আসুরিক চেতনার বিনাশ হোক

  • ৫-Oct-২০১৯ ১০:৩৩ অপরাহ্ন
Ads

:: ড. কাজী এরতেজা হাসান ::

দেশব্যাপী পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা উৎসব। সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম এই উৎসব যেন বাংলার অন্যতম একটি ঐতিহ্য। সাম্প্রদায়িক সম্প্রীতির প্রকৃষ্ট উদাহরণ বাংলাদেশের আনাচে কানাচে তাই আনন্দহিল্লোল বইছে। অসুর দমন এবং শিষ্টের পালন-দুর্গাপূজার এই শিক্ষা সার্বজনীন। ‘এই শিক্ষাকে কাজে লাগিয়ে ব্যক্তি জীবন ও সমাজ থেকে অন্যায়-অনাচার দূর করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

সারা দেশে ৩১ হাজারের বেশি এবং রাজধানীতে ২৩৭টি পূজা মণ্ডপে দেবী দুর্গার পূজা-আরাধনা চলছে। শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে এই পূজায় সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি সব ধর্মের অনুসারীরাই ভিড় করছেন নানা অনুষ্ঠানে। আইনশৃঙ্খলা বাহিনীও রয়েছে সতর্ক। সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। শারদীয় দুর্গাপূজায় কোনো ধরনের হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মন্দির, ধানমন্ডি পূজামণ্ডপ, বনানী সার্বজনীন পূজামণ্ডপ , সিদ্ধেশ্বরী কালী মন্দির, রমনা কালী মন্দির, উত্তরা সার্বজনীন পূজামণ্ডপ, বসুন্ধরা সার্বজনীন পূজামণ্ডপ সহ দেশের সব মণ্ডপেই গতকাল ধুমধামের সঙ্গে মহাসপ্তমী পালিত হয়েছে। আজ মহাদুর্গোষ্টমী ও কুমারী পূজা। 

গত শুক্রবার রাজধানীতে তিনটি পূজা মণ্ডপ পরিদর্শন করে শুভেচ্ছা বিনিময়ের সময় রাষ্ট্রপতি বলেছেন, ‘শারদীয় দুর্গোৎসব অসুর দমন ও শিষ্টের পালনের শিক্ষা দেয়। এই চেতনাকে কাজে লাগিয়ে ব্যক্তি ও সমাজ জীবন থেকে অন্যায়-অবিচার দূর করতে হবে। আসুরিক চেতনার বিনাশ করে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে।’ তিনি  অসাম্প্রদায়িক চেতনায় সকলকে দেশ গঠনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। রামকৃষ্ণ মিশনে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দও দেশ গঠনে রাষ্ট্রপতির আহ্বানকে সবার মনে ধারণ করার অভিব্যক্তি প্রকাশ করেন। 

বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাও অন্যায়ের বিরুদ্ধে সর্বদা সোচ্চার। তার নির্দেশে দেশ থেকে সকল অপকর্ম রোধে শুদ্ধ অভিযান পরিচালিত হচ্ছে। অসুরের মতো জি কে শামীমকে গ্রেফতার করা হয়েছে। যুবলীগের অপর নেতা খালেদ মাহমুদও গ্রেফতার হয়েছে। কুখ্যাত সম্রাটও রয়েছে এই তালিকায়। এর আগে পরে বিভিন্ন ক্ষেত্রে যেখানেই অনিয়ম-দুর্নীতি, অপরাধ, যেখানেই রক্ষচোষা রাক্ষসরা ভর করেছে সেখানেই পদক্ষেপ নিয়েছেন তিনি। তার তীক্ষ্ণদৃষ্টি দেশ থেকে সকল আসুরিক চেতনাকে বিনাশ করবেই। 

Ads
Ads