রোববার ২৬ জুন ২০২২ ১২ আষাঢ় ১৪২৯

শিরোনাম: পদ্মা সেতুর নাট-বল্টু খুলে ভাইরাল যুবক আটক    সয়াবিন তেলের দাম কমলো    করোনায় আতঙ্কিত না হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর    করোনায় আরও ২ জনের মৃত্যু    নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে থাকছে পাকিস্তান-বাংলাদেশ    পদ্মা সেতুতে নেমে ছবি তুললেই জরিমানা    তেলের দাম নিয়ে সুখবর দিলেন বাণিজ্য সচিব   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই দিল বসুন্ধরা খাতা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ৭:১১ পিএম | অনলাইন সংস্করণ

মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ব্রেইল বই বিতরণ করেছে বসুন্ধরা খাতা।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহানের উদ্যোগে ভিউ ফাউন্ডেশনের (ভিজুয়ালি ইম্পায়ার্ড এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার) সহযোগিতায় শিক্ষার্থীদের হাতে বইগুলো তুলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বসুন্ধরা খাতা ব্রেইল বই ডোনেশন প্রোগ্রাম’ আয়োজিত হয়। অনুষ্ঠানে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে তৈরি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংলিশ ফর টুডে বই বিতরণ করা হয়েছে।

‘বসুন্ধরা খাতা ব্রেইল বই ডোনেশন প্রোগ্রাম’ এর আয়োজন শুরু হয় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে। এরপর স্বাগত বক্তব্য রাখেন ভিউ ফাউন্ডেশনের ট্রাস্টি সোহরাব হোসেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও জনপ্রিয় কথাসাহিত্যক ইমদাদুল হক মিলন।

স্বাগত বক্তব্যে ভিউ ফাউন্ডেশনের ট্রাস্টি সোহরাব হোসেন বলেন, শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে ভিউ ফাউন্ডেশন। স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের সরকারের পক্ষ থেকে ব্রেইল বই দেওয়া হলেও উচ্চ মাধ্যমিক পর্যায়ে তা নেই। আজ তারা বসুন্ধরা খাতার উদ্যোগে সেই উচ্চ মাধ্যমিক পর্যায়ের বই পাচ্ছে। এটি আমাদের শিক্ষার্থীদের জন্য অনেক বড় প্রাপ্তি। আজ আমাদের শিক্ষার্থীদের ঈদে নতুন পোশাক পাওয়ার মতো আনন্দের দিন।

তিনি আগামীতেও বসুন্ধরা গ্রুপ যেন এই দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশে থাকে, সেই প্রত্যাশা ব্যক্ত করেন ভিউ ফাউন্ডেশনের ট্রাস্টি সোহরাব হোসেন।

অতিথির বক্তব্যে ইমদাদুল হক মিলন বলেন, মানুষের কল্যাণ হলেই দেশের কল্যাণ হয়। সেদিক থেকে আপনাদের জন্য এটি আমাদের উপহার এবং আমরা সব সময় আপনাদের পাশে থাকতে চাই। আমাদের চারপাশে দৃষ্টির মানুষ অনেক আছে, কিন্তু তারা যেন চোখ থেকেও অন্ধ। তবে আপনারা যেভাবে এগোচ্ছেন তা আমাকে বিস্মিত করেছে। এই পথচলা যেন আরও সুদূরপ্রসারি হয়, সেই প্রত্যাশা রইলো।

আগামীতেও বসুন্ধরা গ্রুপ দৃষ্টিপ্রতিবন্ধি শিক্ষার্থীদের পাশে থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

বই পাওয়ার অনুভূতি ব্যক্ত করে আয়োজনে নটর ডেম কলেজের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী আবু ফারেজ বলেন, শিক্ষা ছাড়া পৃথিবীতে বেঁচে থাকা কষ্টকর। আমি যেহেতু দৃষ্টিপ্রতিবন্ধী, সেহেতু আমাকেই আমার ভবিষ্যৎ গড়ে তুলতে হবে। এদিক থেকে আজকে বসুন্ধরা খাতা আমাদের বই দিয়ে যে সাহায্য করলো, এই উপহার সত্যিই প্রীতিময়।

শিক্ষার্থীদের ব্রেইল বই ডোনেশন প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের হেড অব মার্কেটিং মোহাম্মদ আলাউদ্দিন, হেড অব ডিভিশন (সেলস) গোলাম সারওয়ার নওশাদ, ডেপুটি জেনারেল ম্যানেজার (ন্যাশনাল সেলস) রাজু আহমেদ, ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরীসহ দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের হেড অব মার্কেটিং মোহাম্মদ আলাউদ্দিন বলেন, এটাকে আমি বই বিতরণ বলবো না, বলবো স্বপ্ন বিতরণ। আমরা আশা করি, আপনারা উচ্চ শিক্ষিত হবেন, সকলকে দেখিয়ে দেবেন। সাধারণ শিক্ষার্থীরা আপনাদের দেখে উৎসাহিত হবে। যারা ফ্রাস্টেটেড হয়ে আত্মহত্যা করার কথা ভাবছে, তারাও আপনাদের দেখে বেঁচে থাকার অনুপ্রেরণা পাবে। অসম্ভব একটা কাজকে আপনারা সম্ভব করছেন। আপনাদের জন্য শুভকামনা।

ডেপুটি জেনারেল ম্যানেজার (ন্যাশনাল সেলস) রাজু আহমেদ বলেন, বসুন্ধরা গ্রুপ সবসময় দেশ ও মানুষের কল্যাণে কাজ করে আসছে। বসুন্ধরা গ্রুপের প্রায় প্রতিটি প্রোডাক্টের মূল্য থেকে একটি অংশ সেই ভালো কাজের পেছনে, মানুষের কল্যাণের জন্য ব্যয় করা হয়। আপনারা অনেক কষ্ট করে এতদূর এসেছেন, আমরা এখন আপনাদের সর্বোচ্চ শিখরে দেখতে আগ্রহী।



ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরী বলেন, এই দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা এমনিতেই চোখে দেখে না। এরপর যদি তারা শিক্ষা না পায়, তবে তারা সবদিক থেকেই অন্ধত্ব বরণ করবে। সেই জায়গাটি থেকে বসুন্ধরা খাতা যেভাবে এগিয়ে এসেছে, তা এই শিক্ষার্থীদের আলোকিত করবে।

আয়োজনে নতুন পাওয়া বইয়ের মধ্য থেকে বাংলা সহপাঠ বই থেকে রবীন্দ্রনাথের একটি গল্পের অংশ বিশেষ পাঠ করে শোনান দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী মোহিনী আক্তার।

দীর্ঘ এক যুগ ধরে সমাজের প্রতিটি স্তরের মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড প্রতিনিয়ত শিক্ষার উপকরণ উৎপাদন, বিক্রয় ও বিপণন করে আসছে। সঠিক জিএসএম, সঠিক পৃষ্ঠা সংখ্যা ও উন্নত মানের বিভিন্ন ধরনের খাতা এবং এ-ফোর কাগজ তার মধ্যে অন্যতম। এরই ধারাবাহিকতায় এই প্রথম দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্তর নিশ্চিত করতে বসুন্ধরা খাতা বিতরণ করল ব্রেইল বই।

ব্রেইল বইগুলো বিতরণ করা হয়েছে ভিউ ফাউন্ডেশনের মাধ্যমে। এই সংগঠনটি ২০১৬ সাল থেকে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম করে আসছে। ভিউ ফাউন্ডেশন তাদের নিজস্ব ব্রেইল বই প্রিন্টিং হাউজে বইগুলো ছাপানোর কাজ সম্পন্ন করেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]