বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ ৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা উৎপাদন করবে বাংলাদেশ    সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি    তালিকা পাঠান, অভিযুক্ত সকলকে নিয়ে শান্তিপূর্ণভাবে জেলে যাব: বাবুনগরী    ব্যাংককে হেফাজত-বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র, নেপথ্যে ইঞ্জিনিয়ার মাহফুজ হান্নান    হেফাজত নেতা ইহতেশামুল হক গ্রেফতার    জলবায়ু পরিবর্তন: বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ৪ পরামর্শ    ভাঙলো মুমিনুল-শান্তর ২৪২ রানের জুটি   
রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপ দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১, ৬:২৪ পিএম আপডেট: ০৮.০৪.২০২১ ৬:৩৭ পিএম | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য ডি-৮ দেশগুলোর প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০৮ এপ্রিল) উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর চার দিনব্যাপী দশম শীর্ষ সম্মেলনের শেষ দিনের অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এবারের সম্মেলন আয়োজক বাংলাদেশ। করোনাভাইরাসের কারণে ভার্চুয়াল প্ল্যাটফরমে এবারের সম্মেলন চলছে।

প্রধানমন্ত্রী বলেন, এই সংকটের সমাধান না হলে এটি আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

প্রধানমন্ত্রী আরও বলেন, মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে ডি-৮ এর দেশগুলোকে বিভিন্ন খাতে আরও গভীর পারস্পারিক সম্পর্ক, যোগাযোগ বাড়াতে হবে।

তিনি বলেন, করোনার আগে দেশের অর্থনীতির প্রবৃদ্ধি ৮ শতাংশ ছিল। তবে করোনার কারণে বর্তমানে দেশের প্রবৃদ্ধি ৫.৪ শতাংশ, যা অন্য যেকোন দেশের তুলনায় বেশি।

তিনি আরো বলেন, দেশের অর্থনীতি, নারী শিক্ষা এবং তরুণ শক্তিকে কাজে লাগানোর জন্য সরকার তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন দিকে সফলতার সঙ্গে কাজ করছে। বাংলাদেশের নারীরা রাজনীতি থেকে শুরু করে সব পেশায় সমান দক্ষতার সঙ্গে কাজ করছে।

দক্ষতা উন্নয়নের মাধ্যমে যুবশক্তিকে কাজে লাগানো, তথ্যপ্রযুক্তি সম্ভবনার পূর্ণ ব্যবহার, প্রয়োজনীয় আইনি, প্রাতিষ্ঠানিক ও অবকাঠামোগত কাঠামো তৈরি, কানেকটিভিটি বাড়ানো, ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবনী ক্ষেত্রে কার্যকরী পার্টনারশিপ এবং বৃহত্তর সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ডি-৮ এর চেয়ারম্যানশিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন। বাংলাদেশ আগামী দুই বছর ডি-৮ এর চেয়ারের দায়িত্ব পালন করবে।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]