শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি    তিন দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন প্রতিনিধিদল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উত্তেজনা: শান্তিপূর্ণ সমাধানই কাম্য
#শান্তিপূর্ণ ও কূটনৈতিক পন্থায় এর সমাধান খুঁজতে হবে: ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। #বাংলাদেশ সেনাবাহিনী দাঁত ভাঙ্গা জবাব দিতে সদা প্রস্তুত: কর্ণেল (অব.) কাজী শরীফ উদ্দীন। #বাংলাদেশ সীমান্তে ধৃষ্টতা দেখাচ্ছে মিয়ানমার: মায়েদুল ইসলাম তালুকদার বাবুল।
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:১০ পিএম | অনলাইন সংস্করণ

সম্প্রতি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নানারকম আচরণ করছে মিয়ানমার যা আমাদের জন্য অস্বস্তিকর কিন্তু ভীতিকর নয়। বাঙলার দামাল ছেলেরা, বাঙলার সেনাবাহিনী প্রত্যেকটা পরিস্থিতির জন্য প্রস্তুত দাঁত ভাঙ্গা জবাব দিতে। থেমে থেমে ছোড়া হচ্ছে আর্টিলারি ও মর্টার শেল। সেখানেও কিন্তু অত্যন্ত ধৈর্যের পরিচয় দিচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ যে তাদের সাথে কোনভাবেই যুদ্ধে জড়াবে না, এটা বার বার বলা হচ্ছে তাদেরকে। বাংলাদেশ এই বিষয়ে এখন পর্যন্ত খুবই ইতিবাচক ভূমিকা রাখছে।



দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৮৩৮তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক অধ্যাপক কর্নেল (অব.) কাজী শরীফ উদ্দীন, জার্মান আওয়ামী লীগের সিনিয়র নেতা, বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি মায়েদুল ইসলাম তালুকদার বাবুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন,  মিয়ানমারের সরকারি বাহিনী ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর মধ্যে বিবদমান সংঘর্ষ বাড়ায় দেশটির নিরাপত্তা বাহিনী আগ্রাসী অভিযান চালাচ্ছে এবং এর রেশ এবং উত্তেজনা বাংলাদেশ সীমান্তে। বার বার প্রতিবাদ করার পরও মিয়ানমারের সীমান্ত আইন লঙ্ঘন নিয়ে উদ্বিগ্ন আমরা। সীমান্তে উত্তেজনা ছড়িয়ে রোহিঙ্গাদের ফেরানোর প্রক্রিয়াকে ঘোলাটে করার নীলনকশা শুরু করেছে জান্তা সরকার। মিয়ানমারভিত্তিক সশস্ত্র সংগঠন আরাকান আর্মির সঙ্গে তাদের নতুন বিরোধকে কাজে লাগিয়ে মিয়ানমার সেনাবাহিনী সীমান্ত এলাকায় উত্তাপ ছড়াচ্ছে।  বাংলাদেশের সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর মর্টার সেল নিক্ষেপ ও তাদের বিমান আকাশ সীমা লঙ্ঘন করে যে ধৃষ্টতা দেখিয়েছে, তাতে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে। সতর্ক করার ৭ দিনের মাথায় আবারও যেভাবে বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে মিয়ানমারের মর্টার শেল এসে পড়েছে এবং সেনা হেলিকপ্টারের আকাশসীমা লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তা নিঃসন্দেহে উদ্বেগজনক। ইতোমধ্যে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকেও সরকারের উদ্বেগের বিষয়টি ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে জানানো হয়েছে।  সীমানা ঘেঁষে এ গোলাগুলিতে সীমান্ত সড়কের কাজ বন্ধ হয়ে গেছে ১৫-২০ দিন। একই সঙ্গে সীমান্তে বিভিন্ন বাগান ও খেত-খামারের কাজও বন্ধ। ফলে শত শত মানুষ মানবেতর জীবন কাটাচ্ছে। তাই আমরা দ্রুত এই সমস্যার সমাধান চাচ্ছি। 

