শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯

শিরোনাম: ড. কামাল হোসেন রাজনীতির রহস্য পুরুষ: কাদের    দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ: বিশ্বব্যাংক    নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ    রাশিয়ার সঙ্গে যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত    নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে কাভার্ডভ্যান, বাবা-ছেলেসহ নিহত ৫    দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জাপান    পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
থেমে নেই দুর্বল কালো সিন্ডিকেটের দৌঁড়ঝাপ
যে তিন যোগ্যতায় ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব বাছাই হচ্ছে!
উৎপল দাস
প্রকাশ: সোমবার, ২১ নভেম্বর, ২০২২, ৯:০১ পিএম আপডেট: ২২.১১.২০২২ ১২:০৭ এএম | অনলাইন সংস্করণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৩০ তম সম্মেলন আগামী ৮ ও ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে। এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে উচ্ছ্বাস বিরাজ করলেও থেমে নেই নতুন করে গড়ে উঠা এক কালো সিন্ডিকেটের দৌঁড়ঝাপ। নিজের পছন্দের প্রার্থীকে শীর্ষ নেতৃত্বে আনতে মরিয়া এই কালো সিন্ডিকেটের মূলে রয়েছেন বর্তমান সভাপতির ঘনিষ্ঠ এক সাবেক ছাত্রলীগ নেতা যিনি নিজেকে ছাত্রলীগের লিয়াকত শিকদার দাবিও করেন ঘনিষ্ঠজনদের কাছে। ‘ব’ অধ্যাক্ষরের এই সাবেক ছাত্রলীগ নেতার পাশাপাশি বর্তমান ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নাম ভাঙিয়ে নানা অপকর্মে জড়িত থাকার অপরাধে অভিযুক্ত এবং আদালতে চলমান মামলার আসামী যিনি নিজেকে বর্তমান কমিটিরও একমাত্র নারী যুগ্ম সাধারণ সম্পাদক তিনিই নাকি আগামী নেতৃত্ব নির্বাচনে প্রভাবক হিসাবে কাজ করছেন, এমনটাই দাবি করেছেন ছাত্রলীগের অনেক নেতাকর্মী। 

তবে নতুন এই কালো সিন্ডিকেটকে অতি দুর্বল সিন্ডিকেট দাবি করে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার আদর্শিক নেতাকর্মীরা দাবি করেন, এমন সিন্ডিকেট কোনো প্রভাব ফেলতেই পারবে না এবারের সম্মেলনে। 

এদিকে, বাংলাদেশ ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত নেতা ও গণভবনের বিশস্ত সূত্র ভোরের পাতাকে নিশ্চিত করেছে, সংগঠনের সর্বোচ্চ অভিভাবক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মূলত তিনটি যোগ্যতার বিচারে ছাত্রলীগের পরবর্তী শীর্ষ নেতৃত্ব বাছায়ের নির্দেশ দিয়েছেন। এর মধ্যে প্রথমত, করোনার কারণে বয়সসীমা বাড়ানোর একটি ইঙ্গিত থাকলেও সেটি চূড়ান্তভাবে নির্ধারণ করবেন আওয়ামী লীগ সভাপতি নিজেই। এছাড়া করোনাকালীন সময়ে মানবিক কার্যক্রমে নিবেদিতপ্রাণ নেতাদের বিবেচনায় নেয়া হলেও তারা কি কোনোভাবে বিএনপি-জামায়াতপন্থীদের কাছ থেকে সহায়তা নিয়ে এ ধরণের মানবিক কার্যক্রম চালিয়েছেন কিনা, সেটাও খতিয়ে দেখা হচ্ছে। 



দ্বিতীয় যে বিষয়টিকে ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বের ক্ষেত্রে গুরুত্ব দেয়া হচ্ছে সেটি হচ্ছে, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ছাত্রদল ও শিবিরের সন্ত্রাসী কার্মকাণ্ড রুখে দেয়ার মতো সাংগঠনিকভাবে শক্তিশালী ও লড়াকু নেতাদের বিশেষ বিবেচনা করা হবে। এক্ষেত্রে কোটা সংস্কার আন্দোলন এবং নিরাপদ সড়ক আন্দোলনে যেসব নেতাদের অগ্রণী ভূমিকা রয়েছে তাদের বিষয়ে সুদৃষ্টি রয়েছে সংগঠনের সর্বোচ্চ অভিভাবকের। 

এছাড়া সর্বশেষ তৃতীয় যে বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে সেটি হচ্ছে, যাদেরই এবার নতুন নেতৃত্বে আনা হবে তাদের উত্তরাধিকার সূত্রে আওয়ামী লীগ পরিবারের সন্তান হতে হবে। এক্ষেত্রে আরো একটি বিষয় বিবেচনা করা হবে বলে সূত্র জানিয়েছে। সেটি হচ্ছে, বতর্মান ছাত্রলীগের শীর্ষ নেতাদের মধ্যে যাদের বয়সসীমা রয়েছে তাদের মধ্যে কেউ কেউ আলোচিত হচ্ছেন। তাদের কারো বিরুদ্ধে নারী কেলেংকারী থেকে শুরু করে বিভিন্ন অধিদপ্তরে কমিশন বাণিজ্যের অভিযোগ রয়েছে, অবশ্যই বাতিলের খাতায় রাখা হবে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাইরে থেকেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসার জন্য দৌঁড়ঝাপ করছেন। এছাড়া ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগেও সাবেক এক নেতার নেতৃত্বে সিন্ডিকেট করা হচ্ছে, যিনি বর্তমানে মহানগর উত্তর আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তিনিও নানাভাবে মাইম্যান নেতৃত্বে আনার চেষ্টা করে যাচ্ছেন বলে জানা গেছে। 

তবে বাংলাদেশ ছাত্রলীগের শীর্ষ ৮ নেতার মধ্যে যারাই নেতৃত্বে আসবেন, তাদের বিষয়ে বিভিন্ন মাধ্যমে বিস্তর খোঁজখবর নিচ্ছেন সংগঠনের সর্বোচ্চ অভিভাবক শেখ হাসিনা। তার সিদ্ধান্ত অনুযায়ী চূড়ান্তভাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগের সোনালী দুঃসময়ের নেতা ওবায়দুল কাদের তাদের নাম ঘোষণা করতে পারেন, অথবা ভোটের আয়োজনও হতে পারে। তবে নতুন বা পুরোনো কোনো কালো সিন্ডিকেটের কেউ এবার নেতৃত্বে আসতে পারবেন না নিশ্চিত করেছে গণভবন সূত্র।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]