শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র    স্বর্ণের দাম ফের বাড়ল    বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল, খোলা তেলে কমল    বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে: কাদের    উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না    চুয়াডাঙ্গায় বইছে তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি    তিন দিনের সফরে ঢাকায় আসছেন মার্কিন প্রতিনিধিদল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
উন্নয়নের মহাযজ্ঞে বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার !
ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ৯ অক্টোবর, ২০২১, ৬:৪২ পিএম | অনলাইন সংস্করণ

বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় বদলে যাচ্ছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার। ব্রিটিশ শাসনামলে নির্মিত এই কারাগারের জরার্জীন আবাসন ব্যবস্থাকে ভেঙ্গে গড়ে তোলা হচ্ছে আধুনিক বহুতল ভবন। 

নির্মিত হচ্ছে হচ্ছে একশ শয্য বিশিষ্ট কারা হাসপাতাল। সেই সাথে নারী-কিশোর বন্দীদের জন্য নির্মিত হচ্ছে আলাদা বহুতল ভবনসহ প্রয়োজনীয় সকল আবাসন। 

কারা সূত্র জানায়, ২০১৬ সালে ময়মনসিংহ কারাগার সম্প্রসারন ও আধুনিককরনের জন্য রিভাইস ডেভলাপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (আরডিপিপি) প্রকল্পের মাধ্যমে ১১৭কোটি টাকা বরাদ্ধে কারাগারের অবকাঠামো উন্নয়নে কাজ শুরু হয়। 

কিন্তু করোনাসহ নানাবিধ কারণে নির্ধারিত মেয়াদকালের মধ্যে কাজ শেষ করতে না পারায় ২০২২ সালের জুন মাস পর্যন্ত এ উন্নয়ন কাজের মেয়াদকাল বর্ধিত করা হয়েছে। 

এতে নির্মাণ বরাদ্ধ বাড়িয়ে দুই শত কোটি টাকার অধিক বরাদ্ধের প্রস্তাব করা হয়েছে। যা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।        

এসব উন্নয়ন কর্মকান্ডের মধ্যে রয়েছে ৬ তলা বিশিষ্ট দু’টি বহুতল বন্দী ভবন, ১০০ শয্যা বিশিষ্ট পুরুষ বন্দীদের আধুনিক হাসপাতাল, নারী বন্দীদের জন্য পৃথক বহুতল ভবন, তিন শতাধিক ধারণ ক্ষমতা সম্পন্ন কারারক্ষিদের বহুতল ভবন, কিশোর বন্দীদের জন্য ৪ তলা ভিত বিশিষ্ট দ্বিতল ভবন, মানসিক রোগাক্রান্ত পুরুষ বন্দীদের জন্য হাসপাতাল, ৪টি ৬ তলা বিশিষ্ট বহুতল আবাসিক ভবন, আধুনিক স্বাক্ষাৎ কক্ষ, সীমানা প্রাচীরসহ নানা উন্নয়ন কর্মকান্ড।    

এর মধ্যে ৪টি আবাসিক ভবনের কাজ শতভাগ শেষ হয়েছে ইতিমধ্যে। তবে কারাগারের সীমানা প্রাচীরের ৬০ ভাগ, গোডাউনের ৯২ ভাগ, স্বাক্ষাত কক্ষের ৯০ ভাগ, কারারক্ষি ভবনের ৭৫ ভাগ, দু’টি বন্দী ভবনের প্রায় ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। 



বাকি কাজ প্রস্তাবিত বরাদ্ধ অনুমোদন পেলে দ্রুত শেষ হবে বলে জানিয়েছেন ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের জেলার মোহাম্মদ আব্দুল্লাহ।    

সূত্রটি আরও জানায়, ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতা রয়েছে ৯৯৬ জনের। তবে ১৭৯০ সালে নির্মিত এই কারাগারে বর্তমানে বন্দি রয়েছে ১৯৯৪ জন। যা ধারণ ক্ষমতার দুই গুণের বেশি। ফলে প্রবল আবাসন সংকটের মধ্যেই চলছে ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার।  

তবে কারাগারের অবকাঠামো উন্নয়নে চলমান কর্মযজ্ঞে কারাবন্দিদের এই কষ্ট লাঘব হবে বলে জানিয়েছেন ময়মনসিংহের ডিআইজি প্রিজন্স মো: জাহাঙ্গীর কবীর। 

তিনি জানান, বর্তমানে কারাগারে অবকাঠামো উন্নয়ন ও আধুনিকায়নের কাজ চলছে। নির্মাণ কাজ শেষ হলে কারাগারের ধারণ ক্ষমতা হবে দুই হাজার। তখন বন্দীদের কষ্ট আর থাকবে না। স্বাস্থ্যকর পরিবেশে স্বস্থির সাথে তারা বসবাস করতে পারবে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]