শনিবার ২৫ মে ২০২৪ ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

শিরোনাম: বাংলাদেশ ব্যাংকের নজর এড়িয়ে কীভাবে অর্থ পাচার হয়, প্রশ্ন দুদকের    চিকিৎসকরা অপ্রয়োজনীয় ওষুধ লিখছেন কিনা খতিয়ে দেখবে অধিদফতর    আনার হত্যাকাণ্ড তদন্তে কলকাতা যাচ্ছে ডিবির একটি টিম    সমুদ্রবন্দর সমূহে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত    শাহাদাত নামে নতুন জঙ্গি সংগঠনের খোঁজ পেয়েছে র‌্যাব    রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে শনিবার রাত থেকেই মহাবিপদ সংকেত দেখানো হতে পারে    আইপিএল ফাইনালে নেই ভারতের বিশ্বকাপ দলের কোনো ক্রিকেটার   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
চাঁপাইনবাবগঞ্জ সরকারি হরিমোহন উচ্চ বিদ্যালয়ের কতৃপক্ষের বাধায় ইইডি গেট নির্মান বন্ধ
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৮:০৪ পিএম | অনলাইন সংস্করণ

চাঁপাইনবাবগঞ্জে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের বাধায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) গেট নির্মাণকাজ আটকে গেছে। স্কুল কর্তৃপক্ষের চিঠি পাওয়ার পর নির্মাণকাজ বন্ধ করে দেয় শিক্ষা প্রকৌশল বিভাগ। বিষয়টি নিয়ে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনে আলোচনা হচ্ছে। ফলে ২০ লাখ টাকা ব্যয়ে গেট নির্মাণ প্রকল্পটি বাস্তবায়নে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

গত ৮ এপ্রিল গেট নির্মাণকাজ বন্ধ করতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীকে চিঠি দেয় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বাইরুল ইসলাম। একই চিঠি জেলা প্রশাসকের কাছে দিয়েছেন তিনি। চিঠিতে বলা হয়েছে, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের জায়গায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের স্থায়ী গেট নির্মাণ করা হচ্ছে কিন্তু এই জায়গাটি স্কুলের স্থায়ী সম্পত্তি। সুতরাং হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের জায়গায় স্থায়ী গেট নির্মান বন্ধ করার জন্য অনুরোধ জানানো হলো। যতটুকু জায়গা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অফিসের জন্য বরাদ্দ দেয়া হয়েছে সেইটুকু জায়গার ভিতরে সকল কার্যক্রম করার জন্য অনুরোধ জানানো হলো। চিঠি পাওয়ার পর সরেজমিন পরিদর্শনে করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম।

তবে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, এই কার্যালয় কারো ব্যক্তিগত নয়। শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা প্রকৌশল দুটি প্রতিষ্ঠানই চাঁপাইনবাবগঞ্জের মানুষের সম্পদ। শিক্ষা বিস্তারে যেমন বিদ্যালয়ের প্রয়োজন তেমনি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে শিক্ষা প্রকৌশল বিভাগের প্রয়োজন। দুটি প্রতিষ্ঠান আলাদা করে দেখার সুযোগ নেই। ইইডির ভবন বা গেট কোথায় হবে সেটি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন ঠিক করবে। শিক্ষা প্রকৌশল বিভাগের কর্মকর্তারা এখানে স্থায়ী নয়।



জানা যায়, স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনের সম্মতিতে হরিমোহন স্কুলের জমিতে নির্মাণ করা হয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আধুনিক ভবন। ২০২১ সালে ওই ভবন নির্মাণ করা হয়। এর আগে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ভবনে চলতো ইইডির কার্যক্রম। নতুন ভবনের উত্তর পাশে একটি টিনের গেট ব্যবহার করতো শিক্ষা প্রকৌশলের কর্মকর্তা-কর্মচারিরা। পুরোনো সেই গেটের কাছে নতুন গেট নির্মাণ কাজ শুরু করে। বিষয়টি স্কুল কর্তৃপক্ষের নজরে আসার পর নির্মাণকাজ বন্ধের জন্য চিঠি দেয়।

ইইডির চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. জিল্লুর রহমান জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উত্তরপাশে পুরোনো একটি টিনের গেট ছিল-যেটা আমরা ব্যবহার করতাম। কিছুদিন আগে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের চীফ ইঞ্জিনিয়ার এসেছিলেন। একটি গেটের জন্য অর্থ বরাদ্দ দেন। পুরানো গেটের স্থানে নতুন করে গেট নির্মাণকাজ শুরু করা হয়। নির্মাণ ব্যয় ধরা হয় ২০ লাখ টাকা। তবে প্রধান শিক্ষক নিষেধ করার পর নির্মাণকাজ বন্ধ করা হয়েছে। বিষয়টা স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসককে জানানো হয়েছে। তারা যেটা সীদ্ধান্ত দিবে তাই হবে।

যোগাযোগ করা হলে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বাইরুল ইসলাম বলেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে অফিস নির্মাণের জন্য হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ২২ শতাংশ জমি শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দ দেয়া হয়। সেখানে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ভবন নির্মাণ করা হয়ছে। কিন্তু বরাদ্দের বাইরে গিয়ে স্কুলের জমিতে গেট নির্মাণ করছিল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। সেটি বন্ধ করতে চিঠি দেয়া হয়েছে। ওই চিঠির অনুলিপি জেলা প্রশাসককেও দেয়া হয়েছে। ওই জায়গাটি স্কুলের অডিটোরিয়ামের জন্য নির্ধারিত। সেখানে ইইডির গেট নির্মাণ হলে পুরো জায়গা বেদখল হয়ে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, বিষয়টি সমাধান হয়েছে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে গেট নির্মাণকাজ বন্ধ করতে বলা হয়েছে। এটা নিয়ে আর কোন ঝামেলা হওয়ার কথা নয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]