বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় সঙ্গীতশিল্পীসহ নিহত ২    ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭    নিরাপত্তা ইস্যুতে কাউকে ছাড় দেয়া হবে না : ইসি    প্রচণ্ড ঝড়বৃষ্টির কারণে দুবাই ও শারজাহতে ঢাকা থেকে ৯টি ফ্লাইট বাতিল    শহরের চাপ কমাতে প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলো জরুরি    দ্বীপ উন্নয়ন ও কৃষি জমি সুরক্ষায় আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ    ইতিহাসকেও দখল করার পাঁয়তারা করছে ক্ষমতা দখলকারী সরকার : আমীর খসরু   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
রায়গঞ্জে চরম বিপাকে ইটভাটা ব্যবসা
রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৯ জানুয়ারি, ২০২৩, ৫:৪৭ পিএম | অনলাইন সংস্করণ

রায়গঞ্জে কয়লার দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। প্রতি টন কয়লার দাম ১৮/২০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। ফলে চরম বিপাকে পড়েছে ইটভাটাসহ কয়লা ব্যবহারকারী সব প্রতিষ্ঠান। রায়গঞ্জে ৬০টি ইটভাটার মধ্যে চালু আছে মাত্র ৫১ টি। এসব ইটভাটায় ভাটা মালিকরা চাহিদা অনুপাতে কয়লা সরবরাহ পাচ্ছেন না। ফলে বেশি সংখ্যক ইটভাটায় কাঠ, ঘুটে, গার্মেন্টস ঝুট  ও মশার কয়েল পোড়ানো হচ্ছে। এতে পরিবেশ দূষিত হচ্ছে। 



উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ খান জানান, ৮ রাউন্ড ইট পোড়ালে প্রায় ১ হাজার ১২০ টনের বেশি কয়লা প্রয়োজন হয় তার ইটভাটায়। গতবার তিনি প্রতি টন কয়লা ৭/৮ হাজার টাকা দরে ১ হাজার ১২০ টন কয়লা কিনেছেন মাত্র ৯০ লাখ টাকার মধ্যে। সেই কয়লা এবার কিনতে হচ্ছে ২৭/২৮ হাজার টাকা টন দরে প্রায় সাড়ে ৩ কোটি টাকায়। টাকা দিয়েও সময়মতো কয়লা সাপ্লাই পাওয়া যাচ্ছে না। 

এছাড়া ৮০০ টাকা ট্রাক মাটির দাম এখন ১৫০০ টাকা। গত মৌসুমে একটি ইটের উৎপাদন খরচ ছিল ৭ থেকে ৮ টাকা, বিক্রি হয়েছে ১০ হাজার টাকা হাজার। কিন্তু চলতি মৌসুমে একটি ইট উৎপাদনে ১০ থেকে ১১ টাকা খরচ হচ্ছে। আমরা প্রতি হাজার বিক্রি করছি মাত্র সাড়ে ১১ হাজার টাকায়। এতে আমাদের লাভ হচ্ছেনা। তিনি বলেন, সিন্ডিকেট করে কয়লার দাম বাড়ানো হয়েছে। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় থেকে এখনই উদ্যোগ না নিলে আগামীতে ইট উৎপাদনে তীব্র সঙ্কট তৈরি হবে। 

কয়লা ব্যবসায়ী নগরবাড়ির ইমরান হোসেন জানান, মোংলা বন্দর থেকে নৌপথে নগরবাড়ি ঘাটে কয়লা নিয়ে আসতে হয়। পথিমধ্যে বিভিন্ন এলাকায় নদীর নাব্যতা কমে যাওয়ায় ছোট ছোট নৌযান দিয়ে ট্রান্সশিপমেন্ট করতে হচ্ছে। এতে খরচ বেড়ে যাচ্ছে। ডলারের মূল্যবৃদ্ধির কারণে আন্তর্জাতিক বাজারেও কয়লার দাম বেশি। ফলে আগের বছরের তুলনায় বেশি দামে কয়লা বিক্রি করতে হচ্ছে। আমাদের বিনিয়োগ বেড়েছে কিন্তু লাভ কমে গেছে। 

সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমানের সাথে এ ব্যাপারে যোগাযোগ করলে তিনি বলেন, সিন্ডিকেট করে কয়লার দাম বাড়ানোর কোন অভিযোগ আমাদের কাছে নেই। তবে এসব অযুহাতে কাঠ বা অন্যকিছু পুড়িয়ে পরিবেশ দুষণ করলে আমরা কঠোরভাবে আইনগত ব্যবস্থা গ্রহন করবো।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]