বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: নিরাপত্তা ইস্যুতে কাউকে ছাড় দেয়া হবে না : ইসি    প্রচণ্ড ঝড়বৃষ্টির কারণে দুবাই ও শারজাহতে ঢাকা থেকে ৯টি ফ্লাইট বাতিল    শহরের চাপ কমাতে প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলো জরুরি    দ্বীপ উন্নয়ন ও কৃষি জমি সুরক্ষায় আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ    ইতিহাসকেও দখল করার পাঁয়তারা করছে ক্ষমতা দখলকারী সরকার : আমীর খসরু    মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ    ভূলের কথা স্বীকার করে মুচলেকা দিয়ে ছাড়া পেলেন সাংসদ পুত্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
মিরাজ রহমানের বই ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’ আসছে বইমেলায়
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: রোববার, ২৩ জানুয়ারি, ২০২২, ৮:৫৩ পিএম আপডেট: ২৪.০১.২০২২ ৩:৫০ পিএম | অনলাইন সংস্করণ

সুলতানস থেকে প্রকাশিত হচ্ছে ন্যাশনাল জিওগ্রাফিক থেকে মুদ্রিত প্রফেসর সেলিম টিএস আল-হাসসানি রচিত 1001 Inventions : The Enduring Legacy of Muslim Civilization নামক বিশ্ববিখ্যাত সাড়া জাগানো গ্রন্থের বাংলা অনুবাদ গ্রন্থ ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার’ আসছে এবারের 'অমর একুশে গ্রন্থমেলা ২০২২'। 

বেস্টসেলার বই প্রোডাক্টিভ মুসলিমের অনুবাদক মিরাজ রহমান এবং ব্যবস্থাপনা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবুল বাশার বাংলা ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন।

গ্রন্থটির প্রতিটি লাইনে লাইনে উঠে এসেছে বিশ্ব সভ্যতা বির্নিমাণের নেপথ্যে মুসলিম সভ্যতার অবদানের চেপে রাখা ইতিহাস। ৩৭৬ পৃষ্ঠা বা ৪৭ ফর্মা বৃহৎ কলেবরের এ গ্রন্থটিতে মোট ৮ অধ্যায়ে শতাধিক বিষয়ভিত্তিক শিরোনামে অসংখ্য আবিস্কার ও উন্নয়নের নেপথ্য মুসলিম বিজ্ঞানীদের অবদান-ভূমিকার সত্য ইতিহাসগুলো সংকলিত হয়েছে। 

এ ছাড়া মুসলিম সভ্যতার উন্নয়নের সময়কাল ও মুসলিম সভ্যতার প্রধান প্রধান অবদানের মানচিত্র শিরোনামের ২টি ব্যতিক্রমধর্মী টাইমলাইন সংযোজন করার পাশাপাশি সাড়ে ৯ ইঞ্চি বাই সাড়ে ৬ ইঞ্চি সাইজের বইটি যুক্ত করা হয়েছে অসংখ্য দূর্লভ ও বিরল হিস্ট্রিক্যাল ছবিও।

বইটি সম্পর্কে অনুবাদক মিরাজ রহমান বলেন,‘গোটা বিশ্বের ইতিহাস থেকে মুসলিম সভ্যতার অবদানমুখর একটি অধ্যায়কে মুছে ফেলে এবং সকল প্রকারের শিক্ষা পাঠ্যক্রম থেকে এ আলোচনাকে নিশ্চিহ্ন করে দিয়ে মুসলিম বিজ্ঞানীদের অবদানমূখর যে সময়টিকে ‘ডার্ক এইজ’ বা অন্ধকার যুগ হিসেবে পরিচিত করানো হয়েছে, এ গ্রন্থে মূলত সে সময়টিকে ‘গোল্ডেন এইজ’ বা স্বর্ণযুগ হিসেবে প্রমাণ করা হয়েছে।’



বইবাজার.কম সহ দেশের বিভিন্ন অনলাইন বুকশপে বইটির প্রি-অর্ডার চলছে। ৭০০ টাকা মুদ্রিত মূল্যের বইটি প্রি-অর্ডার ক্রয় করা যাবে ৪৫% ছাড়ে মাত্র ৩৮৫ টাকায়। 

এছাড়া প্রত্যেক প্রি-অর্ডারকারীকে উপহার হিসেবে প্রদান করা হবে রাসুলের (সা.) দরুদ আঁকা আকর্ষণীয় নোটবুক। সরাসরি সুলতানস থেকে বইটি কিনেতে চাইলে কল করতে পারেন ০১৮১০০১১১২৫ বা ২৬ নম্বরে।

বিশ্ব সভ্যতা বিনির্মাণের নেপথ্যে যারা মুসলিম সভ্যতার অবদানের ইতিহাস জানতে চান; আধুনিক জ্ঞান-বিজ্ঞান-তথ্য-প্রযুক্তি এবং উন্নয়ন-আবিষ্কারে মুসলিম বিজ্ঞানীদের ভূমিকার সঠিক ইতিহাস যারা পড়তে চান-এ গ্রন্থ তাদের জন্য।

ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার   মিরাজ রহমান  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]