শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বন্দরে ভিড়লো ২ রুশ জাহাজ
মোংলা প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২৯ জানুয়ারি, ২০২৩, ৫:৪২ পিএম | অনলাইন সংস্করণ

বর্তমান সরকারের চলমান দেশের বড় মেগা প্রকল্পের পন্য নিয়ে মোংলা বন্দর জেটিতে নঙ্গর করেছে এক সাথে ২ বিদেশী বানিজ্যিক রুশ জাহাজ। রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ মালামাল নিয়ে দুইটি জাহাজ মোংলা বন্দর ৭ ও ৮ নম্বর জেটিতে এসে পৌঁছেছে। রবিবার (২৯ জানুয়ারী) দুপুর ৩টা ১৬ মিনিটের সময় বন্দরের ৭ নম্বর জেটিতে ১হাজার ৪০০শ দশমিক ৪২ মেট্রিকটন মেশিনারিজ পন্য নিয়ে নোঙ্গর করেছে লাইব্রেরিয়ান পতাকাবাহী “এমভি আনকাসান” নামের জাহাজ। একই সময়ে ৩৬ মিনিটের ব্যাবধানে বন্দরের ৮ নম্বর জেটিতে পানামা পতাকাবাহী ‘সাপোডিলা’ নামের আরো একটি বানিজ্যিক জাহাজ নোঙ্গর করেছে। এই জাহাজ দুইটিতে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ১৯৭৯ প্যাকেজে মোট ১ হাজার ৯১৮ দশমিক ৪৬৩ মেট্রিক টন মেশিনারিজ যন্ত্রাংশ আনা হয়েছে। 

এদিন দুপুরে একই সাথে বন্দরের হারবাড়িয়া এলাকার ৫, ১২ ও ১৩ নম্বর বয়ায় নঙ্গর করেছে ক্লিংকার ও সার সহ আরো ৩টি বানিজ্যিক জাহাজ। রোববার (২৯ জানুয়ারী) দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য নিশ্চিত করেছে।



বিদেশি বানিজ্যিক জাহাজ ভেনুয়াটু পতাকাবাহী “এমভি আনকা সান” জাহাজের শিপিং এজেন্ট মেসার্স কনভেয়ার শিপিং লাইন্স এর খুলনাস্থ ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী বলেন, ১ হাজার ৯৭৯টি প্যাকেজে ১হাজার ৪০০ দশমিক ০৪২ মেট্রিক টন পণ্য নিয়ে ২৭ ডিসেম্বর রাশিয়ার নবরস্তি বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে। রোববার দুপুর সোয়া ৩টায় জাহাজটি বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নঙ্গর করে। পরে সে সব পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয় দুপুরের পালা থেকেই। তিনি আরও বলেন, তাদের অধীনে অধিকাংশ পন্য রাশিয়ান জাহাজে বোঝাই করে রুপপুর পারমাবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল আনা হয়েছে। 
অন্যদিকে, একই সময় রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে রাশিয়ার সেন্টপিটারভার বন্দর থেকে আরো একটি লাইব্রেরীয়া পতাকাবাহী“এমভি সাপোডিলা” নামক বিদেশী বানিজ্যিক জাহাজ আসে এ বন্দরে। বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রবিবার দুপুরের পর বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে। এই জাহাজে ৪গ ৩৬ প্যাকেজে ৫শ ১৮ দশমিক ৪২১ মেট্রিক টন রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য রয়েছে বলে জানায়  এ জাহাজের শিপিং এজেন্ট ইন্টারপোর্ট এর খুলনাস্থ্য ম্যানেজার ওয়াসিম।

বন্দর জেটিতে নঙ্গরের পর পরই জাহাজ থেকে দুপুরের পালা থেকেই পণ্য খালাস শুরু হয়। এসব পণ্য খালাস হতে সময় লাগবে ২/৩ দিন। জাহাজ থেকে পুরোপুরি খালাস হবার পর আগামী ৫/৬ দিনের মধ্যে সেগুলো সড়ক ও নৌ পথে পাবানার ঈশ্বরদীতে নির্মাণাধীন রুপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে যাবে বলে জানায় মোংলা বন্দরের শ্রমিক ঠিকাদারী প্রতিষ্ঠান (ইষ্টিভিডরস) কোম্পানী মেসার্স অভিরত এজেন্সির স্থানীয় ম্যানেজার মোঃ রুহুল আমিন। 

শুরু থেকে এ পর্যন্ত মোংলা বন্দর দিয়ে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ যন্ত্রাংশ বোঝাই জাহাজ আসছে মোট ৪২টি। এ ৪২টি বিদেশী জাহাজ থেকে পন্য খালাস হয়েছে ৭০ হাজার ৪৪২ দশমিক ৪৬৩ মেট্রিক টন বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ ও সংশ্লিষ্ট আমদানী-রপ্তানীকারক ব্যাবসায়ীরা বলেন, এ বন্দরের প্রতি বর্তমান সরকারের সু-দৃষ্টি আর সহায়তায় দেশের নির্মাণাধীন প্রায় সব কটি মেঘা প্রকল্পের মালামাল এখন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে আধুনিক পদ্ধতিতে এ বন্দরের দক্ষজনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছে। তাই বন্দর কর্তৃপক্ষের সহযোগীতা অব্যাহত রাখলে আমদানী-রপ্তানীকারক ব্যাবসায়ীরা এ মোংলা বন্দর ব্যাবহারে আরে বেশী আগ্রনী ভুমিকা রাখবে বলে জানায় সংশ্লিষ্ট বন্দর ব্যাবহারকারীরা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]