বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম: নিরাপত্তা ইস্যুতে কাউকে ছাড় দেয়া হবে না : ইসি    প্রচণ্ড ঝড়বৃষ্টির কারণে দুবাই ও শারজাহতে ঢাকা থেকে ৯টি ফ্লাইট বাতিল    শহরের চাপ কমাতে প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রগুলো জরুরি    দ্বীপ উন্নয়ন ও কৃষি জমি সুরক্ষায় আইন করতে সংসদকে হাইকোর্টের পরামর্শ    ইতিহাসকেও দখল করার পাঁয়তারা করছে ক্ষমতা দখলকারী সরকার : আমীর খসরু    মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে নজর রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ    ভূলের কথা স্বীকার করে মুচলেকা দিয়ে ছাড়া পেলেন সাংসদ পুত্র   
https://www.dailyvorerpata.com/ad/Inner Body.gif
করোনায় আক্রান্ত তসলিমা নাসরিন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৯ মে, ২০২১, ৭:৫৭ পিএম | অনলাইন সংস্করণ

ভারতে অবস্থান করা বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।


রোববার (৯ মে) তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে বিষয়টি জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন।



পাঠকদের জন্য স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল, আমি চিরকালই বড় দুর্ভাগা। এই যে গত বছরের মার্চ মাস থেকে একা আছি ঘরে, একখানা ইন্ডোর ক্যাট সঙ্গী, কোথাও এক পা বেরোলাম না, কাউকে ঘরে ঢুকতে দিলাম না, রান্না বান্না বাসন মাজা কাপড় কাচা ঝাড়ু মোছা সব একাই করলাম, কী লাভ হল? কিছুই না। ঠিকই কোভিড হল। গত এক বছরে শুধু একবার এক ঘণ্টার জন্য বাইরে বেরিয়েছিলাম, তাও দু’মাস আগে, টিকার প্রথম ডোজ নিতে। ওই ডোজটি কিছু অ্যান্টিবডি তৈরি করেছিল বলে হয়ত এ যাত্রা বেঁচে গেছি।  

আমি চিরকালই বড় দুর্ভাগা। এক এক করে যদি লিখি কী কী ঘটেছে জীবনে যা ঘটার কথা ছিল না, তাহলে তালিকা এত দীর্ঘ হবে যে পড়ে কেউ কূল পাবে না। আপাতত কোভিড হওয়ার দুঃখটাই থাক। দুঃখ থাকাও হয়তো ঠিক নয়। কারণ ধীরে ধীরে আমি সুস্থ হয়ে উঠছি। কিন্তু হাজারো মানুষ যারা সুস্থ হতে পারেনি! যারা শ্বাস নিতে আপ্রাণ চেষ্টা করেছে কিন্তু পারেনি শ্বাস নিতে! দুঃখগুলো বরং তাদের জন্য থাক। এখন এইটুকু অন্তত ভালো লাগছে, এটি আর স্টিগমা নয় আগের মতো। কারো কোভিড হলে সে লুকিয়ে রাখতো খবর, কারণ কোভিড হওয়াটা অনেকটা ছিল এইডস হওয়ার মতো। সমাজ ব্রাত্য করে দিত। এক বছরে এত মানুষকে ধরেছে এই কোভিড, এতে, ভালো, যে, স্টিগমাটা গেছে। কেউ আর বলতে দ্বিধা করেনা যে তার কোভিড হয়েছে।

তসলিমা নাসরিনের কিছু লেখা ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে অভিযোগ তুলে তার বিরুদ্ধে বাংলাদেশে আন্দোলন শুরু হওয়ায় ১৯৯৪ সালে তিনি দেশ ত্যাগে বাধ্য হন। এর পর ইউরোপ থেকে ভারতের রাজধানী দিল্লিতে বসবাস করছেন তিনি। মাঝে কিছু বছর কলকাতাতেও ছিলেন। ২০২১ বিধানসভা ভোটের আগে মোদি–শাহের দিকে প্রশ্ন ছুঁড়েছিলেন, ‘২০০৭ সালে পশ্চিমবঙ্গ থেকে আমায় ছুড়ে ফেলে দিয়েছিল সিপিআইএম। ২০০৯ সাল থেকে আমার পশ্চিমবঙ্গ প্রবেশ আটকে রেখেছে। বিজেপি যদি আসল পরিবর্তন আনে তবে এবার কি আমি বাংলায় ঘুরতে যেতে পারবো?‌’‌ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায়ই বিতর্কিত লেখা লিখে আলোচনায় থাকেন তিনি।

ভোরের পাতা/ই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
http://www.dailyvorerpata.com/ad/Vorer-pata-23-12-23.gif
http://www.dailyvorerpata.com/ad/bb.jpg
http://www.dailyvorerpata.com/ad/Screenshot_1.jpg
এই ক্যাটেগরির আরো সংবাদ


সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
সাউথ ওয়েস্টার্ন মিডিয়া গ্রুপ


©ডেইলি ভোরের পাতা ডটকম


©ডেইলি ভোরের পাতা ডটকম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৪১০১০০৮৭, ৪১০১০০৮৬, বিজ্ঞাপন বিভাগ: ৪১০১০০৮৪, ফ্যাক্স : ৮৮-০২-৪১০১০০৮৫
অনলাইন ইমেইল: [email protected] বার্তা ইমেইল:[email protected] বিজ্ঞাপন ইমেইল:[email protected]