প্রধান বিচারপতির এজলাসে টাঙানো হলো বঙ্গবন্ধুর প্রতিকৃতি

  • ২-Oct-২০১৯ ০১:৪৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের এজলাসে টাঙানো হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে প্রধান বিচারপতির উপস্থিতিতে আপিল বিভাগে জাতির পিতার প্রতিকৃতি টাঙানো হয়।

এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমানসহ সুপ্রিম কোর্টের প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরআগে, গত ২৯ আগস্ট সংশ্লিষ্ট এক রিটের শুনানি নিয়ে দেশের সব আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি (ছবি) সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা দেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

ওই রিটে দেশের প্রতিটি সরকারি, আধা-সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টানানোর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তাই এ সংশ্লিষ্ট সংবিধানের ৪(ক) অনুচ্ছেদের বাস্তবায়নের নির্দেশনা চাওয়া হয়। রিটের শুনানিতে ভারত, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের আদালতে সেসব দেশের জাতির জনক বা জাতীয় বীরদের ছবি টানানোর নজিরও আদালতে উপস্থাপন করা হয়।

আদালতের ওই নির্দেশনার পর গত ২৩ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় থেকে সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) তৈয়বুল হাসান স্বাক্ষরিত একটি নোটিশে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৯ আগস্ট বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের মহোদয়ের বেঞ্চ দেশের সব আদালতের এজলাস/কোর্টরুমে আগামী দুই মাসের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টানানো ও সংরক্ষণের নির্দেশনা দিয়েছেন। এ অবস্থায় অধস্তন আদালতের সব এজলাস/কোর্টরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টানানো ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

পরে ওই আদেশের ধারাবাহিকতায় দেশের সব অধস্তন আদালতের পাশাপাশি সুপ্রিম কোর্টেও আদেশটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয় বলে জানান ব্যারিস্টার মো. সাইফুর রহমান।

Ads
Ads