মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: জনপ্রিয় সংগীতশিল্পী খালিদ আর নেই    কারওয়ান বাজার আড়তের দুটি ভবনই ঈদের পরে ভেঙে ফেলা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী    পূর্ণাঙ্গ স্বাধীনভাবে গণমাধ্যম তাদের কাজ করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী    ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী    শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি    অবশেষে পদত্যাগ করলেন জাবির প্রক্টর     চলতি মাসে বেড়েছে রেমিটেন্স প্রবাহ   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ঢাকায় ভারতীয় ভিসার জন্য ভিএএফসি উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ১০:৪৪ পিএম | অনলাইন সংস্করণ

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশে একটি ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার (ভিএএফসি) উদ্বোধন করা হয়েছে। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভ্যাক) ঢাকার যমুনা ফিউচার পার্কে এই সেন্টার হবে।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, কেন্দ্রটি অনলাইনে ভিসা আবেদন ফর্ম পূরণ করার সুবিধা দেবে।  

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) একটি অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা এই ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টারটি উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, ‘এ সেন্টার থেকে অনলাইন আবেদন পূরণের সুবিধাসহ ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্তও জানতে পারবেন ভিসা প্রত্যাশীরা। বাংলাদেশের মানুষ ভারতে চিকিৎসা, শিক্ষা, ব্যবসা-বাণিজ্যিসহ বিভিন্ন কারণে যাচ্ছেন। এজন্য বাংলাদেশে ১৫টি ভিসা সেন্টার খোলা রয়েছে।'

তিনি বলেন, 'যমুনা ফিউচার পার্কে যে ভারতীয় ভিসা সেন্টারটি রয়েছে, তা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ভিসা সেন্টার। বাংলাদেশ থেকে যারা ভারতে যাচ্ছেন, তাদের সহযোগিতায় এ অনলাইন অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টারটি উদ্বোধন করা হয়েছে। এখানে খুব সহজেই ভিসার জন্য ফরম পূরণ করা যাবে।'



প্রণয় কুমার ভার্মা জানান, প্রতি বছরই ভিসা প্রত্যাশীদের সংখ্যা বাড়ছে। আমরা বিষয়টিকে খুবই আনন্দের সঙ্গে নিচ্ছি। এজন্যই আমাদের ভিসা সেন্টারগুলোতে নতুন নতুন সহযোগিতা সেন্টার সংযুক্ত করছি। আমরা চাই, বাংলাদেশে মানুষ সহজেই ভিসা জমা ও গ্রহণ করবে। প্রতিদিন প্রায় ৫ হাজারের ওপরে ভিসা ইস্যু করা হচ্ছে। এ সংখ্যা বাড়ছেই। সবই করছি সাধারণ মানুষের সুবিধার্থে। দুই দেশের মধ্যে যে সম্পর্ক তা অসাধারণ ও অনন্য।


ঢাকার ভারতীয় হাইকমিশন আরও জানায়, অনলাইন ভিসা আবেদন বাধ্যতামূলক হওয়ার পর থেকেই এই ধরনের একটি ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার স্থাপন করার জন্য অনুরোধ করা হয়েছে, যেখানে কম্পিউটার বা ইন্টারনেট সংযোগ সুবিধা নেই এমন আবেদনকারীরা তাদের পাসপোর্ট/নথিপত্র নিয়ে ভিএএফসি-তে আসতে পারবেন।  অনলাইন ভিসার সুবিধা গ্রহণপূর্বক আবেদনপত্র পূরণ করে সেটা প্রিন্ট করাতে পারবেন। এখন পর্যন্ত  যে সব সাধারণ জনগণ নিজে নিজে ভিসা আবেদন ফর্ম পূরণ করতে পারেন না, তারা এজেন্টের দ্বারস্থ হয়ে অনেক খরচ করে ভিসা আবেদনপত্র প্রস্তুত করতেন। ভিএএফসি-তে ফর্ম পূরণ করার সুবিধা আবেদন প্রতি নামমাত্র ২০০ টাকা পরিষেবা ফি নিয়ে দেওয়া হবে। এটি হবে আইভ্যাক প্রদত্ত একটি ঐচ্ছিক মূল্য সংযোজিত পরিষেবা। চাহিদার উপর নির্ভর করে বাংলাদেশের অন্যান্য আইভ্যাকসমূহেও এই সুবিধা চালু করা হবে।
 
ভিএএফসি-টি জেএফপির আইভ্যাকের কাছেই অবস্থিত, তাই ভিসা আবেদনকারীরা সহজেই ভিএএফসি-তে ভিসা আবেদন প্রস্তুত করতে পারবেন। তারপরে আইভ্যাকে গিয়ে পূর্ণাঙ্গ ভিসা আবেদনপত্র ও নথি জমা দিতে পারবেন, যাতে সময় ও শ্রম উভয়ই বাঁচবে৷ অনলাইনে ফর্ম পূরণে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া জনগোষ্ঠীর হাতে ডিজিটাল উপায়ে হাত রাখার একটি প্রয়াস হলো এই ভিএএফসি-টির উদ্বোধন।

বাংলাদেশে অবস্থিত ১৫টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভ্যাক) ২০০৫ সালের ডিসেম্বর থেকে বাংলাদেশের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কর্তৃক পরিচালিত হয়ে আসছে। যমুনা ফিউচার পার্কে অবস্থিত আইভ্যাক ঢাকা ২০১৮ সালের জুলাই থেকে কার্যক্রম শুরু করে, যা বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র।
 
স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া হলো একটি ভারতীয় পাবলিক সেক্টর ব্যাঙ্ক, বিশ্বের ৩৫টি দেশে যার ২৫ হাজারেরও বেশি শাখা রয়েছে। এসবিআই-এর মোট গ্রাহক সংখ্যা ৪৬ কোটিরও বেশি এবং এর ব্যালেন্স শিটের পরিমাণ ৯০৫ বিলিয়ন মার্কিন ডলার। এসবিআই একটি ফরচুন ৫০০  প্রতিষ্ঠান এবং সম্পদের পরিমাণ হিসেবে এটি বিশ্বের শীর্ষ ৫০টি ব্যাঙ্কের মধ্যে রয়েছে। বাংলাদেশে আইভ্যাকসমূহ পরিচালনার পাশাপাশি এসবিআই ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় ৩টি শাখার মাধ্যমে বাংলাদেশের জনগণকে সেবা দিচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]