রোববার ২৮ নভেম্বর ২০২১ ১৩ অগ্রহায়ণ ১৪২৮

শিরোনাম: ওমিক্রন: দেশের সব প্রবেশপথে সতর্কবার্তা    বিনিয়োগ সুবিধা লুফে নিতে বিদেশী বিনিয়োগকারিদের প্রধানমন্ত্রীর আহ্বান    উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়লো    বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে হট্টগোল!    শিগগিরই নির্বাচন কমিশন গঠনে আইন হচ্ছে: আইনমন্ত্রী    আবরার হত্যা মামলার রায় পেছাল     বিশ্বে ২৪ ঘণ্টায় করোনার তাণ্ডব কিছুটা কমেছে   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
কম সময়ে গরু বা খাসির ভুঁড়ি পরিষ্কার করার সহজ দুই কৌশল!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ৭:৫১ পিএম | অনলাইন সংস্করণ

চলেই এলো কোরবানির ঈদ। উৎসব মুখর হয়ে উঠছে আমাদের চারপাশ। কোরবানির ইদ হলো ত্যাগ ও মহিমার ঈদ। এই সময়ে আনন্দের পাশাপাশি প্রচুর খাটা-খাটুনি চলে। বিশেষ করে কোরবানির পর ঝক্কির কাজ হলো গরুর ভুঁড়ি পরিষ্কার করা।

গরুর ভুঁড়ি খেতে সুস্বাদু হলেও পরিষ্কার করাটা বেশ ঝামেলা ও সময়ের কাজ। তাই বলে তো আর ভুঁড়ি খাওয়া বাদ পড়ে যাবে না! ভুঁড়িতে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া থাকায় খুবই ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়। চলুন গরুর ভুঁড়ি পরিষ্কারের সহজ দুই উপায় জেনে নিই-

উপায়- ১

প্রথমে একটি হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। ভুঁড়ি ছোট টুকরা করে কেটে ধুয়ে ঘষে পরিষ্কার করুন। পানি ফুটে উঠলে খানিকটা আলাদা একটি পাত্রে নিয়ে ভুঁড়ির কালো পাশটি পানিতে দিয়ে দিন। ১২ থেকে ১৩ সেকেন্ড রেখে সঙ্গে সঙ্গে তুলে নিন। একটি চামচ দিয়ে ধরে আরেকটি চামচ দিয়ে আঁচড়ে কালো ময়লা তুলে নিন।

এরপর একটু ঠান্ডা হলে চামচ সরিয়ে হাত দিয়ে ধরে আঁচড়ে তুলুন কালো ময়লা। ভুঁড়ির যে অংশ খাঁজকাটা থাকে, সেই অংশ আরও কয়েক সেকেন্ড বেশি ভেজাবেন গরম পানিতে। চামচের বদলে স্টিলের গ্লাস দিয়ে ওঠাতে পারেন ময়লা। তবে ১৩ থেকে ১৭ সেকেন্ডের বেশি গরম পানিতে রাখবেন না ভুঁড়ি। এতে ময়লা আরও আটকে যেতে পারে।  

ভালো করে পরিষ্কার করার পর কলের পানি দিয়ে ধুয়ে নিন ভুঁড়ি। একটা একটা টুকরা নিয়ে ধোবেন। ভুঁড়ি সিদ্ধ করার জন্য হাঁড়িতে পানি নিন পর্যাপ্ত পরিমাণে। এমনভাবে পানি নেবেন যেন ভুঁড়ি ডুবে থাকে পুরোপুরি। ১ থেকে দেড় চা চামচ হলুদ দিয়ে দিন পানিতে। চুলার আঁচ বাড়িয়ে সিদ্ধ করুন ভুঁড়ি। 

উপায়- ২



প্রথমে ধারালো ছুরির সাহায্যে ভুড়ি দুই ভাগ করে ভেতরের সব ময়লা বের করে নিন। এরপর গরম পানি দিয়ে এর ভেতরের অংশ খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এবার ভুড়িটি বড় বড় কয়েক টুকরায় কেটে নিন।

বালতিতে পানি নিয়ে তাতে শুকনো চুন মিশিয়ে নিন। এবার টুকরো করা ভুড়িগুলো এর মধ্যে ৪০/৪৫ মিনিট ভিজিয়ে রাখুন। খেয়াল রাখবেন যেন পুরোপুরি ডুবে থাকে। এরপর তুলে ছুরি বা চামচের সাহায্যে ভালোভাবে চেঁছে নিন। এতে করে খুব সহজে ভুড়ির কালো অংশটুকু দূর হয়ে যাবে। যদি এতেও ময়লা না যায় তবে আরও ১০/১৫ মিনিট চুনের পানিতে ডুবিয়ে রাখতে হবে।

একটি বড় পাতিলে পানি ফুটিয়ে তাতে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এতে ভুড়ির টুকরোগুলো দিয়ে ১০/১৫ মিনিট সেদ্ধ করতে হবে। এই প্রক্রিয়ার ফলে ভুড়িতে থাকা দুর্গন্ধ অনেকটা চলে যাবে।

গরম থাকা অবস্থাতেই ভুড়ির টুকরোগুলো আবার ছুরি বা চামচের সাহায্যে চেঁছে নিতে হবে। গরম থাকতে থাকতে করলে ভুড়ির পেছনে লেগে থাকা চর্বি আর পর্দাগুলো সহজেই উঠে যাবে। পরিষ্কার করা শেষে ভুড়িগুলোকে ছোট ছোট টুকরোয় কেটে ফেলুন। এবার জিপ লক ব্যাগে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]