মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১

শিরোনাম: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে উদীচী    মঙ্গলবার আদালতের কাছে স্থায়ী জামিন চাইবেন ইউনূস    তাপপ্রবাহ থেকে শিশুদের রক্ষায় রোদে না নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা    ১২ দিনে রেমিট্যান্স এলো ৮৭ কোটি ৭১ লাখ মার্কিন ডলার    ১২ মামলায় ইশরাকের জামিন    ঋণখেলাপি চিহ্নিত করতে প্রার্থীর তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক    উদীচীর অনুষ্ঠান করা ও নেতিবাচক বিবৃতি দেওয়া অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী    
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
টাঙ্গাইলে বাড়ছে ঠাণ্ডা ও ডায়রিয়াজনিত রোগীর সংখ্যা
আব্দুস সাত্তার, টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩, ৯:২৬ পিএম | অনলাইন সংস্করণ

টাঙ্গাইলে  কনকনে ঠান্ডা ও তীব্র শীতের প্রকোপে আশংকাজনকহারে বাড়ছে ঠাণ্ডা ও ডায়রিয়াজনিত রোগীর সংখ্যা।আগত রোগীর ৮০ শতাংশই ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত।গত কয়েকদিনে চাপ বেড়েছে ডায়রিয়া রোগীর। বাড়তি চাপ সামাল দিতে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের ১০০টি আসন নিয়ে আলাদা ওয়ার্ড খোলার পরও চিকিৎসা সংশ্লিষ্টদের হিমশিম খেতে হচ্ছে। 

সরেজমিনে হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়.সিটে রোগীর সংকুলান না হওয়ায় মেঝেতে চিকিকৎসা সেবা দেওয়া হচ্ছে। অক্সিজেন দিয়ে অনেক শিশুকে রাখা হয়েছে। কয়েকজন শিশুর মা কান্না করছেন। হাসপাতালের পুরো ওয়ার্ডটি রোগী ও তাদের স্বজনদের ভিড়ে পা রাখার জায়গা নেই।সদর উপজেলাসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে রোগীরা আসছে। 
হাসপাতাল সূত্র জানাগেছে,২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে চিকিৎসক,নার্স,প্যারামেডিকস এবং দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী মিলে ৪০১ জনের মধ্যে ৩২৮ জন কর্মরত রয়েছেন।হাসপাতালের ৭৩টি পদ শূন্য রয়েছে। এরমধ্যে ৫৮ জন চিকিৎসকের মধ্যে রয়েছেন ৪১ জন। ২৩৯ নার্সের স্থলে আছেন ২৩৩ জন। ৩২ জন প্যারামেডিকসের স্থলে আছেন ১৩ জন। এছাড়া ৭২ জন দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর স্থলে রয়েছেন ৪১ জন।



জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. লুৎফর রহমান আজাদ জানান, হাসপাতালে শিশু রোগীর আসন সংখ্যা ২৫টি। মঙ্গলবার সর্বশেষ তথ্য অনুযায়ী শিশু ওয়ার্ডে ৯১ জন এবং ডায়রিয়া ওয়ার্ডে ৬৪ জন রোগী ভর্তি হয়েছেন। সোমবার শিশু ওয়ার্ডে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৯৮ জন। এরমধ্যে এক বছরের কম বয়সী ৪২ জন ও বেশি ১৬ জন। আসন সংখ্যার ৩ গুণ শিশু রোগী ভর্তি হচ্ছে।ভর্তিকৃত শিশু রোগীদের ৮০ ভাগই ঠান্ডাজনিত নানা সমস্যায় আক্রান্ত। এছাড়া ডায়রিয়া ওয়ার্ডে আশংকাজনকহারে বাড়ছে রোগীর পরিমাণ।তবে এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

রেহানা বেগম নামে এক রোগীর নানী জানান,তার নাতির বয়স ২২ দিন। ঠাণ্ডায় শ্বাস নিতে পারছে না। তাই হাসপাতালে নিয়ে এসেছেন। মোতালেব হোসেন হোসেন জানান,তার ছেলে ইয়ামিন ঠাণ্ডার সমস্যার কারনে ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছে। 

হাসপাতালের আরএমও ডা. লুৎফর রহমান আজাদ জানান, মেডিসিন বিভাগের ১০০টি আসন মেডিকেল কলেজে স্থানান্তর করে আলাদা ওয়ার্ড করা হলেও আসনগুলো লিখিতভাবে স্থানান্তর করা হয়নি। কেবল রোগীর চাপ কমাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।এছাড়া ওই আসন গুলোর রোগীদের চিকিৎসাসহ সব সুযোগ-সুবিধা জেনারেল হাসপাতাল দিচ্ছে।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের উপ-পরিচালক খন্দকার সাদিকুর রহমান জানান, তীব্র শীতের কারণে শিশুরা নিউমোনিয়া ও বয়স্করা অ্যাজমায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে রোগীর চাপ প্রায় চারগুণ বেড়েছে। এর মধ্যে প্রায় ৮০ ভাগ মানুষ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত। ক্রমাগত রোগীর চাপে গত রোববার (৮ জানুয়ারি) থেকে ঠান্ডাজনিত রোগে আক্রান্তদের জন্য হাসপাতালে আলাদা ওয়ার্ড চালু করা হয়েছে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]