টাকার পেছনে না ছুটে সেবার মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ রাষ্ট্রপতির

  • ১০-Oct-২০১৯ ০৭:২৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আইনজীবীদের শুধু টাকার পেছনে না ছুটে সেবার মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, টাকার পেছনে ছুটবেন না। মানুষের সেবায় কাজ করুন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে কিশোরগঞ্জ জেলা জজ কোর্ট প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মানুষকে জিম্মি করে টাকা আদায় করলে আইনজীবীদের প্রতি মানুষের নেতিবাচক ধারণা সৃষ্টি হয়। একসময় আইনজীবীরা রাজনীতি ও এলাকায় সামাজিক কাজে নেতৃত্ব দিতেন। নানা কারণে সেই জায়গা থেকে আইনজীবীরা দূরে সরে যাচ্ছেন। এটা কাম্য নয়।

রাষ্ট্রপতি বলেন, অতীতে রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে আইনজীবীদের যে গৌরবোজ্জ্বল ভূমিকা ও ঐতিহ্য ছিল তা আজ অনেকটাই ম্লান হয়ে গেছে। আগে যারা সংসদে এমপি হতেন তাদের একটা বড় অংশই ছিল আইনজীবী। তারা সমাজ ও রাষ্ট্রে নেতৃত্ব দিতেন কিন্তু; বর্তমান সময়ে নানা অবক্ষয়ের কারণে সেটা আর দেখা যায় না।

তিনি পরিসংখ্যান দিয়ে বলেন, ১৯৭০ সালের পার্লামেন্টে আইনজীবীর সংখ্যা ছিল ৫১ ভাগ। অষ্টম সংসদে ছিল মাত্র ৩৩ জন। এখন হয়ত তা আরও কম।

আবদুল হামিদ বলেন, জেলা আইনজীবী সমিতির কল্যাণ তহবিলের নামে বিচারপ্রার্থীর কাছ থেকে বাধ্যতামূলক ২৭০ টাকা করে আদায় করা ঠিক নয়। এটি বড় ধরনের অন্যায়। এ ব্যবস্থার পরিবর্তন করতে হবে। আমি শুনেছি কিশোরগঞ্জ আদালতে বারের কোনো আইনজীবী বা তার আত্মীয়ের নামে মামলা হলে বাদীপক্ষকে কোনো আইনজীবী আদালতে আইনি সহায়তা দেন না। এটা হতে পারে না। এটা অন্যায়। বাংলাদেশের কোথাও এমন কোনো নিয়ম নেই।

 

/কে 

Ads
Ads