শুক্রবার ১২ আগস্ট ২০২২ ২৭ শ্রাবণ ১৪২৯

শিরোনাম: ক্রিকেট নাকি বেটিং, সাকিবকেই সিদ্ধান্ত নিতে হবে: পাপন    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে মন্ত্রণালয়কে বিস্তারিত ব্যাখ্যার নির্দেশ    ডলারের কারণে ভোজ্যতেলের দামে সুফল পাওয়া যাচ্ছে না: বাণিজ্যমন্ত্রী    রাজধানীতে হোটেলে মিলল নারী চিকিৎসকের গলাকাটা লাশ    সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা সম্পর্কে সরকার কেন তথ্য চায়নি: হাইকোর্ট    জম্মু-কাশ্মীরে সেনা ক্যাম্পে হামলা, ৩ সেনাসহ নিহত ৫    বিশ্বব্যাপী বেড়েছে মৃত্যু-শনাক্ত   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
৩ বছর পর জাবিতে সিনেট অধিবেশন
ফাইজার মুহাম্মদ শাওলীন, জাবি প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৫ জুন, ২০২২, ৯:৩৪ পিএম | অনলাইন সংস্করণ

৩ বছর পর অনুষ্ঠিত হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশন। ৩৯ তম সিনেটে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো নূরুল আলম। দীর্ঘ ৯ ঘন্টার সিনেট অধিবেশনে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটসহ দশটি বিষয়ে আলোচনা হয়। বাতিল করা হয় সেশন বেনিফিট আইন।

বাজেট
২৭৯ কোটি ৭৩ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পাশ হয় সিনেটে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ২৫৭ কোটি টাকা বরাদ্দ করেছে এই অর্থবছরে। বাকি ২২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন উৎস হতে সংগৃহীত হবে যা গত বছরের তুলনায় প্রায় ৩ শতাংশ কম। এছাড়াও গত অর্থ বছরের প্রায় ৪০ কোটি টাকা ঘাটতি বর্তমান বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরের উন্নয়ন বাজেট সিনেটে উত্থাপিত হলে সিনেটররা তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে কেন্দ্র করে তৈরি হওয়া বিতর্ক ও উন্নয়ন প্রকল্প ঘিরে উত্থাপিত অভিযোগসমূহ নিস্পত্তি না হওয়ায় এই দুইটি বাজেট পাশ করতে দ্বিমত পোষন করেন।

গবেষণা ও চিকিৎসা খাত
এবার গবেষণা খাতে বরাদ্দ করা হয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকা যা গত বছরের তুলনায় ৪০ লাখ টাকা বেশি। মূল বরাদ্দের ১.৫৮ শতাংশ ব্যয় করা হবে গবেষণা খাতে।

চিকিৎসা খাতে বরাদ্দও বৃদ্ধি পেয়েছে ৯ লাখ টাকা। মূল বরাদ্দের ০.৯৮ শতাংশ ব্যয় হবে এ খাতে। তবে বরাবরের মত এবারও এই দুইটি খাতে প্রয়োজনের তুলনায় অনেক কম বরাদ্দ দেয়া হয়েছে।

অপূর্নাঙ্গ সিনেট
বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আইন অনুসারে ১৯ (ট) ধারায় ৫ জন ছাত্র প্রতিনিধি সিনেটে থাকার কথা থাকলেও দীর্ঘদিন জাকসু নির্বাচন না হওয়ায় ছাত্র প্রতিনিধি ছাড়াই অনুষ্ঠিত হয় সিনেট। এছাড়া রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন না হওয়ায় মেয়াদউত্তীর্ণ সিনেটরদের নিয়েই অনুষ্ঠিত হয় সিনেট। সর্বশেষ ২০১৭ সালের ৩০ ডিসেম্বর রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩ বছর মেয়াদ হলেও এরপর আর কোন নির্বাচন অনুষ্ঠিত হয় নি।

সেশন বেনিফিট বাতিল
বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী অর্থ বৎসরের যেকোন সময়ই অবসরে যাওয়ার সময় হোক না কেন তিনি অর্থ বছরের শেষদিন বা সেশনের শেষ দিন অর্থাৎ ২৯ শে জুন পর্যন্ত চাকুরীতে বহাল থাকবেন - বিষয়টি সেশন বেনিফিট নামে পরিচিত। সেশন বেনিফিটের কারনে প্রতি বছর অতিরিক্ত প্রায় এক কোটি টাকা ব্যয় করতে হয় বিশ্ববিদ্যালয়কে।

১৯৯৩ সালে আইনটি চালু হয়। তবে পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়ই সেশন বেনিফিট বাতিল করে। গত বছর ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সেশন বেনিফিট বাতিলের সিদ্ধান্ত নিলেও সিনেট অধিবেশন অনুষ্ঠিত না হওয়ায় এটি কার্যকর করা সম্ভব হয় নি। গতকাল (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেটে আইনটি বাতিলের ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়।



মুক্তিযোদ্ধা্দের চাকরিসীমা বৃদ্ধি বাতিল ঘিরে বিতর্ক  
মুক্তিযোদ্ধাদের চাকরিসীমা এক বছর বৃদ্ধির আইন বাতিলের প্রস্তাবকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে সিনেট। একজন মুক্তিযোদ্ধা শিক্ষক এই আইনের আওতায় অবসর নিতে বাধ্য হবে এমন এবং তাকে কেন্দ্র করেই আইনটি বাতিল করা হচ্ছে এমন বিতর্ক উঠে। তবে ২০১২ সালে জাতিয় সংসদে পাশ হওয়া একটি আইনে মুক্তিযোদ্ধাদের এই সুবিধা বাতিল করা। প্রায় ৩ ঘন্টা আলোচনা শেষে উপাচার্য বিষয়টিকে শিক্ষা মন্ত্রনালয়ে প্রেরণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

জাকসু, ডীন ও রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনের প্রতিশ্রুতি
বিশ্ববিদ্যালয়ে সকল নির্বাচন প্রক্রিয়াই বর্তমানে থমকে আছে। প্রায় সকল প্রশাসনিক পদই চলছে ভারপ্রাপ্ত কর্মকর্তাদের দিয়ে। সিনেটে এ নিয়ে প্রশ্ন উঠলে উপাচার্য সকল নির্বাচন অনুষ্ঠিত করার চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

এছাড়া উপাচার্য নির্বাচন, বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশন, সমাবর্তন, র‍্যাগ, বঙ্গবন্ধু চেয়ার এর দাবি, অভ্যন্তরীন আয় বৃদ্ধি, ইভিনিং কোর্স ইত্যাদি বিষয়ে আলোচনা করেন সিনেটররা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]