শুক্রবার ৬ আগস্ট ২০২১ ২১ শ্রাবণ ১৪২৮

শিরোনাম: মেসির বার্সা ত্যাগ, আনুষ্ঠানিক ঘোষণা    প্রযোজক রাজ মাদক মামলায় রিমান্ডে    পরীমনিকে রিমান্ডে পেল পুলিশ    রাতেই আদালতে পরীমনি-রাজ, রিমান্ড আবেদন     ভারতকে বাদ দিয়ে ব্রিটেনের লাল তালিকায় বাংলাদেশ    সিনোফার্মের সাড়ে ৭ কোটি টিকা কিনছে বাংলাদেশ    ভ্যাট দিল গুগল   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
বিএসএমএমইউতে চালু হলো ‘ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন’
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১, ১২:০৮ এএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগে চালু হলো ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন। 

বুধবার (৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ এই ডিভিশন প্রতিষ্ঠার অফিস আদেশটি হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলের হাতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সর্বশেষ সভায় এই ডিভিশন প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য গত কয়েক বছরে বাংলাদেশে ইন্টারভেনশনাল হেপাটোলজির প্রভূত অগ্রগতি সাধিত হযেছে। এ সময় বাংলাদেশে চালু হয় লিভার সিরোসিস রোগীদের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন। এ পর্যন্ত দেশে শতাধিক লিভার সিরোসিস রোগী এই পদ্ধতিতে চিকিৎসা গ্রহণ করে উপকৃত হয়েছেন।

পাশাপাশি লিভার ক্যান্সারের চিকিৎসায় রেডিও-ফ্রিকোয়েন্সি এবলেশন (আরএফএ) বা ট্রান্স-আর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনের মতো আধুনিক চিকিৎসাগুলো এখন দেশেই করা সম্ভব হচ্ছে। ফলে একদিকে লিভার ক্যান্সার রোগীরা বিদেশে যেয়ে চিকিৎসা নেয়ার ভোগান্তি থেকে রক্ষা পাচ্ছেন তেমনি অন্যদিকে দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রারও সাশ্রয় হচ্ছে। পাশাপাশি সম্প্রতি শুরু হয়েছে হেপাটিক ভেনাস প্রেসার গ্রেডিয়েন্ট (এইচভিপিজি) বা পোর্টাল হাইপারটেনশন মাপা। ফলে লিভার সিরোসিস রোগীদের চিকিৎসা সামনে অন্য মাত্রা পাবে বলে আশা করা যায়, কারণ পোর্টাল হাইপারটেনশন ঠিকমত নিয়ন্ত্রণে রাখা গেলে লিভার সিরোসিস রোগীদের জটিলতাগুলো অনেকখানি কমে যায়।

মুজিববর্ষে বাংলাদেশে ইন্টারভেনশনাল হেপাটোলজিতে সর্বশেষ সংযোজনটি হচ্ছে মুজিব প্রটোকল বা প্লাজমা এক্সচেঞ্জ (প্লেক্স)। মুজিববর্ষ উদযাপনের আনুষ্ঠানিক কর্মসূচীর অংশ হিসাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগে গত বছর চালু হয় মুজিব প্রটোকল। ফলে লিভার ট্রান্সপ্ল্যান্টেশন ছাড়াই বহু লিভার ফেইলিউর রোগীর জীবন রক্ষা করা সম্ভব হয়েছে।



হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলের উদ্যোগে দেশে চালু হওয়া এ ধরণের আধুনিক চিকিৎসা পদ্ধতিগুলো এরই মধ্যে দেশে বিদেশে প্রশংসা কুড়িয়েছে। বিবিসি এবং ভয়েস অব আমেরিকাসহ দেশী-বিদেশী বিভিন্ন প্রচার মাধ্যমে এসব নিয়ে রিপোর্টিং করা হয়েছে। পাশাপাশি দেশের লিভার বিশেষজ্ঞরা এসব ক্ষেত্রে তাদের অভিজ্ঞতাসমৃদ্ধ দশটিরও বেশী বৈজ্ঞানিক নিবন্ধ এরই মধ্যে বভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করেছেন।

এতদিন মূলত বেসরকারী হাসপাতালের রোগীরা এ ধরণের আধুনিক চিকিৎসা গ্রহণের সুযোগ পেলেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনটি প্রতিষ্ঠিত হওয়ার ফলে এখন থেকে সাধারণ মানুষ এই হাসপাতালে এসব আধুনিক চিকিৎসা সুবিধা গ্রহণের সুযোগ পাবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ দায়িত্বভার গ্রহণ করার পর বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও চিকিৎসা ব্যবস্থাকে বিশ্বমানের করা ও ঢেলে সাজানোর যে উদ্যোগ গ্রহণ করেছেন তারই ধারাবাহিকতায় এই ডিভিশনটি প্রতিষ্ঠিত হলো। আশা করা যায় এতে দেশের মানুষের প্রত্যাশা পূরণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আরও একধাপ এগিয়ে যাবে।

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  বিএসএমএমইউ   ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]