সুপ্রিম কোর্ট ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগে গণপূর্ত মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

  • ১১-Sep-২০১৯ ০৯:৫২ অপরাহ্ন
Ads

:: সিনিয়র প্রতিবেদক ::

সুপ্রিম কোর্টের কার্যক্রমে গতি আনতে ১২ তলা ভবন নির্মাণে উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে মামলা পরিচালনা ও বিচারপতিদের সহায়ক কর্ম পরিবেশ নিশ্চিত হবে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়নের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোশিয়েশন। সংগঠনের সভাপতি এ এ আমিন উদ্দিন প্রেরিত এক চিঠিতে এ কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।   

উল্লেখ্য, সরকারি অর্থায়ন থেকে এর পুরোটাই বহন করা হবে। আগামী ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

গত মার্চ মাসে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় এ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেয়া হয়। 

জানা গেছে, সুপ্রিম কোর্ট দেশের সর্বোচ্চ আদালত। এটি একই সঙ্গে প্রধান বিচারপতি ও দুই ডিভিশনের বিচারপতির কার্যালয় হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে হাইকোর্ট ডিভিশনের নিম্ন আদালতে মামলার সংখ্যা বৃদ্ধি এবং সংশ্লিষ্ট অফিসগুলোতে পর্যাপ্ত স্থান না থাকায় প্রয়োজনীয় কাগজপত্র মাটিতে স্তূপ করে রাখা হয়েছে। এতে নানা সমস্যায় পড়তে হচ্ছে।

এছাড়া বেশিরভাগ বিচারপতির নিজস্ব চেম্বার নেই। ফলে নিয়মিত এজলাস পরিচালনা ব্যহৃত হচ্ছে। এ সংকট মোকাবেলায় নতুন ১২ তলা ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রকল্পটির আওতায় একটি ১২ তলা ভবন, দুই তলা সাব স্টেশন ভবন নির্মাণ, জেনারেট, এয়ারকুলার, বিদ্যুৎ সাব স্টেশনসহ আবসবাবপত্র কেনা হবে।

Ads
Ads