সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ২ মাঘ ১৪২৮

শিরোনাম: ‘এ জয় শেখ হাসিনার, আইভীর ও নারায়ণগঞ্জবাসীর’    ইভিএম চুরির বাক্স, ফলাফল কোনোভাবে মেনে নিতে পারি না: তৈমুর    শাবিপ্রবি বন্ধ ঘোষণা, সেই প্রভোস্টের পদত্যাগ    টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী বিজয়ী    আইভীর হ্যাটট্রিক জয়     শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ-সাউন্ড গ্রেনেড হামলা, আহত ৩০    নাসিকে ৫০ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
সোনাগাজীর একজন সফল নারী উদ্যোক্তা আয়েশা
সোনাগাজী (ফেনী) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১০ জানুয়ারি, ২০২২, ৭:১৪ পিএম | অনলাইন সংস্করণ

পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। নারী ও পুরুষকে এভাবেই দেখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বর্তমানে নারীরা কোনো কাজেই পিছিয়ে নেই। তারা তাদের নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। আর কয়েক দশক আগেও কর্মক্ষেত্রে নারীদের পদচারণা চোখে পড়ার মতো ছিলো না। কিন্তু এখন নারীরা ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসায়ের প্রবর্তনের ফলে নারীরা আরও বেশি পরিমাণে সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছে। গ্রামীণ কুসংস্কার আর প্রতিবন্ধকতা পেছনে ফেলে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন আয়েশা আক্তার। কেবল সফল স্ত্রী বা মা নন, তীব্র ইচ্ছাশক্তি, কঠোর পরিশ্রম আর একাগ্র নিষ্ঠায় নিজ পরিচয়ে আয়েশা এখন সোনাগাজী সহ ফেনীর সফল উদ্যোক্তা।



ফেনী জেলার সোনাগাজী উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের দৌলতকান্দি গ্রামের আবুল দরবেশ বাড়ীর নুর মোহাম্মদ মানিক এর ছোট মেয়ে আয়েশা। এসএসসি পরীক্ষা পরবর্তী বিয়ের পিঁড়িতে বসলেও থেমে যায়নি শিক্ষা জীবন। নিজের যোগ্যতা প্রমাণে ফেনী সরকারী কলেজ থেকে মাস্টার্স পাশ করেন তিনি। চাকুরীজীবী স্বামী, দুই সন্তান নিয়ে সুখের সংসার হলেও আত্মপরিচয় তৈরী করতে মনস্থির করেন আয়েশা।

নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করার তাগিদ থেকে ২০২০ সালের নভেম্বরে মাত্র ৪হাজার টাকা মূলধন দিয়ে আয়েশা শুরু করেন অনলাইনের মাধ্যমে লেডিস আইটেম (শাড়ী, থ্রি-পিচ ইত্যাদি) বিক্রি। সেদিন যদিও ১৫’শ টাকা আয় করেছেন, এখন তিনি মাসে আয় করছেন অর্ধ-লাখ টাকার বেশি। একমাসে তিনি সর্বোচ্চ ২লক্ষ ৫৫হাজার টাকার পণ্য বিক্রি করে আয় করেছেন প্রায় ৫২হাজার ৩শত টাকা। চার হাজার টাকা মূলধন দিয়ে শুরু করা আয়েশা গত একবছরে ১০লক্ষ টাকার বেশি মূলধন আয় করে সেরা সেলার হিসেবে পেয়েছেন স্বীকৃতি। অনলাইন উদ্যোক্তাদের প্লাটফর্ম “সোনাগাজীর ক্রয়-বিক্রয় গ্রুপ” নামক একটি ফেজবুক গ্রুপ’র আয়োজনে সেলার মিটআপ অনুষ্ঠানে পেয়েছেন সম্মাননা। বর্তামানে আয়েশা আক্তার মাসে গড় হিসেব প্রায় দুই লাখ টাকার বেশি সেল করছেন অনলাইনকে মাধ্যম হিসেবে ব্যবহার করে।

পিতা ও স্বামী সরোয়ার হোসেন এর সর্বোচ্চ সহযোগিতা ও অনুপ্রেরণায় আয়েশা ছুঁটে চলেছেন অধম্য গতিতে। অনলাইন ব্যবসায় সফল হলেও নিজেকে পরিপূর্ণ প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছেন তিনি।

নতুন নারী উদ্যোক্তাদের জন্য আয়েশার পরামর্শ- স্বাবলম্বী হয়ে বেঁচে থাকার স্বার্থকতাটাই আলাদা। তাই বলবো, একজন সফল নারী উদ্যোক্তা হলে আপনাকে অবশ্যই ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নেমে পড়তে হবে। প্রতিবন্ধকতা থাকবেই, তবে ইচ্ছা থাকলে তা ওভারকাম করা সম্ভব। আমি একা বড় হতে চাই না; আশপাশের নারীদেরও সফল দেখতে চাই। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]