ব্যক্তিগত পর্যায়েও সবাইকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

  • ১৮-Apr-২০১৯ ০৫:২২ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

প্রাকৃতিক দুর্যোগ, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ব্যক্তিগত পর্যায়েও সবাইকে নিরাপত্তা সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় তিনি এ নির্দেশনা ও আহ্বান জানান।

এ ছাড়া অগ্নিকাণ্ড, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সবসময় সজাগ থাকার আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে যে কোনো দুর্ঘটনা ঘটলে কী কী করতে হবে সেগুলো প্রচারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

ব্যক্তিগত পর্যায়ে নিরাপত্তা সচেতনতার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোথায় কাজ করেন, কি করেন, সেখানে নিরাপত্তা কতটুকু নিজের ভেতরে সেই সচেতনতাটা আছে কিনা। এ ব্যাপারে নিজেদেরও সেই প্রস্তুতি থাকতে হবে।
 
দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলা জনসচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কী কী করণীয় সেগুলো প্রচার করা। নিজ নিজ প্রতিষ্ঠান করবে। আর জাতীয়ভাবে করা যে কোনো দুর্যোগ এলে আমাদের করণীয় কী? সেই নির্দেশনাগুলো আছে সেগুলো ব্যাপকভাবে প্রচার করতে হবে।
 
তিনি বলেন, বিদ্যুৎ ব্যবহার, গ্যাস সিলিন্ডার ব্যবহার, দাহ্য পদার্থ ব্যবহারে মানুষের মধ্যে সচেতনা বাড়াতে হবে।

 

/কে 

Ads
Ads