শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ বৈশাখ ১৪৩১

শিরোনাম: আজ কী বার্তা দিতে চান সাবেক আইজিপি বেনজীর আহমেদ!    খেলাধুলা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী    বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি    শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল    দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি    কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, সেনাপ্রধানসহ নিহত ১০    বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
ই-কমার্স গতিশীল করবে দেশের অর্থনৈতিক উন্নয়নকে
অর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১, ১১:৪৪ পিএম | অনলাইন সংস্করণ

নতুন ব্যবসাপদ্ধতি ই-কমার্স ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের প্রক্রিয়াকে আরও বেগবান করবে। মন্তব্য করে ‘বাংলাদেশে ই-কমার্স এবং এসএমইর ভূমিকা’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা জানান, রফতানিযোগ্য বহুমুখী শিল্প প্রতিষ্ঠা, পণ্যের বহুমুখীকরণ, বাজার সম্প্রসারণ, কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের অর্থনৈতিক উন্নয়নকে করবে আরও গতিশীল। তাই এই খাতের প্রতি অধিক নজর দেওয়ার আহ্বান জানান তারা। 

গত বৃহস্পতিবার সন্ধ্যায় বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের (বিবিএফ) আয়োজনে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশে বর্তমানে ই-কমার্সের অবস্থা, করোনা মহামারি চলাকালে কীভাবে ই-কমার্স এসএমইকে সহায়তার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে, তা ওয়েবিনারে আলোচিত হয়। বিবিএফের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 



ওয়েবিনারে বলা হয়, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশ অনেক দূর এগিয়ে গেছে। সরকারের জোরালো পদক্ষেপে গত কয়েক বছরে ডিজিটাল বা তথ্যপ্রযুক্তি নির্ভর প্রশাসন ব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য, কৃষি, স্বাস্থ্যসেবা, শিক্ষা, জনসেবাসহ বিভিন্ন খাতে উল্লেখযোগ্য উন্নয়ন লক্ষ করা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ই-কমার্স মূলত অনলাইনে ব্যবসা পরিচালনার একটি আধুনিক ডিজিটাল মাধ্যম। যা সরকারের বিভিন্ন ক্ষেত্রের মধ্যে সমন্বয়, ব্যবসায়িক লেনদেন ও যোগাযোগ সহজীকরণ এবং সারা দেশে ব্যাপক হারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। ক্রমবিকাশমান বিশ্বায়ন প্রক্রিয়ার কারণে ই-কমার্সের পরিধি ও জনপ্রিয়তা বিশ্বব্যাপী বেড়ে চলেছে। ২০১৬ সালে বাংলাদেশে ই-কমার্স খাতে ৭২ শতাংশ প্রবৃদ্ধি ঘটেছে, যা দেশে ই-কমার্সের ইতিহাসে অত্যন্ত আশাপ্রদ অগ্রগতি। 

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান। ওয়েবিনারে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন বিবিএফের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা মাসুদ এ খান। 

আলোচনায় অংশ নেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান, এসবিকে টেক ভেঞ্চারের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির, ওয়ার্ল্ডট্রাকের চেয়ারম্যান কায়সার হাবিব, ই-ক্যাবের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ, ওয়ালটন গ্রুপের পরিচালক সাবিহা জারিন অরোনা প্রমুখ। ওয়েবিনারের গোল্ড পার্টনার ছিল ওয়ার্ল্ডট্রাক। মিডিয়া পার্টনার দ্য ডেইলি স্টার ও ইউএনবি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]