শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯

শিরোনাম: ড. কামাল হোসেন রাজনীতির রহস্য পুরুষ: কাদের    দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ: বিশ্বব্যাংক    নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ    রাশিয়ার সঙ্গে যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত    নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে কাভার্ডভ্যান, বাবা-ছেলেসহ নিহত ৫    দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জাপান    পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়ার এডভাইজারি গ্রুপের সদস্য হলেন ডা. স্বপ্নীল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১২ অক্টোবর, ২০২২, ২:৩০ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি ও এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল এডভাইজারী গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছেন। সম্প্রতি সংস্থাটির রিজিওনাল কার্যালয় থেকে একটি চিঠির মাধ্যমে অধ্যাপক স্বপ্নীলের এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 



উল্লেখ্য এই গ্রুপটির সদস্যরা এই অঞ্চলের ভাইরাল হেপাটাইটিসসহ সংক্রামক এই রোগগুলো মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ পরামর্শ প্রদান করবেন। তাছাড়াও তারা এই সমস্ত রোগ প্রতিরোধ, নির্নয় ও চিকিৎসায় সুলভ ও কার্যকর পন্থা নির্ধারনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা প্রদান করাসহ নানা গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের দশ জনের মত বিশিষ্ট বিশেষজ্ঞকে সংস্থাটি সরাসরি এই নিয়োগ প্রদান করেছে। বাংলাদেশ থেকে শুধুমাত্র অধ্যাপক স্বপ্নীলই এই গ্রুপটির সদস্য নির্বাচিত হয়েছেন। 

অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারী দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের স্টেম সেল গবেষনা সংক্রান্ত বিশেষ কমিটিটিরও অন্যতম সদস্য। 

হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপী সংক্রান্ত গবেষনায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ -১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক তিনি ।এজন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস  থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভ‚ষিত হন। ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বাংলাদেশে উদ্ভাবিত এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালগুলোর প্রধান গবেষকও অধ্যাপক স্বপ্নীল। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আন্তর্জাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল। 

উল্লেখ্য  বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি ও এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল এডভাইজারী গ্রুপের প্রথম হাইব্রিড বৈঠকটি এখন ব্যাংককে অনুষ্ঠিত হচ্ছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]