রোববার ২৪ অক্টোবর ২০২১ ৭ কার্তিক ১৪২৮

শিরোনাম: দ. কোরিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান    বিএফইউজের নেতৃত্বে ওমর ফারুক-দীপ আজাদ    দেশে ৬ কোটির বেশি করোনার টিকা প্রয়োগ    শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক জাতিসংঘ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর    ফেসবুকে ধর্মীয় উসকানিমূলক পোস্ট: ইবি শিক্ষার্থী গ্রেফতার    ওয়েস্ট ইন্ডিজদের লজ্জায় ডোবালো ইংল্যান্ড    রুদ্ধশ্বাস লড়াইয়ের পর অস্ট্রেলিয়ার জয়   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
প্রতিদিন মুড়ি খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো?
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১, ৩:৫৫ এএম | অনলাইন সংস্করণ

ভাতের পরে যদি কোনো খাবার সব বাঙালি বাড়িতে খাওয়া হয়, সেটি হলো মুড়ি। রুটিও কিন্তু এত বেশি খাওয়া হয় না, যতটা মুড়ি খাওয়া হয়। প্রতিদিনের খাবারের কোনো না কোনো অংশে মুুড়ি থাকেই। চায়ের সঙ্গে মুড়ি, দুধের সঙ্গে মুড়ি, চানাচুরের সঙ্গে মুড়ি। অনেকে তো মাংসের ঝোলের সঙ্গেও মুড়ি মিশিয়ে খেতে পছন্দ করেন!

প্রতিদিন মুড়ি খান, মুড়ি উপকারী তো? মুড়ি খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো? ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার ভয়ে অনেকে মুড়ি খাওয়া কমিয়ে দেন বা বন্ধ করে দেন। সত্যিটা বললে, মুড়ির গুণ কিন্তু কম নয়! আপনি যদি প্রতিদিন মুড়ি খান তবে ক্ষতির বদলে লাভই কিন্তু বেশি। জেনে নিন মুড়ি খেলে কী উপকারিতা মিলবে-

অ্যাসিডিটির সমস্যা কমায়
বর্তমানে অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। কারণ অতিরিক্ত মশলাদার খাবার, ভাজাপোড়া, বাইরের খাবার এসব অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দেয় কয়েকগুণ। আপনি যদি নিয়মিত মুড়ি খাওয়ার অভ্যাস করেন তবে কমবে অ্যাসিডিটির সমস্যা। কারণ মুড়ি খেলে তা পেটে অ্যাসিডের ক্ষরণে ভারসাম্য আনতে সাহায্য করে। অ্যাসিডিটির সমস্যা যদি বেশি বেড়ে যায় তবে পানিতে মুড়ি ভিজিয়ে খেতে পারেন। এতে সমস্যা কমবে দ্রুতই। 

ওজন নিয়ন্ত্রণ করে
মুড়িতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। আপনার যদি অল্প অল্প ক্ষুধা পায় তবে মুড়ি খেয়েই পেট ভরানো সম্ভব। এতে বাড়তি ক্যালোরি যোগ হওয়ার ভয় থাকে না। ফলে কমে ওজন বৃদ্ধির বয়সও। তাই যারা হালকা নাস্তা হিসেবে মুড়ি খান, তাদের ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার বিকল্প নেই। কারণ রক্তচাপ বেড়ে গেলে নানা শারীরিক সমস্যা ডেকে আনে। আপনি যদি প্রতিদিন মুড়ি খান তবে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। কারণ এতে সোডিয়ামের মাত্রা থাকে কম। তাই মুড়ি খাওয়ার পর তা পেট ভরিয়ে রাখলেও রক্তচাপ বেড়ে যাওয়ার ভয় থাকে না।



হাড় শক্ত করে
আমাদের সুস্থ থাকার জন্য হাড় ভালো রাখা জরুরি। কারণ হাড়ে কোনো ধরনের সমস্যা দেখা দিলে তা ভোগান্তি বাড়িয়ে দেয়। আর এই হাড় ভালো রাখতে সাহায্য করে ক্যালসিয়াম ও আয়রন। এই দুই উপাদান যথেষ্ট পাওয়া যাবে মুড়িতে। তাই নিয়মিত মুড়ি খেলে আর হাড়ের সমস্যায় ভুগতে হবে না। এটি হাড় শক্ত করতে সাহায্য করবে।



ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]