বৃষ্টি থাকবে আরও দুই দিন

  • ১-Oct-২০১৯ ০৬:৩৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দেশের প্রায় সর্বত্র গত কয়েকদিন ধরে থেমে থেমে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় আরো দুদিন সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে, বৃহস্পতিবার থেকে বৃষ্টির প্রবণতা কমতে পারে।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে আবহাওয়া অফিস জানায়, আগামী ২ দিন দেশের আবহাওয়া খুব বেশি পরির্বতনের সম্ভাবনা নেই। বৃষ্টিপাত অব্যাহতের প্রবণতা বৃহস্পতিবার কমার সম্ভাবনা আছে। বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

এদিকে মঙ্গলবার দুপুরে দুইঘণ্টার ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে ঢাকার অনেক সড়ক, যাতে যান চলাচল ব্যাহত হয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে। বৃষ্টির পর পরই রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিল, জিরো পয়েন্ট, পল্টন, বিজয়নগর, ফকিরাপুল, কারওয়ানবাজারসহ বিভিন্ন এলাকার প্রধান সড়ক তলিয়ে যায়। জলমগ্ন সড়কে ব্যাহত হয় যান চলাচল, যাতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ভোগান্তি পোহাতে হয় নগরবাসীকে।

ভারি বৃষ্টিপাতের কারণ উল্লেখ করে আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে উল্লেখ করা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার অতিক্রম করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া বগুড়া, ময়মনসিংহ, পাবনা, ঢাকা, টাংগাইল, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Ads
Ads