বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ ৯ বৈশাখ ১৪২৮

শিরোনাম: ফর্মুলা গোপন রাখার শর্তে রাশিয়ার টিকা উৎপাদন করবে বাংলাদেশ    সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি    তালিকা পাঠান, অভিযুক্ত সকলকে নিয়ে শান্তিপূর্ণভাবে জেলে যাব: বাবুনগরী    ব্যাংককে হেফাজত-বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র, নেপথ্যে ইঞ্জিনিয়ার মাহফুজ হান্নান    হেফাজত নেতা ইহতেশামুল হক গ্রেফতার    জলবায়ু পরিবর্তন: বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ৪ পরামর্শ    ভাঙলো মুমিনুল-শান্তর ২৪২ রানের জুটি   
ঢাবি মেডিকেল সেন্টার শহীদ বুদ্ধিজীবী ডাঃ মোহাম্মদ মোর্তজা’র নামে করার দাবি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১, ৬:২৭ পিএম | অনলাইন সংস্করণ

মঙ্গলবার (৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নামকরণ শহীদ বুদ্ধিজীবী ডাঃ মোহাম্মদ মোর্তজা’র নামে করার দাবি জানিয়ে 'গৌরব ৭১' একটি বিবৃতি প্রকাশ করেছে । 

সম্প্রতি গণমাধ্যমের বদৌলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণ সংক্রান্ত একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করেছি, একজন বিশিষ্ট ব্যবসায়ীর নামে ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নির্মিতব্য ভবনের নামকরণ করার জন্য উঠেপড়ে লেগেছে একটি মহল ! আমরা এই প্রচেষ্টার প্রতিবাদ জানাচ্ছি।  

আমরা মনে করি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি গৌরবদীপ্ত, গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের যেকোন স্থাপনার নামকরণ করার ক্ষেত্রে এ ধরনের একটি সিদ্ধান্ত কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নামকরণের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধুসহ জাতীয় অর্জন ও জ্ঞানচর্চায় আত্মোৎসর্গকৃত মহান ব্যক্তিগণের নামকে গুরুত্ব দেয়া হয়েছে। সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নীতিকে উপেক্ষা করে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক অনুদান গ্রহণ সাপেক্ষে একটি ভবনের নামকরণের সিদ্ধান্ত অত্যন্ত লজ্জাকর ও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতির জন্য খুবই অপমানজনক বলে আমরা মনে করি। কাউকে ছোট না করে, সকলের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক আমরা বলতে চাই, অর্থের বিনিময়ে যেকোন সম্মান ও অবস্থান অর্জন করা যায় এই সংস্কৃতিটি অন্তত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রচলন হতে পারে না।  

এ অবস্থায় শহীদ বুদ্ধিজীবী ডাঃ মোহাম্মদ মোর্তজার নামে নির্মিতব্য ভবনটির নামকরণের জন্য আমরা প্রস্তাব করছি। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, এর গৌরবের ইতিহাস ও ঐতিহ্যকেই তুলে ধরা হবে। উল্লেখ্য, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানী বাহিনী ও তাদের সহযোগী আলবদররা ডাঃ মোর্তজাকে তাঁর ফুলার রোডের বাসভবন থেকে ধরে নিয়ে যায় ও নৃশংসভাবে হত্যা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনিই একমাত্র শহীদ চিকিৎসক। 

গৌরব ৭১ এর পক্ষে- 
এস এম মনিরুল ইসলাম, সভাপতি         এফ এম শাহীন, সাধারণ সম্পাদক

ভোরের পাতা/পি

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও সংবাদ   বিষয়:  ঢাবি   মেডিকেল সেন্টার   শহীদ বুদ্ধিজীবী   ডাঃ মোহাম্মদ মোর্তজা   দাবি  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  

সারাদেশ

এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: ড. কাজী এরতেজা হাসান
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক ভোরেরপাতা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৯৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।
ফোন:৮৮-০২-৮১৮৯১৪১, ৮১৮৯১৪২, বিজ্ঞাপন বিভাগ: ৮১৮৯১৪৪, ফ্যাক্স : ৮৮-০২-৮১৮৯১৪৩, ইমেইল: [email protected] [email protected]