অধ্যাপক কর্ণেল (অব.) কাজী শরীফ উদ্দীন বলেন, সম্প্রতি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নানারকম আচরণ করছে মিয়ানমার যা আমাদের জন্য অস্বস্তিকর কিন্তু ভীতিকর নয়। বাঙলার দামাল ছেলেরা, বাঙলার সেনাবাহিনী প্রত্যেকটা পরিস্থিতির জন্য প্রস্তুত দাঁত ভাঙ্গা জবাব দিতে। সম্প্রতি মিয়ানমার বাংলাদেশের সীমান্তে গোলা ছুঁড়েছে। তারও এক সপ্তাহ আগে ছুঁড়েছিলো মর্টারশেল। নতুন করে বান্দরবানের তুমব্রু সীমান্তে মর্টারশেল ছুঁড়েছে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে আতঙ্কের ভেতরে কাটাচ্ছেন বসবাসকারী নাগরিকেরা। বাধ্য হয়ে ধুমধুম উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করতে হয়েছে। সীমান্তরক্ষী বাহিনী বিজিবিকে রাখতে হয়েছে সতর্ক প্রহরারত। সাম্প্রতিক সময়গুলোতে একের পর এক অঘটন ঘটানোতে মিয়ানমারের ভূমিকা যে সুবিধাজনক নয় সেটা স্পষ্ট। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে সাংবাদিকরা তথ্য পেয়েছেন, মিয়ানমারের ভেতরে আরাকান বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর তুমুল লড়াই চলছে। সেনাবাহিনী একের পর এক গ্রামে অভিযান চালাচ্ছে। অনেক গ্রামে ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। যেখানে এই সহিংসতা চলছে, সেই নাইক্ষৎছড়ির তমব্রু সীমান্ত রেখায় সাড়ে চার হাজার রোহিঙ্গা কয়েক বছর ধরে বসবাস করছে। সহিংসতার কারণে তারা বাংলাদেশের ভেতরে চলে আসার আশঙ্কা তৈরি হয়েছে। বঙ্গবন্ধু দেশটাকে স্বাধীন করেছেন, বঙ্গবন্ধুর কন্যা এই চরণে নৌকার মাঝি হিসেবে দায়িত্ব পালন করছেন। যিনি জাতিসংঘে রোহিঙ্গাদের জীবন নিয়ে কথা বলছেন। আমাদের যে পররাষ্ট্র নীতি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়। এই নীতির ধারাবাহিকতায় আমরা সবার সাথেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখছি এখন পর্যন্ত। কিন্তু কেউ যদি দুষ্ট, নীতির পরিপন্থী কাজ করে তাহলে বাংলাদেশ সেনাবাহিনী দাঁত ভাঙ্গা জবাব দিতে সদা প্রস্তুত। 

মায়েদুল ইসলাম তালুকদার বাবুল বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূলনীতি 'সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে শত্রুতা নয়'; এই নীতির উপর ভিত্তি করে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখছে। এই নীতির উপর ভর করেই আমরা সকল দেশের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছি। আমরা সবাই জানি রোহিঙ্গা ইস্যু বাংলাদেশে একটি বড় ধরণের মানবিক বিপর্যয়। তারপরেও আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চিন্তা ও সিদ্ধান্তে আমাদের দেশ কিন্তু তাদের জন্য আশ্রয়, প্রশ্রয় ও তাদের জন্য সমস্ত কিছু করে যাচ্ছি আমরা। বর্তমানে আমাদের দেশে নানাভাবে অন্যান্য ক্ষেত্রে হিমশিম খাচ্ছে কিন্তু তাদের বিষয় আমাদের সরকার কোনভাবেই কার্পণ্য করছে না। কিন্তু মিয়ানমার যে ওয়াদা বা নীতি থেকে কিন্তু তার দিন দিন সড়ে দাঁড়াচ্ছে এবং একরকম স্বৈরাচারী মনোভাব সৃষ্টি করছে তারা। এরফলে সাড়া পৃথিবী একরকম নিগ্রহ করছে তাদেরকে। তারা কারো কথায় মানছে না বরং বর্তমানে তারা হামলামুখী আচরণ করছে যা আসলেই আমাদের জন্য খুবই উদ্বেগজনক। থেমে থেমে গোলাগুলির শব্দ ভেসে আসছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে। থেমে থেমে ছোড়া হচ্ছে আর্টিলারি ও মর্টার শেল। সেখানেও কিন্তু অত্যন্ত ধৈর্যের পরিচয় দিচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ যে তাদের সাথে কোনভাবেই যুদ্ধে জড়াবে না, এটা বার বার বলা হচ্ছে তাদেরকে। বাংলাদেশ এই বিষয়ে এখন পর্যন্ত খুবই ইতিবাচক ভূমিকা রাখছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]