জাতির পিতার ছবি অবমাননায় যবিপ্রবি ভিসির বিরুদ্ধে হাইকোর্টের রুল জারি

  • ২৯-Jul-২০১৯ ০৭:৩৭ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যথাযথভাবে উপস্থাপন না করায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেনসহ তিনজনের বিরুদ্ধে রুল জারি করেছেন মহামান্য হাইকোর্ট ডিভিশন।

আজ সোমবার সকালে হাইকোর্ট ডিভিশনের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

একই সাথে একটি তদন্ত কমিটি করে আগামী দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।

শুনানীতে বাদীপক্ষের আইনজীবী ছিলেন সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল সিনিয়র আইনজীবী এম কে রহমান ও শামীম সরদার।

যবিপ্রবির চলতি বছরের ডেস্ক ক্যালেন্ডারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি আপত্তিকরভাবে উপস্থাপন করে অবমাননা করা হয়। এজন্য যশোর আদালতে ৫০০ কোটি টাকার একটি মানহানির মামলা করেন যশোর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল। মামলাটি এখন বিচারাধীন। এরই মধ্যে আনোয়ার হোসেন বিপুল উচ্চ আদালতে একটি পিটিশন দায়ের করেন। যার পরিপ্রেক্ষিতে আজ আদালত এই রুল জারি করেন।

আদালত যবিপ্রবির ওই ডেস্ক ক্যালেন্ডার কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানাতে বিশ্ববিদ্যালয়ের ভিসি আনোয়ার হোসেন, রেজিস্টার ইঞ্জিনিয়ার আহসান হাবিব এবং পাবলিক রিলেশন অফিসারকে নির্দেশ দিয়েছেন।

এ ব্যাপারে মামলার বাদী আনোয়ার হোসেন বিপুল বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যারা অসম্মানিত করতে পারেন, তারা স্বাধীনতা বিশ্বাস করেন না। আমি মুক্তিযুদ্ধের পক্ষের একজন কর্মী হিসেবে তাদের এই কর্মকাণ্ডে অত্যন্ত ব্যথিত হয়েছি। তাই বিচারের জন্য আদালতের দ্বারস্থ হয়েছি। আদালত রুল জারি করেছেন। আশা করি আমি ন্যায়বিচার পাবো।

Ads
Ads