বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ ৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: সাম্প্রদায়িক উগ্রগোষ্ঠীকে কঠোর হস্তে দমন করতে হবে: এম এ লিংকন মোল্লা    ধর্ম ব্যবসায়ীদের কোনোভাবেই ছাড় দেওয়া যাবে না    ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা উৎপাদন করবে বাংলাদেশ    সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি    তালিকা পাঠান, অভিযুক্ত সকলকে নিয়ে শান্তিপূর্ণভাবে জেলে যাব: বাবুনগরী    ব্যাংককে হেফাজত-বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র, নেপথ্যে ইঞ্জিনিয়ার মাহফুজ হান্নান    হেফাজত নেতা ইহতেশামুল হক গ্রেফতার   
আবিষ্কার হল নতুন দাঁত গজানোর উপায়!
ভোরের পাতা ডেস্ক
প্রকাশ: বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ৩:০৩ এএম | অনলাইন সংস্করণ

নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন জাপানি গবেষকরা। যার মাধ্যমে অসময়ে পড়ে যাওয়া দাঁতও গজাবে নতুনভাবে- এমনটিই জানিয়েছেন গবেষকরা।

জাপানের কিয়োটো ইউনিভার্সিটি গ্রাজুয়েট স্কুল অব মেডিসিনের একদল গবেষক এ বিষয়ে গবেষণা চালিয়েছেন। ‘সায়েন্স অ্যাডভান্সেস’ নামে একটি জার্নালে সম্প্রতি তাদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

নতুন দাঁত গজানোর উপায় খুঁজতে গবেষকরা ইঁদুর এবং বেজির মতো স্তন্যপায়ী প্রাণির ওপর গবেষণা চালিয়ে সাফল্য পেয়েছেন। গবেষকদলের প্রধান কাতসু তাখাসাই জানান, ‘ইউএসএজি-১’ জিনকে নিষ্ক্রিয় করে ফেললেই এ অসাধ্য সাধন করা সম্ভব।

গবেষকরা প্রথমে শরীরে থাকা বিভিন্ন রাসায়নিক; যেগুলো দাঁতের বৃদ্ধির জন্য দায়ী, সেগুলোকে নিয়ে কাজ শুরু করেছিলেন।

সরাসরি দাঁতের বৃদ্ধির সঙ্গে সম্পর্কযুক্ত হলো জিনটি। এ জিন সক্রিয় থাকলে দাঁতের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হয় এবং নিষ্ক্রিয় হলে দাঁত বৃদ্ধি পেতে থাকে।

ইঁদুর ও বেজির মতো স্তন্যপায়ী প্রাণির ইউএসএজি-১ জিন নিষ্ক্রিয় করে দেওয়ার মাধ্যমে গবেষকরা নতুন দাঁত গজাতে দেখেছেন। কুকুর এবং শূকরের ওপরও গবেষণা চালাচ্ছেন তারা।

দাঁতের চিকিৎসায় যে বিপুল খরচের ভার বহন করতে হয়, সেটিও অনেকটাই কমবে বলে গবেষকদের আশা। খুব শিগগিরই মানুষের ওপরও এ গবেষণা চালানো হবে বলে জানিয়েছেন তারা।


ভোরের পাতা/কে 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]