সোমবার ২৮ নভেম্বর ২০২২ ১৩ অগ্রহায়ণ ১৪২৯

শিরোনাম: বিএনপির সমাবেশকে ঘিরে পরিবহন ধর্মঘট না ডাকার আহ্বান কাদেরের    শতভাগ পাস ২৯৭৫ শিক্ষাপ্রতিষ্ঠানে, ৫০টিতে সবাই ফেল    সংঘাত-দুর্যোগের সময় নারীদের দুর্দশা বহুগুণ বেড়ে যায়: প্রধানমন্ত্রী    এসএসসিতে জিপিএ-৫ পেলো ২ লাখ ৬৯ হাজার শিক্ষার্থী    এসএসসি ও সমমানে পাসের হার ৮৭.৪৪ শতাংশ    এসএসসি ও সমমানের ফল প্রকাশ    বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত সাড়ে ২ লাখ   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
প্রবাসী ৭ব্যবসায়ীকে গ্রেফতারের সুষ্ঠ তদন্ত ও দোষীদের বিচার দাবি
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৬ পিএম আপডেট: ৩০.০৯.২০২২ ৬:৩৩ পিএম | অনলাইন সংস্করণ

প্রবাসী ৭ব্যবসায়ীকে গ্রেফতারের সুষ্ঠ তদন্ত ও প্রকৃত দোষীদের বিচারের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ব্রিটেনের দুটি ব্যবসায়ীক সংগঠন UKBCI এবং BCA। 

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকেল ৬টায় লন্ডন বাংলা প্রেস ক্লাবের মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের শুরুতে UKBCI এর ফাউন্ডার বিশিষ্ট ব্যবসায়ী বজলুর  রশিদ MBE উপস্থিত সাংবাদিকদের স্বাগত জানিয়ে সংবাদ সম্মেলনের কারণ এবং প্রেক্ষাপট সংক্ষিপ্ত আকারে অবহিত করেন।

গ্রেপ্তার হওয়া প্রবাসী ৭জনের সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন,  তারা সবাই বাংলাদেশী সমাজের প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং কমিউনিটির বিশিষ্টজন। 

এসময় তিনি সাজানো মামলায় গ্রেপ্তার হওয়া জামাল উদ্দিন মকদ্দুসের প্রশংসা করে বলেন, মকদ্দুস UKBCCI এবং BCA এর সিনিয়র সহ-সভাপতি। এছাড়া  বিভিন্ন সামাজিক, মানবিক প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকার কথাও উল্লেখ করেন। এ ধরনের একজনকে গ্রেফতার করার আগে তার ব্যাকগ্রাউন্ড জানা উচিত ছিলো। এই ঘটনায় ব্যবসায়ী সমাজ বাংলাদেশে গিয়ে ব্যবসা করার ক্ষেত্রে শংকিত ও উদ্বিগ্ন হবে বলে আশংকা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলন পরিচালনা এবং উভয় সংগঠনের পক্ষ থেকে লিখিত বক্তব্য এবং ৫টি দাবি পাঠ করে সাংবাদিকদের সামনে পেশ করেন  BCA এর প্রেস ও পাবলিসিটি সম্পাদক ফরহাদ হোসেন টিপু।

যে দাবি গুলো করা হয়েছে,
১) প্রবাসী ৭ ব্যবসায়ীকে নি:শর্ত মুক্তি চাই, দিতে হবে।
২) রহস্যজনক এই গ্রেফতারের সুষ্ঠু তদন্ত চাই।
৩) আমরা প্রবাসী ব্যবসায়ী যারা বাংলাদেশে ইনভেস্টমেন্ট করাকে প্রমোট থাকে, তাদের নিরাপত্তা ও সামাজিক মর্যাদা দিতে হবে। 
৪) অযথা মামলা ও হয়রানী করা থেকে বিরত থাকতে হবে।
৫) বাংলাদেশে আলাদা ভাবে প্রবাসীদের মামলাগুলো  ত্বরিত বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল স্থাপন করতে হবে।

উক্ত সম্মেলনে BAC পক্ষ থেকে সংগঠনটির সভাপতি এম এ মুমিন OBE বলেন, ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র বার্ষিক সাধারণ সভায় অংশ নিতে লন্ডন থেকে ঢাকায় গিয়েছিলেন কোম্পানিটির এই ৭ পরিচালক। কিন্তু  কোম্পানিটির মতিঝিলের প্রধান কার্যালয় থেকে তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। কিন্তু রহস্যজনক কারণে একই মামলার আসামি হলেও গ্রেপ্তার করা হয়নি কোম্পানিটির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপকসহ অন্য কোনো পদস্থ কর্মকর্তাকে।  আমরা এই দুষ্ট  চক্রের শাস্তি দাবি করছি এবং কার যোগসাজশে এই মামলা কোর্ট গ্রহণ করলো, তার সকল আইনি দিক তলিয়ে দেখা হবে।

UKBCCI এর প্রেসিডেন্ট এম জি মৌলা মিয়া FRSA FIH MCMI তার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, যে বা যারা এই ঘটনাটির পিছনে কল কব্জা নেড়েছেন, তাদের মুখোশ আমরা উন্মোচন করবো। প্রয়োজনে কমিউনিটির সকল সংগঠনকে এক করে দুর্বার আন্দোলনের ডাক দেয়া হবে। 
তিনি আরো জানান, ইতোমধ্যে তার সংগঠন UKBCI থেকে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনসহ  বাংলাদেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে এবং সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ সরকার ঘটনাটি গুরুত্ব সহকারে নিবেন এবং দেশের উন্নয়নের স্বার্থে প্রবাসীদের অংশগ্রহণকে নিরাপদ ও ঝামেলা মুক্ত রাখতে এগিয়ে আসবেন।

