শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ডার্ক ওয়েব কী?
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৪ আগস্ট, ২০২২, ৭:৩০ পিএম | অনলাইন সংস্করণ

এক গভীর সমুদ্রের নাম ইন্টারনেট। প্রতিদিন ইন্টারনেটে যা করি তাকে সমুদ্রপৃষ্ঠের সঙ্গে তুলনা করা যায়। ইন্টারনেটে ওয়েবসাইটগুলো বিভিন্ন সার্চ ইঞ্জিনে যুক্ত থাকে। এই অংশকে বলা হয় সার্ফেস ওয়েব।

যে কোন ওয়েব ব্রাউজার থেকে এই সব ওয়েবসাইট খোলা যায়। এর নিচেই থাকে ডিপ ওয়েব। যেখানকার ওয়েবসাইটগুলো যে কোন ওয়েব ব্রাউজারের মাধ্যমে খোলা গেলেও সার্চ রেজাল্টে এর কনটেন্ট দেয়া যায় না। এর নিচেই রয়েছে মহাসাগরের অতল গভীর। যা সাধারণ ইন্টারনেট ব্যবহারকারী কখনও ব্যবহার করতে পারেন না। ইন্টারনেটের এই অংশকে বলা হয় ডার্ক ওয়েব।

মূলত পরিচয় গোপন রেখে ইন্টারনেট ব্যবহারের কথা চিন্তায় রেখে শুরু হয়েছিল ডার্ক ওয়েব। যা একসময় অপরাধমূলক কাজের নিরাপদ জায়গা হয়ে উঠে। এখান ভার্চুয়ালে যে কোন বড় অপরাধমূলক কাজের পেছনে ডার্ক ওয়েব ব্যবহারের অভিযোগ পাওয়া যায়। 



শুধু অপরাধমূলক কাজ নয়, পরিচয় গোপন রাখতে অনেক সাংবাদিক নিয়মিত ডার্ক ওয়েব ব্যবহার করেন।

ডার্ক ওয়েবে সামান্য ভুলে আপনার জীবনে অন্ধকার নেমে আসতে পারে। সঠিক তথ্য না জেনে ডার্ক ওয়েব ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ডার্ক ওয়েবে বেআইনি হ্যাকার ও অপরাধীদের আনাগোনা সর্বত্র। তাই কৌতূহলের বশতও ইন্টারনেটের এই অংশ ওপেন করা উচিত নয়।

সাধারণ ওয়েব ব্রাউজার ব্যবহার করে ডার্ক ওয়েব ভিজিট করা যায় না। ডার্ক ওয়েব ব্যবহারের জন্য চাই বিশেষ ওয়েব ব্রাউজার। এই জন্য ব্যবহার করতে হবে টর ব্রাউজার। এই ব্রাউজার ব্যবহারে করলে আপনার আইপি অ্যাড্রেস গোপন থাকবে। তবে টর ব্রাউজার ব্যবহার করলে ইন্টারনেট খুব ধীর গতিতে চলবে।

টর ব্রাউজার থেকে ডার্ক ওয়েব ব্যবহার করা সম্ভব। তবে নিজের কম্পিউটার অথবা মোবাইলে এই ব্রাউজার ইনস্টল না করাই ভালো। ডার্ক ওয়েব সম্পর্কে বিস্তারিত না জানলে এই ব্রাউজার কখনও নিজের ডিভাইসে ইনস্টল করবেন না। আপনাকে কেউ ফোন করে টর ব্রাউজার ইনস্টল করতে বললেও তা এড়িয়ে চলুন। এমন কোন ওয়েবসাইট ওয়েবসাইট ওপেন না করাই ভালো যা গুগল সার্চ রেজাল্টে দেখায় না।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]