সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ২ মাঘ ১৪২৮

শিরোনাম: ইভিএম চুরির বাক্স, ফলাফল কোনোভাবে মেনে নিতে পারি না: তৈমুর    শাবিপ্রবি বন্ধ ঘোষণা, সেই প্রভোস্টের পদত্যাগ    টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী বিজয়ী    আইভীর হ্যাটট্রিক জয়     শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ-সাউন্ড গ্রেনেড হামলা, আহত ৩০    নাসিকে ৫০ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব    নাসিক নির্বাচন: ১১৬ কেন্দ্রের ফল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারের সর্বাধুনিক চিকিৎসা শুরু
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবসৃষ্ট ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে আজ থেকে শুরু হলো ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন, সংক্ষেপে টেইস। লিভার ক্যান্সারের সর্বাধুনিক চিকিৎসাগুলোর অন্যতম হচেছ টেইস। 



এ পদ্ধতিতে ক্যাথল্যাবে লিভারের টিউমারে সরাসরি কেমোথেরাপী ইনজেকশন প্রয়োগ করে তারপর টিউমারের রক্ত সরবরাহ বন্ধ করে দেয়া হয়। ফলে টিউমারগুলো ক্রমেই ছোট হয়ে আসে। সাধারনত লিভারে অনেক টিউমার আছে এমনসব রোগীদের জন্য টেইস খুবই কার্যকর চিকিৎসা পদ্ধতি হিসেবে স্বীকৃত।

শহীদ বুদ্ধিজীবী দিবসে একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে  হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আব্দুর রহিমের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানটি শুরু হয়। 

এতে সভাপত্তিত্ব করেন হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ আইয়ুব আল মামুন। অনুষ্ঠানের শুরুতে ইন্টারভেনশনারল হেপাটোলজি বিভাগের ডিভিশন প্রধান অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব (স্বপ্নীল) বাংলাদেশে লিভার ক্যান্সারের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরেন এবং টেইস সম্পন্ধে সন্মানিত উপস্থিতিকে অবহিত করেন। পাশাপাশি তিনি ডিভিশনটিতে সামনে আরো নতুন নতুন ইন্টারভেনশন এবং লিভার বিষেশজ্ঞদের জন্য বিশেষায়িত ট্রেনিং প্রোগ্রাম চালু করার পরিকল্পনা সম্বন্ধেও আলোকপাত করেন।

প্রধান অতিথীর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ টেইসের মত আধুনিক একটি চিকিৎসা পদ্ধতি চালু করার জন্য ইন্টারভেনশনারল হেপাটোলজি ডিভিশনকে ধন্যবাদ জানান। তিনি ডিভিশনটির কর্মকান্ডের ভুয়সী প্রশংসা করেন এবং এই ডিভিশনের সকল কার্যক্রমে তার সর্বাত্মক সহযোগীতার প্রতিশ্রæতি দেন। পাশাপাশি অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আর্ন্তজাতিক মানের গবেষনা কার্যক্রম পরিচালনা, বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো সাথে কোলাবরেশন গড়ে তোলা এবং বিশ্ববিদ্যালয় একের পর এক আধুনিক ইন্টারভেনশন চালু করার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে আর্ন্তজাতিক মানের একটি চিকিৎসা গবেষনা ও সেবা প্রতিষ্ঠানে উন্নতি করায় নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য ইন্টারভেনশনারল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতার ডিভিশন প্রধান অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাবের (স্বপ্নীলের) ভুয়সী প্রশংসা করেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]