সোমবার ১৪ জুন ২০২১ ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

শিরোনাম: বিশ্ব রক্তদাতা দিবস আজ    অবশেষে নেতানিয়াহু যুগের অবসান    ধর্ষণ চেষ্টাকারীর নাম প্রকাশ করলেন পরিমনী    শেখ হাসিনার মুক্তিতেই বাংলাদেশ মুক্তি পেয়েছিল    ২৩৮ কোটি টাকায় মহাকাশে বেজোসের সঙ্গী হচ্ছেন এক রহস্যময় ব্যক্তি!    কিছু দেশ সারা পৃথিবীর ভাগ্য নির্ধারণ করবে, সেই যুগ শেষ: চীন    পরীমণিকে ধর্ষণ করলো কে?   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
আল আকসায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডবের ঘটনায় বাংলাদেশের নিন্দা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১১ মে, ২০২১, ১০:৫৪ এএম আপডেট: ১১.০৫.২০২১ ১১:১৩ এএম | অনলাইন সংস্করণ

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে নিরীহ মুসল্লি ও বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলের হামলা ও সহিংসতার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

সোমবার (১০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দখলদার ইসরায়েলি বাহিনী কর্তৃক জাররাহ এলাকায় ফিলিস্তিনি পরিবারের উচ্ছেদ এবং বেসামরিক জনগোষ্ঠীকে অধিকৃত অঞ্চলে স্থানান্তরিত করার ফলে এই ভয়াবহতা প্রকাশ পায়। এটি মানবিক মানদণ্ড, মানবাধিকার এবং আন্তর্জাতিক আইন এবং চুক্তির চরম লঙ্ঘন। ইসরায়েলের এ হামলা সারা বিশ্ব জুড়ে মানুষের অনুভূতিতে আঘাত করেছে।

বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই ধরনের সন্ত্রাসী প্রকৃতির আক্রমণ বন্ধ করার জন্য টেকসই ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায়। ইসরায়েল কর্তৃক অধিকৃত অঞ্চলগুলোতে ব্যক্তিগত সম্পত্তি বাজেয়াপ্ত করা বন্ধ করতে হবে।

১৯৬৭ সালের আগের সীমান্ত এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী হিসেবে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে প্যালেস্টাইন রাজ্য প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশ তার অবস্থান পুনরায় নিশ্চিত করছে।

জাতিসংঘের বিভিন্ন রেজুলেশনের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি কার্যকর প্যালেস্টাইন রাষ্ট্র ও আঞ্চলিক অখণ্ডতায় একটি সার্বভৌম ও স্বাধীন স্বদেশের জন্য ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অধিকারসমূহ দৃঢ়ভবে সমর্থন করে বাংলাদেশ।



বিবৃতিতে আরও বলা হয়, ফিলিস্তিন ইস্যুতে উভয় দেশের সংলাপের মাধ্যমে শান্তিচুক্তিতে পৌঁছানো উচিত।

এর আগে ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদ এলাকায় দখলদার ইসরায়েলি বাহিনী তাণ্ডব চালায়।  গত কয়েক দিন ধরে মুসল্লিদের ওপর হামলার পর সোমবার সকালেও মসজিদ কম্পাউন্ডে অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। এ সময় তারা মসজিদ এলাকা ঘেরাও করে রাখে। মুসল্লিদের ওপর রাবার কোটেড বুলেট, টিয়ার গ্যাস ও সাউন্ড বোমা নিক্ষেপ করে। এতে শতাধিক ফিলিস্তিনি আহত হয়।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ ফিলিস্তিনিদের জনগণের প্রতি সমর্থন দিয়ে আসছে। এমনকি এ কারণে ইসরায়েল ১৯৭১ সালে স্বাধীনতার পর স্বীকৃতি দিতে চাইলেও তা গ্রহণ করেনি বাংলাদেশ।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
https://www.dailyvorerpata.com/ad/last (2).gif
https://www.dailyvorerpata.com/ad/agrani.gif
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]