রোববার ২৫ সেপ্টেম্বর ২০২২ ১০ আশ্বিন ১৪২৯

শিরোনাম: অপার সম্ভাবনার বাংলাদেশ গড়েছেন শেখ হাসিনা    জাতীয় নির্বাচন: ভোট দিতে লাগবে ১০ আঙ্গুলের ছাপ    করোনায় আর ৪ জনের মৃত্যু    বিদায়বেলায় অঝোরে কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও    তালাবদ্ধ ঘরে পড়েছিল বৃদ্ধ দম্পতির হাত-মুখ বাঁধা লাশ    জমিতে কাজ করার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু    চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ছাত্রের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
দুই সপ্তাহের ব্যবধানে ৩০ পরিবারের বাড়িঘর নদীগর্ভে বিলীন
বন্যার পানিতে তলিয়ে গেছে বাদাম, পাট, মরিচ ক্ষেত ও আমন বীজতলা
উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ১৮ জুন, ২০২২, ১০:০২ পিএম | অনলাইন সংস্করণ

কুড়িগ্রামের উলিপুরে অবিরাম বৃষ্টি, উজান থেকে নেমে আসে পাহাড়ী ঢলে ব্রহ্মপুত্র ও তিস্তার পানি বেড়ে নদী অববাহিকা এলাকা গুলো প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে চরা লে চাষাবাদ করা বাদাম, পাট, মরিচ ক্ষেত ও আমন বীজতলা। নদীর পানি বাড়তে থাকায় ভয়ংকর রূপ নিয়েছে ভাঙন। অনেকে ভিটামাটি হারিয়ে দিশাহারা হয়ে পড়েছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ তিস্তা নদীর ভাঙন ঠেকাতে উপজেলার দলদলিয়া ইউনিয়নের অর্জুনে গ্রামে বালুভর্তি জিও টেক্সটাইল ব্যাগ ডাম্পিং করছে। কিন্তু উজানে মহাদেব সরদারপাড়া এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে এলাকাবাসী পাউবো সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করেছেন। কিন্তু পাউবো কর্তৃপক্ষ ভাঙন রক্ষায় কোনো পদক্ষেপ না নেওয়ায় এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে গাছের ডালপালা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এদিকে তিস্তা নদীর অব্যাহত ভাঙনে গত দুই সপ্তাহের ব্যবধানে ৩০ পরিবারের বাড়িঘর ও আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনের মুখে রয়েছে, কর্পুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কর্পুরা সরদার পাড়া কবর স্থান, কর্পুরা সরদার পাড়া জামে মসজিদ, বাঁধের রাস্তা সহ শতশত বাড়ি-ঘর। 



শনিবার বিকালে তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ২৫ সেন্টিমিটার নিচ দিয়ে ও ব্রহ্মপুত্র নদের চিলমারী পয়েন্টে বিপদসীমার ২৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

দলদলিয়া ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী সরকার জানান, বিগত ইউপি চেয়ারম্যানের প্রতি হিংসার কারণে মহাদেব সরদারপাড়া এলাকা ভাঙন রোধে কাজ করা হয়নি। এদিকে বন্যায় চরা লের বাড়ি গুলোতে পানি ওঠায় রান্না করতে না পারায় খাদ্য সংকট দেখা দিয়েছে।  

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে ব্যবস্থা নেয়া হবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]