শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০

শিরোনাম: দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫    মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির    মৎস খাতে বাংলাদেশকে ১৭২ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান     আইসিসির এলিট প্যানেলে যুক্ত হলেন আম্পায়ার সৈকত    জেনে নিন আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস    শুক্রবার নাগাদ আসতে পারে ভারতের পেঁয়াজ    বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
নষ্ট হয়েছে ১০ লাখ ক'রোনার টিকা!
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১, ১২:৪২ এএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বের বহু দেশে যখন করোনা টিকার চাহিদা এখনো বিদ্যমান, ঠিক এমন সময় যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ টিকা নষ্ট হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে।

সম্প্রতি একটি জরিপের তথ্য বলছে, ডিসেম্বরে দেশটিতে টিকাদান শুরুর পর থেকে এ পর্যন্ত ১০টি রাজ্যে ১০ লাখের বেশি ডোজ টিকা নষ্ট হয়েছে।

জরিপে দেখা গেছে, জর্জিয়ায় সবচেয়ে বেশি এক লাখ ১০ হাজার ডোজ টিকা ধ্বংস করা হয়েছে। নিউজার্সিতে নষ্ট হওয়া ৫৩ হাজারের বেশি ডোজের মধ্যে শুধু জুনেই নষ্ট হয়েছে ২০ হাজার ডোজ টিকা। এর আগে এপ্রিলে এই রাজ্যে নষ্ট করা হয়েছিল চার হাজার ডোজ।

এছাড়া ওহিওতে তিন লাখ ৭০ হাজার ডোজ টিকা ব্যবহার অনুপযোগী বলে জানিয়েছেন সেখানকার কর্মকর্তারা। মেরিল্যান্ডেও প্রায় ৫০ হাজার ডোজ টিকা অব্যবহৃত রয়েছে।

কর্মকর্তারা টিকা অপচয়ের বেশকিছু কারণও জানিয়েছেন। এর মধ্যে রয়েছে ভেঙে যাওয়া, সংরক্ষণ ও পরিবহন সমস্যা, মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া। এছাড়া অনেকেই নির্দিষ্ট সময়ে টিকা না নেওয়ায় অনেক টিকা ব্যবহার করা যায়নি।

কেন্দ্রী থেকে রাজ্যগুলোতে যত পরিমাণ টিকা পাঠানো হয়েছিল তার তথ্য এই জরিপের তথ্যে নেই। নষ্ট হওয়া আরও টিকার তথ্য হিসাবে আসেনি।



সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন টিকা নষ্টের বিষয়টি নজরদারি করলেও পুরো দেশে কি পরিমাণ টিকা নষ্ট হচ্ছে সে ব্যাপারে কোনো তথ্য দেয়নি।

করোনাভাইরাসের ডেল্টা ধরনের কারণে যুক্তরাষ্ট্রে টিকার বাইরে থাকা এলাকাগুলোতে সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। কিন্তু তারপরও নাগরিকরদের টিকা নিতে উৎসাহিত করতে স্বাস্থ্যকর্মীদের কতটা বেগ পেতে হচ্ছে তা টিকা নষ্ট হওয়ার তথ্যেই প্রমাণিত হয়।  

অবশ্য কয়েকটি রাজ্যে টিকাদানের হার বাড়ছে। তিন সপ্তাহ আগে দেশটিতে দৈনিক টিকাদান গড়ে পাঁচ লাখ থেকে বেড়ে সাড়ে ছয় লাখ ডোজে উন্নীত হয়েছিল। শুক্রবার তা সাড়ে আট লাখে পৌঁছায়।

তবে নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের অর্ধেক জনগোষ্ঠী এখনও পুরোপুরি টিকা পায়নি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]