সংবাদ সম্মেলন অংশ নিয়ে UKBCCI এর চেয়ারম্যান ইকবাল আহমদ OBE DBA বলেন, বাংলাদেশে NRB ব্যবসায়ীদের সাথে এরকম অসদাচরণ দেশের ভাবমূর্তি নষ্ট করবে। দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী প্রশাসনকে সাথে হাত মিলিয়ে হয়রানী, হুমকি এবং জেল জুলুমের ভয় দেখিয়ে তাদের ফায়দা লুটতে চায়। তার নিজের তিক্ত অভিজ্ঞতার কথা উল্লেখ করে বলেন, আমাদের পিছু পা হলে চলবে না। আমাদের সংগ্রাম করে ঠিকে থাকতে হবে। বাংলাদেশ আমাদের নিজের দেশ। 

প্রকৃত দেশপ্রেমী  ব্যবসায়ীদের সাথে এমন আচরণ এর নিন্দা জানিয়ে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, একদিকে দেশে ইনভেস্টমেন্ট করার আহবান কঅরা হচ্ছে, কিন্তু আমাদের জান, মালের নিরাপত্তা উপেক্ষিত করা হচ্ছে। অবশ্যই এই ঘটনার  দৃষ্টান্তমূলক শাস্তি চাই। যাতে আর কোন NRB ব্যবসায়ীদেরকে এমন নৃশংসতার ও হয়রানীর শিকার হেত না হয়।

কান্না জড়িত কন্ঠে জামাল উদ্দিন মকদ্দুসের ছেলে বলেন, আমার বাবা সবসময় বাংলাদেশের সাথে সম্পর্ক রাখার প্রতি জোর দিতেন। শুধু ব্যবসা ক্ষেত্রে নয়, তিনি বাংলাদেশের অসহায় মানুষদের জন্য কাজ করে গেছেন। এমন একজন মানুষকে গ্রেপ্তার করায় আমরা তার পরিবার মর্মাহত ও  শঙ্কিত।

সাংবাদ সম্মেলনে লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী, সাধারণ সম্পাদক তাইসুর মাহমুদ, সিনিয়র সাংবাদিক নজরুল ইসলাম বাসন, আবু তাহের  চৌধুরী, নবাব উদ্দিন, রহমত আলীসহ লন্ডনস্থ সকল গণমাধ্যমের সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন। উপস্থিত সাংবাদিকরা সংশ্লিষ্ট বিষয়ের উপর প্রশ্ন উত্থাপন করেন। এবং UKBCCI ও BCA দায়িত্বশীলগণ তার উত্তর প্রদান করেন।

উভয় সংগঠনের পক্ষ থেকে উপস্থিত সকল সাংবাদিকদের ধন্যবাদ জানান। প্রবাসী ৭ ব্যবসায়ী গ্রেফতারের নিউজ শুরু থেকে এখন পর্যন্ত লন্ডনের সকল গণমাধ্যম যেভাবে পাশে ছিলো, তার জন্য কৃতজ্ঞতা জানান।



উক্ত সংবাদ সম্মেলনে উভয় সংগঠন থেকে আরো যারা উপস্থিত ছিলেন UKBCCI লন্ডন রিজনের প্রেসিডেন্ট এবং BCA এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলী খান, BCA এর জেনারেল সেক্রেটারি মিতু চৌধুরী, BCA এর  ভাইস প্রেসিডেন্ট এম কে জামান জুয়েল, UKBCCI এর আন্তজাতিক সম্পাদক রহিমা আলী, ডাইরেক্ট আব্দুল কাইয়ূম খালিক জামাল, ডাইরেক্ট ডা: জসিম উদ্দিন আহমদ যশ, BCA এর ডেপুটি সেক্রেটারি মুজিবুর রাহমান জুন, সামসুল ইসলাম সাহান, আব্দুস সুফান, জিলু মিয়া প্রমুখ। 

উল্লেখ্য, গত ২১শে সেপ্টেম্বর ‘হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র বার্ষিক সাধারণ সভায় অংশ নিতে লন্ডন থেকে ঢাকায় গিয়েছিলেন কোম্পানিটির এই ৭ পরিচালক। কিন্তু গ্রাহকের পলিসির টাকা আত্মসাতের অভিযোগে কোম্পানিটির মতিঝিলের প্রধান কার্যালয় থেকে তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।গ্রেপ্তারকৃত সাত ব্যবসায়ী হলেন- সিলেটের ওসমানীনগর উপজেলার বাসিন্দা জামাল মিয়া ও তার ভাই কামাল মিয়া, বিশ্বনাথের আবদুল আহাদ ও তার ভাই আবদুল হাই, ছাতকের জামাল উদ্দিন ও শাহজালাল উপশহরের আবদুর রাজ্জাক। তাদের মধ্যে জামাল মিয়া কোম্পানির ভাইস চেয়ারম্যান ও বাকি সবাই পরিচালক।  
২৯ সেপ্টেম্বর তারা জামিন নিয়ে জেল থেকে বের হয়েছেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]