শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি    তিন দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন প্রতিনিধিদল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মিথ্যাচার করে পৈশাচিক আনন্দ পাচ্ছে বিএনপি: শাহাবউদ্দিন মোহাম্মদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৩ মে, ২০২২, ১১:১৫ পিএম আপডেট: ১৪.০৫.২০২২ ৯:৪১ পিএম | অনলাইন সংস্করণ

শ্রীলংকা দক্ষিণ এশিয়ার মধ্যে একটি ঈর্ষণীয় দেশ ছিল। তাদের জনসংখ্যা কম এবং নয়নাভিন্ন একটি পর্যটনমুখী দেশ শ্রীলংকা। আমি বলবো, দুর্ভাগ্যজনিত কারণে আজকে দেশটির এই দশা। করোনা অতিমারি সবচে বড় দংশন করেছে এই দেশটিকে। বাংলাদেশের অগ্রগতি হলে, বাংলাদেশের উন্নয়ন হলে তো আমাদের সবার জন্যই মঙ্গলকর। সেখানে বাংলাদেশের অবস্থা যদি শ্রীলঙ্কার মতো হয় তাহলে কি তারা রক্ষা পাবে। এই সাধারণ বিষয়টুক তারা বুঝেনা। সেই ক্ষেত্রে তাদেরকে রাজনৈতিক উন্মাদ ছাড়া আর কিছুই বলা যায় না। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৭০৩তম পর্বে শুক্রবার (১৩ মে) এসব কথা বলেন আলোচকরা। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের নির্দেশনা ও পরিকল্পনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক, জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, জার্মান আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহাবউদ্দিন মোহাম্মদ,  লন্ডন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক, বহির্বিশ্বে বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠাতা আফছার খান সাদেক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার বিশেষ প্রতিনিধি উৎপল দাস।

শাহাবউদ্দিন মোহাম্মদ বলেন, আজকে ভোরের পাতা সংলাপের আলোচ্য বিষয় বিএনপির মিথ্যাচারের রাজনীতি। আসলে বিএনপির জন্মই তো মিথ্যাচারের মাধ্যমে হয়েছিল। শ্রীলংকার যে অর্থনৈতিক বিপর্যয় হয়েছে তার সম্বন্ধে বিস্তারিত কথা বলেছেন আমার পূর্ববর্তী বক্তা ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। আমি যে কথাটি বলতে চাই সেটা হলও, বিএনপি মানেই মিথ্যাচার এবং তার জন্ম ইতিহাসও মিথ্যাচার। তাই বিএনপি মানেই আমার কাছে মনে হয় বাংলাদেশ নির্লজ্জবাদ দল, বিএনপি মানেই আমার কাছে মনে হয় বাংলাদেশ নাফরমানবাদ দল, বিএনপি মানেই আমার কাছে মনে হয়, বাংলাদেশ নাটকবাজ দল। তারা বাংলাদেশকে শ্রীলংকার সাথে তুলনা করে পাগলের মতো প্রলাপ করে যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় একটা শক্তি বাংলাদেশ বিরোধিতা করেছিল এবং সেই শক্তির ধারাবাহিকতা বহন করছে বিএনপি। তারা বলছে আওয়ামী লীগ বঙ্গোপসাগরে হাবুডুবি খাচ্ছে, অথচ তারা নিজেরাই কিন্তু বঙ্গোপসাগরে হাবুডুবি খাচ্ছে। তারা যেখানে শ্রীলঙ্কার অর্থনীতি সঙ্গে বাংলাদেশের অর্থনীতির তুলনা করছে সেখানে তারা নিজেরাও বুঝছে না তারা কি বলছে। অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় শ্রীলংকার সঙ্গে বাংলাদেশকে মেলানো ঠিক হবে না। দুই দেশের সমাজ ও অর্থনীতি ভিন্ন। তাদের মূল্যায়ন তারা করবেন। ক্রমাগত উন্নতিতে এক যুগ আগে যে শ্রীলঙ্কা উচ্চ মধ্যম আয়ের দেশে উঠার পথে ছিল, সেই শ্রীলঙ্কা এখন দেনার দায়ে জর্জরিত হয়ে এখন দেউলিয়া হওয়ার পথে। জ্বালানি তেল কিনতে না পারায় দেশটিতে এখন বিদ্যুৎ মিলছে না। গাড়ি চালানো দুষ্কর হয়ে উঠছে। আসলে বিএনপি নিজেদেরকে দিয়ে বাংলাদেশের সাথে শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির সঙ্গে তুলনা করছে। আসলে বিএনপির ইতিহাস হচ্ছে কল্পনায় রসগোল্লা খাওয়া। আসলে কল্পনায় রসগোল্লা খাওয়া ব্যাপার না, যত পারো ততো খাওয়া যায়, এতে কোন পয়সা লাগে না। কিন্তু বাস্তবে রসগোল্লা তারা জীবনেও খেতে পারবে না। বাংলাদেশের অগ্রগতি হলে, বাংলাদেশের উন্নয়ন হলে তো আমাদের সবার জন্যই মঙ্গলকর। সেখানে বাংলাদেশের অবস্থা যদি শ্রীলঙ্কার মতো হয় তাহলে কি তারা রক্ষা পাবে। এই সাধারণ বিষয়টুক তারা বুঝেনা। সেই ক্ষেত্রে তাদেরকে রাজনৈতিক উন্মাদ ছাড়া আর কিছুই বলা যায় না।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]