শুক্রবার ১২ আগস্ট ২০২২ ২৭ শ্রাবণ ১৪২৯

শিরোনাম: ক্রিকেট নাকি বেটিং, সাকিবকেই সিদ্ধান্ত নিতে হবে: পাপন    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে মন্ত্রণালয়কে বিস্তারিত ব্যাখ্যার নির্দেশ    ডলারের কারণে ভোজ্যতেলের দামে সুফল পাওয়া যাচ্ছে না: বাণিজ্যমন্ত্রী    রাজধানীতে হোটেলে মিলল নারী চিকিৎসকের গলাকাটা লাশ    সুইস ব্যাংকে বাংলাদেশিদের টাকা সম্পর্কে সরকার কেন তথ্য চায়নি: হাইকোর্ট    জম্মু-কাশ্মীরে সেনা ক্যাম্পে হামলা, ৩ সেনাসহ নিহত ৫    বিশ্বব্যাপী বেড়েছে মৃত্যু-শনাক্ত   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মাঠে মাঠে দোল খাচ্ছে ধানের শীষ
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৩ এপ্রিল, ২০২২, ৮:০২ পিএম | অনলাইন সংস্করণ

চলনবিলাঞ্চলের বিস্তীর্ণ ফসলের মাঠ জুড়ে হলুদ-সবুজের সমারোহ। হিমেল বাতাসে ও মিষ্টি রোদে দোল খাচ্ছে ধানের শীষ। সবুজ আভা কেটে হলুদ বরণ ধারণ করতে শুরু করেছে ধানের শীষগুলো। প্রতিটি মাঠ এখন কৃষকের সবুজ স্বপ্নে ছেয়ে গেছে। বোরো ধানের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে চলনবিলের কৃষকরা।

এদিকে চলনবিলাঞ্চলের কৃষকদের মাঝে চলছে ফসল পরিচর্চার ব্যাপক প্রতিযোগিতা। কে কার আগে ফসল কাটতে পারে এটি তার অন্যতম কারন। ইরি বোরো ধানের ঘ্রানে মুখরিত পুরো মাঠ। ঘরে ঘরে বইছে খুশির আমেজ। এ যেন নতুন উৎসব। চলতি বছর আবহাওয়া অনুকুল থাকলে ফলন হবে বাম্পার।

চলনবিলা ল শস্যভান্ডার খ্যাত নাটোরের গুরুদাসপুর, বড়াইগ্রাম, সিংড়া, সিরাজগঞ্জের তাড়াশ,রায়গঞ্জ,উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহরসহ ৯টি উপজেলার কৃষি প্রধান ইরি বোরো ধান। চলনবিল অঞ্চলের বিভিন্ন মাঠে এবার ব্রি-২৮, ২৯, ৮১, ৮৯, জিরাশাইল ও হাইব্রিড ধানের আবাদ হয়েছে। এরমধ্যে বেশী আবাদ হয়েছে ব্রি ধান ২৮। আগাম জাতের ধানের কাটা ও মাড়াই আগামী সপ্তাহেই শুরু হবে। কৃষকরা জানান, কৃষি বিভাগ ও উপজেলা প্রশাসন অবশ্য বলেছেন সংকট কাটাতে এবার প্রয়োজনে ‘কম্বাইন হারভেস্টার’ কৃষিযন্ত্র ব্যবহার করা হবে।

চলনবিলাঞ্চলের কৃষকরা জানান, বোরো ধানের চারা রোপন থেকে শুরু করে এখন পর্যন্ত আবহাওয়া অনেকটাই অনুকূলে রয়েছে। রোগ বালাই নাই বল্লেই চলে। ধানকাটা থেকে মাড়াই পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবার বোরো ধানের সোনালি স্বপ্ন পূরণ হবে। চলতি মৌসুমে বিস্তীর্ণ মাঠজুড়ে বোরো ধানের দৃশ্য দেখে মনে হবে আবহমান বাংলার চিরায়িত রুপের কথা। দৃষ্টিসীমা ছাপিয়ে বাতাসে দোল খাচ্ছে বোরো ধানের সোনালি শীষ। সেই দোলায় লুকিয়ে রয়েছে এ এলাকার হাজারো কৃষকের স্বপ্ন। মাঠ ভরা বোরো ধান এখন সোনালি রং ধারণ করেছে। আগামী সপ্তাহেই শুরু হবে ধানকাটা ও মাড়াইয়ের মহোৎসব। সেই উৎসবকে ঘিরে চলছে ধান কাটার শ্রমিক সংগ্রহের কাজ, খোলা পরিস্কার ও মাড়াই যন্ত্র মেরামতসহ জমি থেকে ধান কেটে ঘরে তোলার নানা প্রস্তুতি। বসে নেই কৃষক পরিবারের অন্যান্য সদস্যরাও।



নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানাযায়, চলতি মৌসুমে জেলায় ৫৭ হাজার ৭০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এর মধ্যে চলনবিল অধ্যুষিত গুরুদাসপুরে ৫ হাজার ৪শ’ হেক্টর, বড়াইগ্রামে ৭ হাজার ৯শ’ হেক্টর ও সিংড়ায় ৩৬ হাজার ৬৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে ফলনের পরিমান লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। 
গুরুদাসপুর উপজেলা বিলশা গ্রামের কৃষক ফিরোজ হোসেন বলেন, সঠিক সময়ে শ্রমিক দিয়ে ধান কাটতে পারবেন কিনা এমন শঙ্কাতেও দিন কাটছে। কারণ প্রতিবছর অন্য এলাকা থেকে শ্রমিকরা এসে আমার ধান কেটে দিয়ে যান। চলতি বছরও সেই শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। যথা সময়ে শ্রমিক পেলে এবং প্রাকৃতিক দুযোগে না হলে ও ফসলের নায্যমূল্য পেলে আশা করছি এবার মনের স্বপ্নটা পুরণ হবে।

তাড়াশ উপজেলার ভেটুয়া গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, চলতি বছর ৩০ বিঘা জমিতে বোরো চাষ করেছি। ধানকাটার আগ মূর্হতে প্রাকৃতিক দুর্যোগের চিন্তায় আছি। সব কিছু ঠিক থাকলে ও শ্রমিকরা ঠিক সময়ে ধান কেটে ঘরে তুলতে পারলেই গত বারের চেয়ে এবার বেশী লাভবান হবো।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকতা মোঃ হারুনর রশীদ বলেন, চলতি বছরে গুরুদাসপুর উপজেলায় ৫ হাজার ৪শ’ গেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। এবার বড় ধরনের ঝড় বা শীলা বৃষ্টি না হলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এছাড়াও কৃষি অফিস থেকে সার্বিক্ষনিক ভাবে কৃষকদের পরামর্শ দিচ্ছেন। যেহুতু এবছর লকডাউন নেই কাজেই কৃষক সঠিক সময়েই ধান কেটে ঘরে তুলতে পারবে বলে আশা করছি। 

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন জানান, গত বছর আমরা প্রাকৃতিক দুযোগ মোকাবেলা করে কৃষকদের ফসল ঘরে তুলতে সহায়তা করেছি। এবছর ও তার ব্যাতয় ঘটবেনা বলে আশা করছি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]