শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
উত্তর বঙ্গের রাজনীতির অভিভাবক ছিলেন ফজলে রাব্বী মিয়া
#খুব সাদা সিধে মানুষ ছিলেন ফজলে রাব্বী মিয়া: অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। #গণমানুষের নেতা ছিলেন ফজলে রাব্বী মিয়া: আবুল কালাম আজাদ।
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৩ জুলাই, ২০২২, ১১:১৪ পিএম আপডেট: ২৩.০৭.২০২২ ১১:২৯ পিএম | অনলাইন সংস্করণ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া আমাদের মাঝে আর নেই।  মহান মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ও সংসদ পরিচালনায় মরহুম ফজলে রাব্বী মিয়ার দক্ষতা—অভিজ্ঞতা এবং সংসদীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশে তাঁর অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৭৭৪তম পর্বে এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট সোসাইটিজের গভর্নিংবডির সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, গাইবান্ধা-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া আমাদের মাঝে আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ব্যক্তিগত জীবনে তিনি আমাকে অনেক স্নেহ করতেন। শুধু আমাকে না, তিনি সবাইকেই অনেক স্নেহ করতেন। তিনি রাজনীতির বাইরে সামাজিক কর্মকাণ্ডে বিশেষ করে তামাক বিরোধী আন্দোলনে কিভাবে সময় দিয়েছিলেন। করোনাকালীন সময়ে আমরা তার স্ত্রীকেও হারিয়েছি। তিনি আগে থেকেই অসুস্থ ছিলেন এবং এই অসুস্থ থেকেও তিনি সংসদে ও সামাজিক অঙ্গনেও অনেক ভূমিকা রেখেছিলেন এবং আমাদেরকে তিনি নানারকম সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করার জন্য উৎসাহ যুগিয়েছিলেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ফজলে রাব্বী মিয়ার মৃত্যু এক বর্ণাঢ্য কর্মময় রাজনৈতিকের শিক্ষণীয় জীবনের অবসান। ছাত্রজীবন থেকেই ফজলে রাব্বী মিয়া আইয়ুববিরোধী আন্দোলন এবং ’৬২-এর শিক্ষা কমিশনবিরোধী আন্দোলনে জড়িত ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি ১১নং সেক্টরে যুদ্ধ করেছিলেন। সংসদীয় গণতন্ত্রে অসামান্য ভূমিকার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।  তিনি যখন সংসদে ডেপুটি স্পিকারের দায়িত্বে ছিলেন তখন তিনি সবার সাথে সমান ব্যাবহার করতেন। সংসদে তার অভিভাবক সুলভ একটা অবস্থান ছিল। আমি তার অনেক ছোট তারপরেও তিনি আমাকে মিল্লাত ভাই বলে ঢাকতেন। আমরা সর্বশেষ একটি ধূমপান বিরোধী অনুষ্ঠানে অনুষ্ঠানে গিয়েছিলাম। তিনি সেই প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন  এবং আমিও অতিথি ছিলাম। সেই অনুষ্ঠানে তিনি যেভাবে চমৎকার উপস্থাপনা করলেন তাতে সত্যিই আমি খুব বিমোহিত হয়েছিলাম।

আবুল কালাম আজাদ বলেন, ফজলে রাব্বী মিয়া ছিলেন গণমানুষের নেতা,  নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ এবং একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান। তাঁর মতো পরিশীলিত রাজনীতিবিদের মৃত্যু এ দেশের রাজনীতিতে গভীর শূন্যতার সৃষ্টি করলো। সংসদীয় ধারার রাজনীতিতে তিনি অনবদ্য অবদান রেখে গেছেন। সংসদ পরিচালনায় মরহুম ফজলে রাব্বী মিয়ার দক্ষতা ও অভিজ্ঞতা এবং সংসদীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশে তার অনবদ্য অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। উত্তর বঙ্গের রাজনীতির অভিভাবক ছিলেন ফজলে রাব্বী মিয়া। ফজলে রাব্বী মিয়া ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৮৮ সালে চতুর্থ, ১৯৯১ সালের পঞ্চম ও ১৯৯৬ সালে ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হন। ২০০৮ সালে নবম, ২০১৪ সালে দশম ও ২০১৯ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালে আইন বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি। দশম জাতীয় সংসদ থেকে তিনি ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ছাত্রজীবন থেকেই ফজলে রাব্বী মিয়া আইয়ুব বিরোধী আন্দোলন এবং ‘৬২—এর শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে জড়িত ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি ১১ নং সেক্টরে যুদ্ধ করেছিলেন। মহান মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ও সংসদ পরিচালনায় মরহুম ফজলে রাব্বী মিয়ার দক্ষতা—অভিজ্ঞতা এবং সংসদীয় গণতন্ত্রের চর্চা ও বিকাশে তাঁর অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]