শুক্রবার ১২ জুলাই ২০২৪ ২৮ আষাঢ় ১৪৩১

শিরোনাম: আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত হয়েছেন নেপালের প্রধানমন্ত্রী    নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়লেন আন্দোলনকারীরা    মুক্তিযোদ্ধার ৭ ভুয়া সন্তান, কোটায় চাকরি পেলেন ৫ জন    প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেফতার কুমিল্লার কোটিপতি সোহেল    অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট জয়ে রাঙাল ইংল্যান্ড    বৃষ্টিপাত নিয়ে যে বার্তা দিলো আবহাওয়া অধিদফতর    জলাবদ্ধতা নিরসনে নিরবচ্ছিন্নভাবে কাজ করছে ডিএনসিসির ৫ হাজারের অধিক কর্মী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় কানাডা-ইরান-নেপাল
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ৬:৫০ পিএম আপডেট: ১২.০২.২০২৪ ৬:৫২ পিএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরও সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করেছে কানাডা, ইরান ও নেপাল। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে নিজেদের এ আগ্রহের কথা জানান কানাডার হাইকমিশনার ডা. লিলি নিকোলস, ইরানের রাষ্ট্রদূত মনসুর চাভোশি ও নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে তিন দেশের প্রতিনিধিরা পৃথকভাবে সাক্ষাত করেন।



কানাডার হাইকমিশনার ডা. লিলি নিকোলসের সঙ্গে আলাপকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু তাকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের রপ্তানিযোগ্য নতুন পণ্য ও নতুন রপ্তানির বাজার সম্প্রসারণে নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশের রপ্তানি আয়ের উল্লেখযোগ্য অংশ আসে তৈরি পোশাক খাত থেকে, যার একটি ভালো বাজার কানাডা। এখন কানাডাতে ওষুধ ও বাই-সাইকেল রফতানি করতেও আগ্রহী বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করে কানাডার হাইকমিশনার এ সময় জানান, কানাডা ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। এই ধারাবাহিকতায় বাংলাদেশে ক্যানোলা তেল রপ্তানি করতে চায় কানাডা।

এদিকে, ইরানের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতকালে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক করতে গেলে অর্থ লেনদেন সমস্যা হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে ইরানের রাষ্ট্রদূতকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করে প্রক্রিয়াটি সহজ করতে হবে।

আর নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী নেপাল। এ বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করা যেতে পারে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/ADDDDDD.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]