বকেয়া দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের চেষ্টা!

  • ১২-Sep-২০১৯ ১২:৩৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে নাসা গ্রুপের গার্মেন্টসের সামনে বিক্ষোভ করছে শ্রমিকরা। বুধবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত অবস্থানের পর বৃহস্পতিবার ভোর থেকে আবারও তারা সড়কে অবস্থান নিয়েছেন।

এতে করে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

শ্রমিকরা জানিয়েছেন, গার্মেন্টসে নিয়মবহির্ভূত শ্রমিক ছাঁটাই ও নির্যাতনের প্রতিবাদে তাদের এই অবস্থান।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল হক বলেন, বুধবার রাত ১১টার পর শ্রমিকরা গার্মেন্টসের আশপাশে অবস্থান নেন। উত্তেজিত শ্রমিকরা গার্মেন্টসে ভাঙচুর করতে গেলে পুলিশ বাধা দেয়। গত দু’দিন শ্রমিক ছাঁটাই নিয়ে তাদের এই অসন্তোষ। সকাল থেকে তারা আবারও সড়কে অবস্থান নিয়েছেন।

এদিকে নাসা গ্রুপের পরিচালক মেজর মনিরুজামান (অব.) ভোরের পাতাকে জানান, কর্মচারীদের সাথে আমাদের কোন বিভেদ নেই। একটি কুচক্রীমহল এটাকে রাজনৈতিক ভাবে প্রবাহিত করে অশান্তি-অরাজকরতা পরিবেশ সৃষ্টি করতে চাচ্ছে। পুলিশ বাহিনীর সহযোগিতায় আপাতত বিষয়টি স্থিতিশীল আছে। শনিবার বিজিএমইএতে বসে এটা সমাধান করা হবে। 

বৃহস্পতিবার বেলা সোয়া ১১ টায় তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার (এসি) সালমান হাসান বলেন, শ্রমিকরা অবস্থান নিয়ে আছে, এলাকায় পুলিশ মোতায়েন আছে। শ্রমিক অসন্তোষ নিয়ন্ত্রণে গার্মেন্টস মালিকদের সঙ্গে আলোচনা করব।

মো. আজাদ নামের এক শ্রমিক বলেন, শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করা হলে আন্দোলন অব্যাহত থাকবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল হক জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকদেরও বোঝানো হচ্ছে। অবরোধের ফলে মহাখালী হয়ে উত্তরা থেকে মতিঝিল যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গেছে। শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরানোর চেষ্টা চলছে।

 

/কে 

Ads
Ads