মঙ্গলবার ১১ মে ২০২১ ২৮ বৈশাখ ১৪২৮

শিরোনাম: ঘরে ঘরে সচেতনতা গড়ে তুলতে হবে    স্কুল খোলার পক্ষে ৯৭ ভাগ অভিভাবক     বিক্ষোভের মুখে বাড়ল ঈদের ছুটি    দেশের টাকাতেও করোনাভাইরাস পাওয়া গেছে!    ঘরমুখো মানুষের ভোগান্তি লাঘবে ঘাটে বাড়ছে ফেরি    চট্টগ্রামে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে শিশুসহ নিহত ৩    শ্রমিক বিক্ষোভে পুলিশের রাবার বুলেট, আহত ২৭   
কাঁধে কাঁধ মিলিয়ে উগ্রবাদীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে: মেহেদী হাসান রনি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১, ১১:৩৬ পিএম | অনলাইন সংস্করণ

আলেম শব্দটা কিন্তু অনেক বড় বিষয়। আমাদের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আলেম সমাজের জন্য অনেক কিছু করেছেন, ঠিক যেভাবে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সময়ে করে গিয়েছিলেন। কিন্তু আলেমদের একটা অংশ আজ মানুষকে ধর্মান্ধতার নামে যেভাবে হয়রানি করার চেষ্টা করছে। যারা নিজেদেরকেই হেফাজত করতে পারে না তারা কিভাবে ইসলামকে হেফাজত করবে। ইসলামকে হেফাজত করার মালিক স্বয়ং আল্লাহ।

দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপের ৩২৮তম পর্বে সোমবার (৩ মে) আলোচক হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন- ইতালি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়বা) যুগ্ম মহাসচিব, বাংলাদেশ আওয়ামী যুবলীগ ইতালি শাখার সাবেক সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু, সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য ব্যারিস্টার জাকির আহাম্মদ, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মেহেদী হাসান রনি। দৈনিক ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভোরের পাতার সিনিয়র রিপোর্টার উৎপল দাস।

মেহেদী হাসান রনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনা নিয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের জন্ম হয়েছিল সেই দেশ এখন মৌলবাদী শক্তির উত্থানের কারণে সহিংসতায় পূর্ণ হতে চলেছে। অথচ করোনা সংকটের মধ্যে আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উদযাপন করছি। এদেশের রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বিশ্বব্যাপী পরিচিত কেবল তাঁর সততা ও সাহসী ভূমিকার জন্য। মুক্তিযুদ্ধের চেতনায় মানুষের কল্যাণে তাঁর রাজনীতি পরিচালিত হচ্ছে। ঠিক এই সময়ে মৌলবাদী শক্তিরা আমাদের রাষ্ট্রনীতির বিরুদ্ধে মানুষকে উস্কানি দিয়ে অস্থিতিশীল পরিস্থিতির জন্ম দিচ্ছে। ১৯৭৫-এ আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর থেকে সাম্প্রদায়িকতার বিষটি একাত্তরের পরাজিত শক্তির মাধ্যমে বাংলাদেশের রাজনীতিতে ঢুকে পড়ে। সেখান থেকে আর বের হয়ে আসতে পারেনি বাংলাদেশের রাজনীতি। হেফাজত এমন এক ধর্মীয় উগ্রবাদী, প্রতিক্রিয়াশীল তথা প্রগতি বিরোধী রাজনৈতিক ও সামাজিক শক্তি হয়ে দাঁড়িয়েছে যে, এদের কারণে সামাজিক পরিসরে মানুষের মুক্তচিন্তা, স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নেওয়াই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। গত ২৬, ২৭ ও ২৮ মার্চ হেফাজত ব্রাহ্মণবাড়িয়ায়, হাটহাজারিতে এবং এরপর ফরিদপুরের সালতায় দেখিয়েছে গণতন্ত্র, স্বাধীনতা এবং স্বাভাবিক জীবনের জন্য তারা কত বড় হুমকি। আসলে চলতি বছর (২০২১) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে ২৬ থেকে ২৮ মার্চ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটিয়ে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা, দেশের ওপর সাম্প্রদায়িকতার কালিমা লিপ্ত করে দেয়। হেফাজতে ইসলামের বহুল আলোচিত নেতা মামুনুল হক এবং শিশুবক্তা মাদানীকে ধর্মীয় উগ্রবাদী হিসেবে চিহ্নিত করা গেছে। উস্কানি ও সহিংস ঘটনায় দু’জনই এখন পুলিশের হাতে গ্রেফতার হয়ে বিচারের সম্মুখীন হয়েছে। আমাদের এখন উচিৎ রাজাকার আল বদরদের যেভাবে বিচারের আওতায় এনে এদের কোঠর শাস্তি দেওয়া হয়েছিল ঠিক একইভাবে আমাদের সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে একত্রে সোচ্চার হয়ে এদেরও বিচারের আওতাধীন আনার জন্য চেষ্টা চালিয়ে যেতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ভোরের পাতা সংলাপ   মেহেদী হাসান রনি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]