রোববার ২৫ সেপ্টেম্বর ২০২২ ১০ আশ্বিন ১৪২৯

শিরোনাম: অপার সম্ভাবনার বাংলাদেশ গড়েছেন শেখ হাসিনা    জাতীয় নির্বাচন: ভোট দিতে লাগবে ১০ আঙ্গুলের ছাপ    করোনায় আর ৪ জনের মৃত্যু    বিদায়বেলায় অঝোরে কাঁদলেন ফেদেরার, অশ্রুসিক্ত নাদালও    তালাবদ্ধ ঘরে পড়েছিল বৃদ্ধ দম্পতির হাত-মুখ বাঁধা লাশ    জমিতে কাজ করার সময় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু    চলন্ত ট্রেনে উঠতে গিয়ে প্রাণ গেল বিশ্ববিদ্যালয়ছাত্রের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
গাছে গাছে কাঁঠালের সমারোহ
শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৩০ এপ্রিল, ২০২২, ৪:১১ পিএম | অনলাইন সংস্করণ

শ্রীনগরে বিভিন্ন বসতবাড়ি কিংবা রাস্তার পাশে গাছে গাছে শোভা পাচ্ছে জাতীয় ফল কাঁঠাল। পুষ্টিগুনে ভরা সু-স্বাদু এ ফলের ফল চাহিদা সর্ব মহলে। এ অ লে কাঁঠালের বাণিজ্যিক চাষ করা না হলেও প্রায় বাড়িতেই জনপ্রিয় ফল গাছটির উপস্থিতি রয়েছে। উপজেলার বিভিন্ন বসতবাড়ির আঙ্গিনায়, বাগানবাড়ি ও সড়কের পাশে থাকা গাছগুলো অসংখ্য কাঁঠালে ঢাকা পরেছে। 

লক্ষ্য করা যায়, কোন কোন চারা গাছ কাঁঠালের ভারে ডালপালা মাটিতে দিকে নুয়ে আসছে। গাছের মূল থেকে মগডাল পর্যন্ত প্রচুর পরিমাণে দেশীজাতের কাঁঠাল ধরেছে। এসব গাছের কাঁঠাল পরিপক্ক হতে বা খাওয়ার উপযোগী হতে জ্যৈষ্ট ও আষাঢ় পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে এরই মধ্যে উপজেলার শ্রীনগর বাজারসহ অন্যান্য বাজারে কাঁঠাল বিক্রি করতে দেখা গেছে। ফল দোকানীরা জানায়, ঢাকার বাদামতলী, যাত্রাবাড়িসহ অন্যান্য পাইকারীর ফলের বাজার থেকে কাঁঠাল আনছেন তারা। রমজান মাসে নানান ফলের পাশাপাশি আগাম কাঁঠালও বিক্রি হচ্ছে। 

জানা যায়, পুষ্টি সমৃদ্ধ কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন। কাঁঠাল মানবদেহের জন্য খুবই উপকারী একটি ফল। দেশে সকল শ্রেণি পেশার মানুষের ক্রয় ক্ষমতার নাগালে থাকা মৌসুমী রসালো কাঁঠালের চাহিদাও ব্যাপক। 

স্থানীয়রা জানায়, এ অ ল নিচু হওয়ার ফলে এক সময় বন্যা বেশী। বন্যার পানিতে প্রায় বসতবাড়ি ও রাস্তাঘাট ডুবে যেতো। তাই কাঁঠাল গাছ বন্যার পানিতে বাঁচতে পারতো না। এখন আগের মত এ অ লটি বন্যার পানিতে প্লাবিত না হওয়ার কারণে কাঁঠাল গাছের উপস্থিতি বেশী। প্রায় বাড়িতেই অন্যান্য ফলজ গাছের পাশাপাশি কাঁঠাল গাছও রোপণ করা হচ্ছে। এত দিনদিন কাঁঠাল গাছ বৃদ্ধি পাচ্ছে। এসব গাছ থেকে প্রচুর পরিমানে কাঁঠাল পাওয়া যাচ্ছে। কিছুদিন পরই ফলটির ভরা মৌসুমে রিষ্টপুষ্ট ভেজালমুক্ত এসব গাছের কাঁঠাল স্থানীয় হাটবাজারে সস্তায় পাওয়া যাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]