শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
টাইগারদের নতুন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৪ মার্চ, ২০২২, ৭:৪৬ পিএম | অনলাইন সংস্করণ

বাংলাদেশ দলের নতুন পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার অ্যালান ডোনাল্ড।

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বল হাতে এক সময় গতির ঝড় তুলেছিলেন দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি পেসার। যে কারণে ‘সাদা বিদ্যুৎ’ও ডাকা হতো তাকে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের পেস বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন তিনি।

বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরের পর আর চুক্তি নবায়ন করেননি ওটিস গিবসন। ফলে ডোনাল্ড সাবেক কোচ গিবসনের স্থলাভিষিক্ত হচ্ছেন। 

অবশ্য গত কিছু দিন ধরে পেস বোলিং কোচ হিসেবে বিভিন্ন জনের নামও আলোচনায় ছিল। বিসিবি শেষ পর্যন্ত বেছে নিলো প্রোটিয়া সাবেক পেসারকে।

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, আমরা বেশ কয়েকজন কোচের মধ্য থেকে ডোনাল্ডকে বেছে নিয়েছি। আপাতত তার সঙ্গে আমাদের চুক্তি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। পরে তার সঙ্গে চুক্তি নবায়ন করবো।



ডোনাল্ডের দায়িত্ব নেওয়া প্রসঙ্গে জালাল ইউনুস আরও বলেছেন, দক্ষিণ আফ্রিকায় দলের সঙ্গে যোগ দেবেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার ক্যাম্পে টেস্ট দলের সঙ্গে থাকবেন নাকি ওয়ানডে দলের সঙ্গে থাকবেন- সেটি এখনও চূড়ান্ত হয়নি।

খেলোয়াড়ি জীবনে ৭২টি টেস্ট ও ১৬৪টি ওয়ানডে খেলেছেন ডোনাল্ড। পেস বোলার হিসেবে টেস্টে ৩৩০টি ও ওয়ানডেতে ২৭২টি উইকেট শিকার করেছিলেন তিনি। একসময় আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষ বোলার ছিলেন তিনি। ইংলিশ কাউন্টিতেও মাঠ মাতিয়েছেন।

৫৫ বছর বয়সী এই কোচ খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর কোচিংকে ক্যারিয়ার হিসেবে বেছে নেন। ধারাভাষ্যকার হিসেবেও কুড়িয়েছেন খ্যাতি। তবে বর্তমানে তার মূল পরিচয় কোচ হিসেবে। ২০০৭ সালে ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন বোলিং পরামর্শকের দায়িত্বে ছিলেন। এরপর নিজেই সিদ্ধান্ত নেন, কোচিং করাবেন কাউন্টি ক্রিকেটে।

আন্তর্জাতিক দলগুলোর মধ্যে ইংল্যান্ড ছাড়াও দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পাকিস্তান ও নিউজিল্যান্ডকে কোচিং করিয়েছেন। বাংলাদেশের বর্তমান প্রধান কোচ রাসেল ডমিঙ্গো দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ থাকাকালে ডোনাল্ডকে বোলিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। এছাড়া আইপিএলসহ জিম্বাবুয়ে ও নিজ দেশ দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়েছেন ডোনাল্ড।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]