শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ ১৭ অগ্রহায়ণ ১৪২৯

শিরোনাম: ড. কামাল হোসেন রাজনীতির রহস্য পুরুষ: কাদের    দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ: বিশ্বব্যাংক    নভেম্বরে ১৩৪ কোটি টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ    রাশিয়ার সঙ্গে যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত    নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে কাভার্ডভ্যান, বাবা-ছেলেসহ নিহত ৫    দৈনিক মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র, সংক্রমণে জাপান    পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মিয়ানমারকে 'শক্তিশালী জবাব' দিতে হবে: উৎপল দাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩০ এএম | অনলাইন সংস্করণ

কূটনৈতিক শিষ্টাচার ছাপিয়ে মিয়ানমার গত কয়েকদিন ধরে যে ধরণের আচরণ করছে তখন এদেরকে এখন প্রতিহত করা আজ সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। কারো সাথে আমাদের শত্রুতা নেই, তাই আমরা চাচ্ছি এই ধরণের শিষ্টাচার বহির্ভূত কাজের জন্য মিয়ানমারকে বিচারের কাঠগড়ায় দাড় করানো। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৮৩৯তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

উৎপল দাস বলেন, আমাদের পররাষ্ট্র নীতি হচ্ছে বিশ্বের সকল দেশের সঙ্গে উদার সুসম্পর্ক বজায় রাখা। কিন্তু এই সুসম্পর্ককে যদি কেউ দুর্বলতা হিসেবে নেই তাহলে সেটা তাদের জন্য খুবই ভুল হবে। বাংলাদেশের সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর মর্টার সেল নিক্ষেপ ও তাদের বিমান আকাশ সীমা লঙ্ঘন করে যে ধৃষ্টতা দেখিয়েছে, তাতে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে। রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, নিপীড়ন, হত্যা, ধর্ষণ এবং ঘর-বাড়িতে অগ্নিসংযোগের চিত্র পৃথিবী জুড়ে দেখেছে। দেখেছে সামরিক জান্তার পৈচাশিক উল্লাস।মিয়ানমারের ভিতরে বেশকিছুদিন ধরে চলে আসা আরকান আর্মি এবং সে দেশের জান্তা বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে অসংখ্য খবর এসেছে। তাদের অভ্যন্তরীণ সংঘর্ষের গোলা বারুদ বিস্ফোরণের অতিমাত্রার শব্দ বাংলাদেশের অভ্যন্তরে সীমান্ত জনপদে বসবাসকারীদের মাঝে কল্পনা অতীত ভাবে আতঙ্ক ছড়িয়েছে। আতঙ্কের ভেতরে কাটাচ্ছেন ঐ অঞ্চলে বসবাসকারী নাগরিকেরা। বাধ্য হয়ে সীমান্ত লাগোয়া ধুমধুম উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করতে হয়েছে। সীমান্তরক্ষী বাহিনী বিজিবিকে রাখতে হয়েছে সতর্ক প্রহরারত।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/dd.jpg
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]