মহাত্না গান্ধী শান্তি পুরষ্কার পেলেন ড. কাজী এরতেজা হাসান

  • ১৪-Oct-২০১৯ ০৮:৫৫ অপরাহ্ন
Ads

:: উৎপল দাস ::

বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রতিবেশী ভারতের সম্মানজনক মহাত্না গান্ধী শান্তি পুরষ্কারে ভূষিত হলেন ভোরের পাতা ও দ্যা পিপলস টাইমস সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসান। ভারতের প্রভাবশালী মেধাভিত্তিক সংগঠন দিল্লী স্টাডিজের পক্ষ থেকে ১৫ অক্টোবর (মঙ্গলবার) এ পুরষ্কার ড. কাজী এরতেজা হাসান ছাড়াও আরো ৪ জনের হাতে তুলে দেয়া হবে বলে জানিয়েছেন সংগঠনের প্রেসিডেন্ট বিজয় জলী। 

সোমবার এক ইমেইল বার্তায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাবেক সংসদ সদস্য ও দলটির সাবেক আন্তজার্তিক বিষয়ক সম্পাদক বিজয় জলী জানান, এবার বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব আরো বেশি তরান্বিত করার ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন ড. এরতেজা হাসান। একমাত্র বাংলাদেশি হিসাবে তাকেই এবারের সম্মানজনক এ পুরষ্কারে ভূষিত করা হলো। 

এছাড়াও ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল জে জে সিং, ভিপিএইচের সভাপতি অলক কুমার, ফ্রেঞ্চ কাউন্সিলের সদস্য সরদার বিবেক পাল এবং মালয়েশিয়া থেকে ড.জুলি মায়া এবছর মহাত্না গান্ধী শান্তি পুরষ্কার পাচ্ছেন। 

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির থিংক ট্যাঙ্ক হিসাবে পরিচিত দিল্লী স্টাডিজের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, ড. কাজী এরতেজা হাসান বাংলাদেশের সর্বোচ্চ ব্যবসায়িদের সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক হিসাবে দু’দেশের মধ্যে বাণিজ্যিক ও সামাজিক-সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন। তার স্বীকৃতি হিসাবে এ পুরষ্কারের জন্য তাকে মনোনীত করা হয়েছে। 

সম্মানজনক মহাত্নাগান্ধী শান্তি পুরষ্কার প্রাপ্তির পর প্রতিক্রিয়ায় ড. কাজী এরতেজা হাসান বলেন, ‘এ পুরষ্কার পেয়ে আমি সত্যিই গর্ববোধ করছি। ঐতিহাসিকভাবেই ভারত আমাদের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। মহান মুক্তিযুদ্ধের আগে থেকেই প্রতিবেশী এই দেশটি আমাদের কৃতজ্ঞতা ঋণে ঋণী করেছে। এছাড়া আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতের সাথে সব সময় সুসম্পর্ক রেখে আসছেন। সর্বশেষ তার ভারত সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে। আমি আশা করবো বাংলাদেশ-ভারতের এই অকৃত্রিম বন্ধুত্ব চিরজীবী হোক।’

উল্লেখ্য, এর আগেও মানবাধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক পুরষ্কারে ভূষিত হয়েছেন ড. কাজী এরতেজা হাসান। গত বছরের জুন মাসে জাতিসংঘের সম্মানসূচক ‘ডক্টর অব হিউম্যানিটি’ উপাধিতে ভূষিত হয়েছেন বাংলাদেশ হিউম্যান রাইটস ডেভেলমেন্ট কমিশনের চেয়ারপারসন ড. কাজী এরতেজা হাসান। পাশাপাশি জাতিসংঘের ‘বিশ্ব শান্তির দূত’ হিসেবেও ভূষিত হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য এবং ধর্মবিষয়ক উপকমিটির সদস্য কাজী এরতেজা।

Ads
Ads