ভোরের পাতায় সংবাদ প্রকাশের পরই সরিয়ে দেয়া হলো গণপূর্তের দুর্নীতিবাজ কর্মকর্তা উৎপলকে 

  • ২৪-Sep-২০১৯ ০৮:৩৮ অপরাহ্ন
Ads

সিনিয়র প্রতিবেদক
দৈনিক ভোরের পাতার অনলাইন ভার্সনে গত সোমবার এবং মঙ্গলবার প্রিন্ট ভার্সনে ‘শামীমের লোপাটের অংশীদার গণপূর্তের উৎপল দে’ শিরোনামে খবর প্রকাশের পরই মঙ্গলবার দুর্নীতিবাজ কর্মকর্তা হিসাবে ঢাকা মেট্রো ও ঢাকা জোনের দায়িত্বে থাকা অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে’কে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। এর মাধ্যমে সরকারের গুরুত্বপূর্ণ গণপূর্ত অধিদপ্তরে দুর্নীতিবাজদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান শুরু হয়েছে।  
জি কে শামীম ইস্যুতে বিতর্কের মধ্যে থাকা গণপূর্ত অধিদপ্তরের মধ্যে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি জোন ঢাকা মেট্রো ও ঢাকা জোনের দায়িত্বে থাকা অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে’কে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। তাকে রিজার্ভে নিয়ে মঙ্গলবার মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম মঙ্গলবার নিজ জেলা সফরে যাওয়ার আগে এ সম্পর্কিত ফাইলে স্বাক্ষর করেন এবং মঙ্গলবারই মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।
উৎপল কুমার দে”কে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হলেও ওই দুই জোনে কাউকে পদায়ন করা হয়নি। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম নির্বাচনী এলাকা থেকে ফিরলে ওই পদ দুটিতে পদায়ন করা হবে।
উল্লেখ্য, উৎপল কুমার দে ১৫তম বিসিএসে গণপূর্ত অধিদপ্তরে যোগদান করেন। তার দায়িত্ব পালনকালে আজিমপুর গণপূর্তের নির্বাহী প্রকৌশলী ও ঢাকা ডিভিশনের নির্বাহী প্রকৌশলীর দায়িত্বে থাকাকালে নানা বিতর্ক ছিল। এর মধ্যে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের নির্মাণ নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফজাল হোসেনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটির রিপোর্ট এখনও আলোর মুখ দেখেনি। 
সম্প্রতি টেন্ডার কিং জি কে শামীম গ্রেফতারের পর থেকেই গণপূর্তের দুই প্রকৌশলীর ঘুষ গ্রহণ নিয়ে নানা তথ্য প্রকাশিত হয়। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম ইতিমধ্যেই জানিয়েছেন, জি কে শামীম কিভাবে এতো কাজ পেয়েছে তা তদন্ত করে দেখা হবে।
উৎপল কুমার দে গণপূর্ত অধিদপ্তরের নবগঠিত মেট্রো জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করছিলের। গত জুন মাসে ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল হাই অবসর প্রস্তুতিকালীন ছুটিতে গেলে উৎপল কুমার দে কে ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়। পুলিশের রিমান্ডে জি কে শামীম জানিয়েছেন, গণপূর্তের টেন্ডারবাজিতে তিনি আব্দুল হাইকে ৪০০ কোটি টাকা দিয়েছেন।
আব্দুল হাইয়ের পিএলআর-এ যাওয়ার পর থেকেই ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর পদ শূন্য থাকলেও এ পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি মূলত: এ পদে বিএনপিপন্থী এক কর্মকর্তাকে পদায়নের জন্য সরকারের উচ্চ পর্যায় থেকে ব্যাপক তদ্বিরের কারনে। দুটি জোন শূন্য হওয়ায় এ পদে নিয়োগ পেতেও জোর তদবিরের সম্ভাবনা রয়েছে।


আসছে: গণপূর্তের আরো ৫ শীর্ষ দুর্নীতিবাজ কর্মকর্তাকে সরিয়ে দেয়া হচ্ছে

Ads
Ads