ড. কালাম আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

  • ১৬-Sep-২০১৯ ০৬:৪২ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং খ্যাতনামা বিজ্ঞানী ড. এ পি জে আব্দুল কালামের স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পরে, এ পুরস্কারকে জনগণের জন্য উৎসর্গ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, 'এই পুরস্কার পাওয়ায় দেশের প্রতি তাঁর কর্তব্য এবং দায়বদ্ধতা আরও বেড়েছে।' প্রধানমন্ত্রী আরও বলেন, 'দেশের উন্নয়নের জন্যে বিভিন্ন পরিকল্পনা নেয়া হচ্ছে, এতে দেশ এগিয়ে যাবেই।'

এ সময় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যে কোনো সমস্যা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলে জানান শেখ হাসিনা। বাংলাদেশ-ভারতের মধ্যে সুসম্পর্ক স্থাপন, জনগণের কল্যাণ ও নারী-শিশুদের প্রাধান্য দেয়ায় তাকে এই পুরস্কারে ভূষিত করা হলো।

ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং পরমাণু বিজ্ঞানী এ পি জে আব্দুল কালামের স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ এর জন্য মনোনীত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এরপর, আজ তাঁর হাতে এ পুরস্কার তুলে দেয়া হলো।

ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রবর্তনের পর থেকে ২০১৬ সালে প্রথম এই অ্যাওয়ার্ড দেয়া হয় মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে। এর পরের দু'বছর এ পুরস্কার পান ঘানা এবং মরিশাসের প্রেসিডেন্টের হাতে।

Ads
Ads