বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ ২৪ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: বেগম রোকেয়া পদক পেলেন ৫ বিশিষ্ট নারী    মালিতে বোমা বিস্ফোরণে জাতিসংঘের ৭ শান্তিরক্ষী নিহত    করোনায় বেড়েছে প্রাণহানি    কুয়াশার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত    জনতার রায়ে ১৫১ রাজাকারের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল    দরপত্রের নিয়ম ভেঙে ৪১ হাজার ল্যাপটপ ক্রয়ের চেষ্টা    নারায়ণগঞ্জকে অস্থিতিশীল করার চেষ্টা চলছে: আইভী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
চুরি হয়ে গেলো বাগদাদ থেকে আনা শতবর্ষী ড্যাগ
মাদারীপুর প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১, ৬:৫৪ পিএম আপডেট: ২২.১০.২০২১ ৭:০১ পিএম | অনলাইন সংস্করণ

জেলার শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের খবির উদ্দিন মৌলভির বাড়ি থেকে শতবর্ষ আগের বিশাল একটি পিতলের ড্যাগ চুরি হয়ে গেছে।


বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিনগত রাতের কোনো এক সময় ড্যাগটি চুরি করা হয়।

স্থানীয় এক বাড়ির সিসি ক্যামেরার অস্পষ্ট ফুটেজে দেখা গেছে, রাত ৩টার দিকে একটি ব্যাটারিচালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ডেগসাদৃশ্য কিছু একটা নিয়ে যাচ্ছেন তিন থেকে চারজন লোক। ধারণা করা হচ্ছে, ভ্যানে করেই ডেগটি চুরি করে নিয়ে যায় চোরচক্র।

মৌলভী বাড়ির পীর মরহুম খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সি বলেন, ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ডেগটি নেই। ডেগ যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুঁটি ভেঙে ডেগটি কেউ চুরি করে নিয়ে গেছে।

তিনি আরও বলেন, ডেগটি ১০০ বছর আগের পুরোনো। এটি মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ ডেগটি দেখতে আসতো।

জানা গেছে, চুরি হওয়া ডেগটির উচ্চতা ছিল ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের আয়তন ১৪৮ ইঞ্চি। ডেগ এর উপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার ওজন প্রায় ৪ কেজি করে। ডেগটি স্থানান্তরের জন্য পূর্ণবয়স্ক ১৪ থেকে ১৫জন লোক লাগতো এবং কমপক্ষে ৯/১০ মন খিচুরি এই ডেগ এর মধ্যে রাখা যেতো। 

ডেগটির ওপর খোদাই করে লেখা ছিল—ডেগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী, গোলাম ফকির, শ্রী মৌলবি খবির উদ্দিন কাদেরী, সাং উৎরাইল, সন ১৩১৯। বাকি লেখাটুকু অস্পষ্ট ছিল। এ লেখা দেখেই ধারণা করা হয়, ডেগটি বাগদাদ থেকে আনা হয়েছিল।



শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মিরাজ হোসেন বলেন, খবর পেয়ে পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে যায়। আমি নিজেও ঘটনাস্থলে আসি। এ ব্যাপারে মামলা হবে। তাছাড়া সকাল থেকেই পুলিশ ডেগ উদ্ধারে কাজ করছে।



ভোরের পাতা/কে

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]