রোববার ২৬ জুন ২০২২ ১২ আষাঢ় ১৪২৯

শিরোনাম: পদ্মা সেতুর নাট-বল্টু খুলে ভাইরাল যুবক আটক    সয়াবিন তেলের দাম কমলো    করোনায় আতঙ্কিত না হওয়ার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর    করোনায় আরও ২ জনের মৃত্যু    নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে থাকছে পাকিস্তান-বাংলাদেশ    পদ্মা সেতুতে নেমে ছবি তুললেই জরিমানা    তেলের দাম নিয়ে সুখবর দিলেন বাণিজ্য সচিব   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু যুগের অগ্রবর্তী চিন্তার ধারক বাহক ছিলেন: ড.কলিমউল্লাহ
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২, ১০:৪৮ পিএম | অনলাইন সংস্করণ

মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল)  জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৬১তম পর্ব অনুষ্ঠিত  হয়।                                                           
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন যুক্তরাজ্যের বার্মিংহাম থেকে বিশিষ্ট ব্যবসায়ী এবং বাংলাদেশে অন্যতম বিনিয়োগকারী জাহিদ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভোলার চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা মাহমুদা,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নুশরাত জাহান যূথী।       

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।  

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগের অগ্রবর্তী চিন্তার ধারক বাহক ছিলেন। 



সভায় প্রধান অতিথির বক্তৃতায় জাহিদ চৌধুরী বলেন,দেশপ্রেম ও মানবপ্রেমই কেবল একজন মানুষকে সোনার মানুষ করতে পারে। পাকিস্তানি রাষ্ট্র কাঠামোর মধ্যে সেটা ছিল একেবারেই অসম্ভব বিষয়। তাই বঙ্গবন্ধু বুঝেছিলেন, এদেশের মানুষকে সমস্ত অশুভ রাহুর কবল থেকে মুক্ত করতে হলে প্রথমে রাজনৈতিক স্বাধীনতা অর্জন করতে হবে এবং তার জন্য সমগ্র জাতির রাজনৈতিক মানসকাঠামোর ঐক্যবদ্ধতা প্রয়োজন। ক্যারিশমেটিক বা সম্মোহনী নেতৃত্বের গুণে স্বল্প সময়ের মধ্যেই বঙ্গবন্ধু সেটা করতে পেরেছিলেন। সমগ্র জাতির মানসকাঠামো যদি এক জায়গায় মিলিত না হতো তাহলে স্বাধীনতা লাভের মতো এতবড় সাফল্য এত অল্প সময়ের মধ্যে অর্জন করা সম্ভব হতো না।

সভায় বক্তারা বলেন,বাংলাদেশে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, পানি ও স্যানিটেশন, স্বাস্থ্য, শিক্ষা, কৃষিসহ সব ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন হয়েছে। আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। সারাবিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত পেয়েছে।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।  

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেনঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোসাম্মৎ সুবর্ণা আক্তার,মাসুম আব্দুল্লাহ এবং রাজশাহী থেকে ডা.মনোয়ার।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://dailyvorerpata.com/ad/apon.jpg
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]