শিক্ষকদের উদ্দেশে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি বার্তা!

  • ৪-Sep-২০১৯ ১২:২১ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পাঞ্জেরী পাবলিকেশনের গাইড বই কেনা থেকে বিরত রাখতে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত, অসত্য তথ্য প্রকাশ করায় এই নির্দেশ দেওয়া হয়।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি মাধ্যমিক-১ শাখা থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালকে পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, পাঞ্জেরী পাবলিকেশন্স লি. প্রকাশিত অষ্টম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্রের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ নামক রচনাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বাধীনতা ঘোষণা’ ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত ও অসত্য তথ্য প্রকাশ করে আসছে। রচনাটিতে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষক তা উল্লেখ করা হয়নি।

‘বর্ণিতাবস্থায়, পাঞ্জেরী পাবলিকেশন প্রকাশিত গাইড বই কেনা থেকে বিরত রাখতে মাধ্যমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকদের নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হলো।’

পাঞ্জেরী প্রকাশনীর সৃজনশীল বইয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও স্বাধীনতার ঘোষক নিয়ে মিথ্যাচার করায় এর আগে হিউম্যানিস্ট সোসাইটি নামে একটি সংগঠনের সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয় সেই অভিযোগ আমলে নিয়ে মাউশি মহাপরিচালকে এ বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি পাঠায়।

৩ সেপ্টেম্বর মাউশি থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষার সব অঞ্চলের উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, প্রধান শিক্ষক, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

Ads
Ads