রোববার ২৪ অক্টোবর ২০২১ ৭ কার্তিক ১৪২৮

শিরোনাম: দ. কোরিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান    বিএফইউজের নেতৃত্বে ওমর ফারুক-দীপ আজাদ    দেশে ৬ কোটির বেশি করোনার টিকা প্রয়োগ    শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক জাতিসংঘ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর    ফেসবুকে ধর্মীয় উসকানিমূলক পোস্ট: ইবি শিক্ষার্থী গ্রেফতার    ওয়েস্ট ইন্ডিজদের লজ্জায় ডোবালো ইংল্যান্ড    রুদ্ধশ্বাস লড়াইয়ের পর অস্ট্রেলিয়ার জয়   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
করোনা মোকাবিলায় ঘাটতি বাজেট আরও বাড়ানো যেতে পারে: ড. আতিউর রহমান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ১১:১২ পিএম | অনলাইন সংস্করণ

এই বাজেটটি সর্টটার্ম ও লংটার্ম। এই বাজেটে যেমন সমকালীন বাস্তবতা চিন্তা করা হয়েছে ঠিক একইভাবে বাংলাদেশকে যে সম্ভাবনাময় একটি অবস্থানে নিয়ে যাওয়া যায় সে জায়গায় অনেকটা জোর দেওয়া হয়েছে। বর্তমান করোনাকালীন সময়ে এই বাজেটে ব্যাবসা-বাণিজ্যের সব খাতকে কনসিডারেশনের আওতায় আনা হয়েছে। তবে কিছু খাতকে একটু বেশি গুরুত্ব দেওয়া হয়েছে এবং আরও কিছু খাতে আরও একটু গুরুত্ব দেওয়া দরকার। 

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩৭২তম পর্বে বুধবার আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বিজিএমইএ’র সাবেক সভাপতি, সংসদ সদস্য, আব্দুস সালাম মুর্শেদী, সীমার্ক গ্রুপের চেয়ারম্যান, এন আর বি ব্যাংকের প্রতিষ্ঠাতা ইকবাল আহমেদ, ওবিই, ঘানিম ইন্টারন্যাশনাল করপোরেশন (ব্রুনাই হালাল ফুডস), ব্রুনাই’র সিইও, ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদের সাবেক সভাপতি এবং সাবেক ছাত্রনেতা ড. নূর রহমান। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন আহমেদ। 
ড. আতিউর রহমান বলেন, এই বাজেটটি সর্টটার্ম ও লংটার্ম। এই বাজেটে যেমন সমকালীন বাস্তবতা চিন্তা করা হয়েছে ঠিক একইভাবে বাংলাদেশকে যে সম্ভাবনাময় একটি অবস্থানে নিয়ে যাওয়া যায় সে জায়গায় অনেকটা জোর দেওয়া হয়েছে। এই যে জোর দেওয়ার বিষয়টা আমি বললাম এর কারণ হচ্ছে, অনেকেই বলে এই বাজেটটি যেহেতু ব্যবসাবান্ধব, ব্যবসাই বান্ধব তাই এটা জনবান্ধব নয়। আমি এই জায়গাটি একমত পোষণ করতে পারছি না কারণ ব্যবসা বাণিজ্য কিন্তু হাওয়াই ভাসে না। ব্যবসা কিন্তু ভোক্তাদেরকে নিয়েই করতে হয়। এই বাজেটটি যদি ব্যবসাবান্ধব হয়ে থাকে তাহলে এটা জনবান্ধবও বটে। আরেকটি বিষয় খেয়াল করতে হবে যে, বাজেট কিন্তু এক বছরের হিসেব। আগামী এক বছরে আমরা কত আয় করবো, কত ব্যয় করবো তার একটি হিসাব। এর মধ্যে আবার অনেক ভাগ থাকে। মনে রাখতে হবে আমাদের হাতে কিন্তু পঞ্চবার্ষিকীর পরিকল্পনা আছে, ডেল্টা পরিকল্পনা আছে; একটা ৫ বছরের, একটা ২০ বছরের, একটা ১০০ বছরের। তো এই পরিকল্পনাগুলো বাজেটে কিন্তু দেওয়া আছে। এখন আমাদের দেখতে হবে এই পরিকল্পনা বাস্তবায়নে আমরা ঠিক কাজটি করতে পারছি কি পারছি না। এই রকম লক্ষ্য রেখেই এই বাজেট করা হয়েছে। এখন অনেকেই প্রশ্ন করে যে, আমরা এখন যে সমস্যার মধ্যে আছি যেটা কোভিডকালীন সমস্যা সেটার উপর ভিত্তি করে আমাদের এই বাজেটটা পরিকল্পনা করা হয়েছে কি না। আমি মনে করি, বাজেটে এই বিষয়ে নজর আছে কিন্তু আরও অনেক কিছু করা যেতো। আমাদের স্বাস্থ্য খাতে, শিক্ষা খাতে, সোশ্যাল সিকুউরিটি খাতে আরও বেশি ব্যয় করা যেত কিন্তু আমাদের আয় তো আর ততো বেশি না, তাই আমরা এটি করতে পারিনি। আরও একটি কথা হলো, এইসব জায়গায় আমরা যেসব খরচ করবো সেসব জায়গায় সক্ষমতা কেমন, তাদের দক্ষতা কেমন সেটা ভেবেও কিন্তু বাজেট প্রণয়নের সময় বাজেট প্রণেতারা ভেবেছেন। তারপরেও আমি বলবো আমাদের যদি বাজেটের ব্যয়ের বাইরেও যদি আরও টাকা প্রয়োজন হয়, যেমন এখন করোনার টিকা কেনার জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে এখন যদি আমাদের আরও টাকা প্রয়োজন হয় তাহলে কি আমরা বসে থাকবো টিকা না কিনে, অবশ্যই আমাদের আরও টাকা বের করতে হবে এই টিকা কেনার জন্য। এখন কথা হলো আমরা এই অতিরিক্ত টাকা কোথা থেকে বের করবো। এখন আমাদের এবারের ঘাটতি বাজেট ধরা হয়েছে ৬.২%। এখন যদি এই করোনা মোকাবিলার জন্য আমাদের আরও টাকা প্রয়োজন হয় তাহলে দরকার পড়লে ০.১% আরও বাড়ানো যেতে পারে এই ঘাটতি বাজেটে। 

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Comp 1_3.gif
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]